ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) এটি যোনি , ত্বক এবং ত্বকের চিকিত্সা করার জন্য, এই ঔষধ ব্যবহৃত হয়

 

ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) এটি যোনি , ত্বক এবং ত্বকের চিকিত্সা করার জন্য, এই ঔষধ ব্যবহৃত হয় । ফুসফুস সংক্রমণ , ঝাপসা , মৌখিক থ্রেশ , ক্রীড়াবিদের পা , জক ইচ , রিং কীট ইত্যাদি। এটি মৌখিকভাবে ঔষধ হিসাবে গ্রহণ করা যেতে পারে বা ত্বকে একটি মৃত্তিকা হিসাবে প্রয়োগ করা যেতে পারে।

ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) এস্টোস্টেরল তৈরির জন্য খামির এবং ছত্রাক প্রতিরোধ করে, যা তাদের সেল ঝিল্লি গঠনের একটি অপরিহার্য উপাদান । এটি কোষে বিকাশ ঘটায় এবং এর ফলে কোষে ফুসফুসের ফলে কোষের ঝিল্লি দুর্বল হয়ে যায় এবং অবশেষে মাইক্রো অর্গানিজমের মৃত্যু ঘটে।

গর্ভবতী মহিলাদের, স্তন খাওয়ানো মা, হার্বাল বা অ্যান্টিবায়োটিক ওষুধ বা খাদ্যতালিকাগত সম্পূরক এবং কোনও খাদ্য বা অন্যান্য পদার্থের অ্যালার্জি রোগীদের ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) নিতে শুরু করার আগে খুব সতর্ক হওয়া উচিত।

ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) একটি বিরোধী-ফুসকুড়ি ঔষধ যা যোনি, মুখ এবং ত্বকের চেঁচানো এবং ফুসফুস সংক্রমণের জন্য ব্যবহৃত হয়। এটি মৌখিক ঠাণ্ডা, রিংওয়ারম, প্লেয়ারের পা, জোক ইচ ইত্যাদি চিকিত্সা করার জন্যও ব্যবহৃত হয়। ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) এগারোস্ট্রোল উত্পাদনকে সীমিত করে যা ফাঙ্গাল কোষ ঝিল্লির একটি গুরুত্বপূর্ণ উপাদান। তার উত্পাদন ব্যাহত ফলে ঝিল্লি এবং কোষ উপাদান ফুটো হতে গর্ত উন্নয়ন, ফলে ব্যাকটেরিয়া মৃত্যুর ফলে।

এটি মরিচ, গুঁড়া বা লোশন হিসাবে প্রয়োগ করা যেতে পারে। এটি লজিজ্ঞেস আকারে আসে। যোনি সংক্রমণ ট্যাবলেট এবং ক্রিমগুলি চিকিত্সা করার জন্য উপলব্ধ।

ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) ডাক্তারের পরামর্শ ছাড়া আমাদের নিজস্ব ব্যবহার করা উচিত নয়। ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) শুরু করার আগে আপনার ডাক্তারকে আপনার চিকিৎসা ইতিহাস এবং অন্য কোনও বর্তমান ঔষধ সম্পর্কে অবগত রাখুন। সাবধান:

  • গর্ভবতী মহিলাদের বা যারা কল্পনা করার পরিকল্পনা করছে, মাংস খাওয়ানো মাতৃভাষায়, ওষুধের ঔষধের অধীনে রোগীদের, তাদের লিভার রোগ , প্রতিরক্ষা সিস্টেম সম্পর্কিত সমস্যা আছে, এইচআইভি, এইডস প্রভাবিত, অ্যালার্জিক ব্যক্তি নির্দিষ্ট ঔষধি উপাদান বা খাদ্যের ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) শুরু করার আগে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত ।
  • কোষের ট্যাবলেটগুলি গ্রাস করা উচিত নয় বরং আবেদনকারীর সাথে এটি ঢোকানো উচিত।
  • যদি আপনি যান্ত্রিক সংক্রমণের জন্য ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) প্রয়োগ করছেন, তাহলে তার ব্যবহারের ৭২ ঘণ্টার মধ্যে যৌন সংযত হওয়া উচিত। এতে কিছু উপাদানগুলি ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম হয় যা কনডম ফেটে যেতে পারে।
  • ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) ক্রিমের রাসায়নিক উপাদানগুলি পরীক্ষা করে দেখুন এবং যদি আপনি কোনও উপাদানের অ্যালার্জি হয় তবে এটি ব্যবহার করবেন না।

পার্শ্ব প্রতিক্রিয়া: ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) কয়েকটি হালকা মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। লক্ষণগুলির মধ্যে দাগ, urticarial, শ্বাস কষ্ট, বুকের মধ্যে তীব্রতা, ফোস্কা, ত্বকের খিটখিটে , জ্বলন্ত সংবেদন অ্যাপ্লিকেশন সময় ইত্যাদি।

এটি বমিভাব সৃষ্টি করতে পারে , উল্টানো , পেট ব্যথা , জ্বর , ফাউল যোনি স্রাব ইত্যাদি গন্ধ। সুরক্ষা সতর্কতা:

  • ডন ' সম্পূর্ণ নির্ধারিত কোর্সটি সম্পূর্ণ না করে ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) ব্যবহার করে বন্ধ করুন। এটি যদি বন্ধ হয়ে থাকে তবে সংক্রমণ পুনরাবৃত্তি হতে পারে। এছাড়াও ফুসফুসের সংক্রমণগুলি ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) এবং অন্যান্য অনুরূপ ওষুধগুলির জন্য কম সংবেদনশীল হতে পারে যা পরিস্থিতি আরও খারাপ করে তুলতে পারে।
  • এটি শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য। তাই এটি ব্যবহার করে খুব সতর্ক থাকুন।
  • তাপমাত্রা ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) ১৫-৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এবং সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখুন। আপনার শিশুদের এবং পোষা প্রাণী থেকে নাগালের বাইরে রাখুন।
  • ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) ব্যবহার করার পরেও আপনার পরিস্থিতি আরও ভাল না হলে আপনার ডাক্তারকে অবিলম্বে পরামর্শ করুন।
এইচআইভি এইডস

    এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Derma এর কাছ থেকে পরামর্শ নিন।
    • ওরাল থ্রাশ (Oral Thrush)

      ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) স্কিজোফ্রেনিয়া এর উপসর্গের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।
    • চামড়ায় ছত্রাক সংক্রমণ (Skin Fungal Infections)

      ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) দ্বিদ্বীপের ডিসঅডার সম্পর্কিত ম্যানিক এপিসোডগুলির তীব্র ত্রাণের জন্য ব্যবহৃত হয়। ।n
    • যোনি ক্যান্ডিডায়াসিস (Vaginal Candidiasis)

      ক্লট্রিমাজোল ১% ক্রিম (Clotrimazole 1% Cream) বাইপোলার ডিসঅর্ডারের সাথে যুক্ত বিষণ্নতার চিকিৎসার জন্য অন্যান্য ওষুধের সংমিশ্রণে ব্যবহৃত হয়।

    0 Comments

    Advertisement 2

    Advertisement 3

    Advertisement 4