#Post ADS3

advertisement

আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত? ৯৯% মানুষই জানেন না, কখন দাঁত ব্রাশ করা ভালো—নাশতার আগে, না পরে?

আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত? ৯৯% মানুষই জানেন না ।। Health City Life

আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত? ৯৯% মানুষই জানেন না ।। Health City Life

দিনের শুরু মানুষ বিভিন্নভাবে করে। কেউ বাইরে খোলা বাতাসে হাঁটাচলা করে, কেউ বাড়িতে আসন বা প্রাণায়াম করে, কেউ আবার সকালের ঘুমটাকেই বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন মনে করে। সবশেষে, একটা অভ্যাস কিন্তু এই তিনক্ষেত্রের অন্তিম পর্যায়ে দেখা যায়, যেটি ছাড়া সকালের শুরু সম্ভব বলে ভাবাই যায় না। ৩ থেকে ৯৯, এই অভ্যাসের উপস্থিতি সবার মধ্যেই দেখা যায়।

দিনের শুরু মানুষের যে অভ্যাসটির মধ্যে দিয়ে হয়, সেটি হল দাঁত ব্রাশ করা (Tooth Brushing) ও মুখ ধোয়ার (Face Wash) অভ্যাস। ছোট্ট ছোট্ট শিশুরা দাঁত ব্রাশ না করতে পারলেও, ব্রাশে মাজন লাগিয়ে তাদের হাতে ধরিয়ে দেওয়া হয়। এই অভ্যাসই যে জীবনের কোন মুহূর্তে জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে যায় মানুষ টেরও পায় না। তবে, সবাই কিন্তু, একই নিয়ম মেনে চলে না, কেউ আগে দাঁত ব্রাশ করে, তারপরে মুখ ধোয়। আবার কেউ আগে মুখ ধোয়, তারপরে দাঁত ব্রাশ করে। দন্ত ও চর্ম বিশেষজ্ঞদের মতে, এই দুইটির মধ্যে একটি ঠিক এবং একটি ভুল। কেন?, সেটা জানাতেই এই বিশেষ প্রতিবেদন।

প্রথমে দাঁত ব্রাশ করে, তারপরে মুখ ধোয়াটাই, সঠিক পদ্ধতি বলে মনে করেন দন্ত ও চর্ম বিশেষজ্ঞরা। এই বিষয়ে সম্প্রতি ‘ওয়েলঅ্যান্ডগুড ডটকমে’-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। সেই প্রতিবেদনে  নিউ ইয়র্কের (New York) ‘চাপাকুয়া’র কসমেটিক ও দন্ত বিশেষজ্ঞ (Cosmetic Dental Specialties) রিচার্ড লিপারি জানিয়েছিলেন, “প্রত্যেক মানুষের ত্বকের প্রকৃতি ভিন্ন। পরে ব্রাশ করলে, ব্যবহৃত মাজনের অবশিষ্টাংশ ত্বকে প্রদাহ সৃষ্টি করতে পারে। আর তাই, দাঁত ব্রাশ করার পরে মুখ ধোয়া বেশি যুক্তিযুক্ত”।

নিউ অর্লিন্সের (New Orleans) চর্মরোগ বিশেষজ্ঞ (Dermatologist) মেরি লুপো এই প্রসঙ্গে বলেন, “মাজনে উপস্থিত ফ্লোরাইড ও সোডিয়াম লরেল সালফেট যথাক্রমে ব্রণ ও রোজেইশার সমস্যা বাড়িয়ে দিতে পারে এবং ত্বকের সংবেদনশীলতা প্রভাবিত করতে পারে”। এই ধরণের একাধিক কারণে দন্ত ও চর্ম বিশেষজ্ঞরা প্রথমে দাঁত ব্রাশ করা ও পরে মুখ ধোয়ার পরামর্শ দেন। এমনটা করলে সকালের শুরুও ভালোভাবে হবে এবং ত্বকও ভালো থাকবে।

#আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত? ৯৯% মানুষই জানেন না ।। Health City Life আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত? ৯৯% মানুষই জানেন না ।। Health City Life আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত? ৯৯% মানুষই জানেন না আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত? ৯৯% মানুষই জানেন না

Post a Comment

0 Comments

advertisement

advertisement