#Post ADS3

advertisement

টবে সহজ উপায়ে বেগুন চাষ করবেন যেভাবে, এইভাবে বাড়ির বালতিতে চাষ করুন বেগুন, ব্যাপক ফলন হবে, কখন বেগুনের চারা রোপণ করবেন?

এইভাবে বাড়ির বালতিতে চাষ করুন বেগুন, ব্যাপক ফলন হবে ।। Health City Life

এইভাবে বাড়ির বালতিতে চাষ করুন বেগুন, ব্যাপক ফলন হবে ।। Health City Life

বাজার থেকে বেগুন কিনতে গেলেই বেশিরভাগ সময়েই বাজারে দেখা যায় হয় বেগুনে পোকা ধরে রয়েছে অথবা বিটি বেগুন কিনতে হচ্ছে। এই অবস্থায় সতেজ বেগুন খেতে চাইলে বাড়িতে অনায়াসে বেগুন চাষ (Grow Eggplant) করার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।

একটি টবে দোয়াঁশ মাটি ও গোবর সার নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। সেই মাটিতে এক বেগুনের (Eggplant) মূলসহ চারাগাছ নিয়ে চারাগাছটির মূলটিকে মাটিটার ২-২.৫ ইঞ্চি গভীরে পুঁতে দিতে হবে। এরপরে টবে ভালো করে জল দিয়ে দিতে হবে এবং কিছুদিনের জন্য রেখে দিতে হবে।

কয়েকদিন পরে দেখা যাবে যে, চারাগাছটি সতেজ হয়ে গেছে। এই অবস্থায় বেগুন পাওয়ার পরিচর্যা শুরু করতে হবে। যদি দেখা যায় যে, গাছে পোকা ধরতে শুরু করেছে, তাহলে কীটনাশক ব্যবহার করতে হবে। এমনটা করলে পরবর্তীকালে আর পোকামাকড় গাছের আশেপাশেও থাকবে না। এরপরে, গাছে ৫ গ্রামের মতো ভিটামিন প্রয়োগ করতে হবে। তারপরে গাছে যাতে নাইট্রোজেন ও ফসফরাসের ঘাটতি না দেখা দেয়, সেই জন্য গাছটির গোড়া থেকে একটু দূরে টবের মধ্যে ১৭ গ্রামের মতো টিএসপি সার ছড়িয়ে দিতে হবে।

গাছটির পরিচর্যা এখনও শেষ হয়নি। এতে মাটিতে একে একে ইউরিয়া সার ও পটাশ সার  ৮ গ্রাম পরিমাণ করে দিয়ে দিতে হবে। সবশেষে সমস্ত সারকে শুকনো গোবর দিয়ে ঢেকে ৩০ দিনের মাথায় বেগুন গাছটির পাশে একটি খুঁটির মতো করে গাছের ডাল মাটিতে পুঁতে দিতে হবে। তারপরে ৪০ দিনের মাথায় দেখা যাবে, সতেজ পাতাযুক্ত গাছটিতে কয়েকটি বেগুন ধরতেও শুরু করেছে। ৫০ দিনের মাথায় দেখা যাবে বেগুনগুলো আকারে বেশ বড়ো হয়ে গেছে। এই বেগুন এবার ছুরি দিয়ে কেটে নিয়ে নিজের পছন্দমতো পদে পরিবেশন করার জন্য প্রস্তুত।

 

#এইভাবে বাড়ির বালতিতে চাষ করুন বেগুন, ব্যাপক ফলন হবে ।। Health City Life এইভাবে বাড়ির বালতিতে চাষ করুন বেগুন, ব্যাপক ফলন হবে ।। Health City Life এইভাবে বাড়ির বালতিতে চাষ করুন বেগুন, ব্যাপক ফলন হবে এইভাবে বাড়ির বালতিতে চাষ করুন বেগুন, ব্যাপক ফলন হবে

Post a Comment

0 Comments

advertisement

advertisement