ক্যালবো জুনিয়র 250 এমজি এর কাজ, ক্যালবো জুনিয়র ক্যালসিয়াম ট্যাবলেট, ক্যালবো জুনিয়র কি কাজ করে,Calbo Jr এর কাজ কি,Calbo Jr Side Effects

 

ক্যালবো জুনিয়র 250 এমজি এর কাজ, ক্যালবো জুনিয়র ক্যালসিয়াম ট্যাবলেট, ক্যালবো জুনিয়র কি কাজ করে,Calbo Jr এর কাজ কি,Calbo Jr Side Effects
ক্যালবো জুনিয়র 250 এমজি এর কাজ, ক্যালবো জুনিয়র ক্যালসিয়াম ট্যাবলেট, ক্যালবো জুনিয়র কি কাজ করে,Calbo Jr এর কাজ কি,Calbo Jr Side Effects

ক্যালসিয়াম কার্বনেট [মূল উৎস]250 মিলিগ্রাম

ইউনিট মূল্য: ৳ 4.00 (6 x 10: ৳ 240.00)এছাড়াও উপলব্ধ:

ইঙ্গিত

250 মিলিগ্রাম বা 500 মিলিগ্রাম ট্যাবলেট: এটি রোগীদের ক্যালসিয়াম হ্রাসের চিকিত্সা বা প্রতিরোধের জন্য ব্যবহৃত হয় যাদের খাদ্যতালিকাগত ব্যবস্থা অপর্যাপ্ত। ক্যালসিয়ামের অভাবের সাথে যুক্ত হতে পারে এমন অবস্থার মধ্যে রয়েছে হাইপোপ্যারাথাইরয়েডিজম, অ্যাক্লোরহাইড্রিয়া, দীর্ঘস্থায়ী ডায়রিয়া, ভিটামিন ডি-এর অভাব, স্টেটোরিয়া, স্প্রু, গর্ভাবস্থা এবং স্তন্যদান, মেনোপজ, প্যানক্রিয়াটাইটিস, রেনাল ফেইলিওর, অ্যালকালোসিস এবং হাইপারফসফেটেমিয়া। ক্যালবো জুনিয়র ক্রনিক রেনাল ফেইলিউরের হাইপারফোসফেটেমিয়া এবং সেইসাথে ক্রমাগত অ্যাম্বুলেটরি পেরিটোনাল ডায়ালাইসিস (সিএপিডি) এবং হেমোডায়ালাইসিসের চিকিত্সার জন্য ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হচ্ছে। অনেক রোগী সম্পূর্ণ ফসফেট নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত মাত্রা সহ্য করতে অক্ষম এবং অতিরিক্ত ব্যবস্থার প্রয়োজন যেমন কঠোর খাদ্যতালিকাগত ফসফেট সীমাবদ্ধতা বা অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইডের তুলনামূলকভাবে ছোট ডোজ।


1000 মিলিগ্রাম ট্যাবলেট
 : এটি হাইপারডিটির সাথে সম্পর্কিত অবস্থার পরিচালনার জন্য এবং অ্যাসিড বদহজম, অম্বল, টক পেট এবং পেট খারাপের দ্রুত উপশমের জন্য নির্দেশিত হয়।

ফার্মাকোলজি

ক্যালসিয়াম কার্বনেট গ্যাস্ট্রিক অ্যাসিডের সাথে বিক্রিয়া করে লবণ ও পানি তৈরি করে। ক্যালসিয়াম কার্বনেটের জন্য নির্ধারিত রাসায়নিক বিক্রিয়া হল: CaCO 

3 +2HCl = CaCl 

2 +H 

2 O+CO 

2 । দুই গ্রাম ক্যালসিয়াম কার্বনেট সহজেই 100 মিলি হাইড্রোক্লোরিক অ্যাসিডকে 6-এর উপরে পিএইচ-এ নিয়ে আসবে। গ্যাস্ট্রিক পিএইচ বৃদ্ধি গ্যাস্ট্রিক নিঃসরণে পেপসিনের কার্যকলাপকে হ্রাস করে। মৌখিক ক্যালসিয়াম লোডের 30% পর্যন্ত শোষিত হতে পারে।

ডোজ এবং প্রশাসন

250 মিলিগ্রাম বা 500 মিলিগ্রাম ট্যাবলেট: ক্যালসিয়াম কার্বনেট সবসময় মুখে মুখে ব্যবহার করা হয় এবং যখন অ্যান্টাসিড হিসাবে ব্যবহার করা হয় তখন প্রাপ্তবয়স্কদের জন্য প্রস্তাবিত ডোজ 540-2000 মিলিগ্রাম ক্যালসিয়াম কার্বনেটের সমান হয়, শিশুদের জন্য ডোজ প্রাপ্তবয়স্কদের জন্য অর্ধেক। খাদ্যতালিকাগত সম্পূরক হিসাবে, যেমন অস্টিওপোরোসিস প্রতিরোধের জন্য, প্রতিদিন 1250-3750 মিলিগ্রাম ক্যালসিয়াম কার্বনেট (500-1500 মিলিগ্রাম ক্যালসিয়াম) সাধারণভাবে সুপারিশ করা হয়, তবে আবার এটি নির্দিষ্ট রোগের উপর নির্ভর করে পৃথক রোগীর জন্য উপযুক্ত করা প্রয়োজন। ক্যালসিয়ামের ঘাটতি, ম্যালাবসোর্পশন বা প্যারাথাইরয়েড ফাংশন হিসাবে। গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ক্যালসিয়ামের প্রস্তাবিত দৈনিক ডোজ হল 1200-1500 মিলিগ্রাম। দীর্ঘস্থায়ী রেনাল ব্যর্থতায় ব্যবহৃত ডোজগুলি প্রতিদিন 2.5-9.0 গ্রাম ক্যালসিয়াম কার্বনেটের মধ্যে পরিবর্তিত হয় এবং পৃথক রোগীর উপর নির্ভর করে সামঞ্জস্য করা প্রয়োজন।

1000 mg ট্যাবলেট : 2000-3000 mg ট্যাবলেট যখন উপসর্গ দেখা দেয়; প্রয়োজনে বা চিকিত্সকের নির্দেশ অনুসারে প্রতি ঘন্টায় পুনরাবৃত্তি করা যেতে পারে।

মিথষ্ক্রিয়া

ক্যালবো জুনিয়র ডিগক্সিন এবং অন্যান্য কার্ডিয়াক গ্লাইকোসাইডের কার্ডিয়াক প্রভাব বাড়াতে পারে, যদি সিস্টেমিক হাইপারক্যালসেমিয়া দেখা দেয়। ক্যালবো জুনিয়র একযোগে পরিচালিত টেট্রাসাইক্লিন প্রস্তুতির শোষণে হস্তক্ষেপ করতে পারে এবং ক্যালবো জুনিয়র প্রাথমিক ফসফেট বাইন্ডার হিসাবে ব্যবহৃত হলে হাইপারক্যালসেমিয়া এড়াতে ভিটামিন ডি থেরাপির দীর্ঘস্থায়ী রেনাল ফেইলিওর পরিবর্তনের প্রয়োজন হতে পারে।

বিপরীত

  • হাইপারক্যালসেমিয়া এবং হাইপারপ্যারাথাইরয়েডিজম
  • হাইপারক্যালসিউরিয়া এবং নেফ্রোলিথিয়াসিস
  • জোলিঙ্গার-এলিসন সিন্ড্রোম
  • সহগামী ডিগক্সিন থেরাপি (সিরাম ক্যালসিয়াম স্তরের যত্নশীল পর্যবেক্ষণ প্রয়োজন)

যখন হাইপারক্যালসেমিয়া দেখা দেয়, তখন ওষুধ বন্ধ করা সাধারণত সিরামে ক্যালসিয়ামের ঘনত্বকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য যথেষ্ট। সারকোইডোসিস, রেনাল বা কার্ডিয়াক ডিজিজ এবং কার্ডিয়াক গ্লাইকোসাইড প্রাপ্ত রোগীদের ক্ষেত্রে ক্যালসিয়াম সল্ট সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

ক্ষতিকর দিক

মৌখিকভাবে পরিচালিত Calbo Jr GI ট্র্যাক্টে বিরক্ত হতে পারে। এতে কোষ্ঠকাঠিন্যও হতে পারে। হাইপারক্যালসেমিয়া খুব কমই শুধুমাত্র ক্যালসিয়ামের প্রয়োগের দ্বারা উত্পাদিত হয়, তবে দীর্ঘস্থায়ী রেনাল ব্যর্থতার রোগীদের বড় ডোজ দেওয়া হলে তা ঘটতে পারে।

গর্ভাবস্থা এবং স্তন্যদান

ক্যালসিয়ামযুক্ত ওষুধগুলি গর্ভাবস্থায় মৌখিক ক্যালসিয়াম পরিপূরক বা অ্যান্টাসিড থেরাপির মাধ্যমে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রেও ক্যালসিয়াম কার্বনেট ব্যবহার করা যেতে পারে।

বিশেষ জনসংখ্যায় ব্যবহার করুন

শিশুদের ক্ষেত্রে ব্যবহার : ক্যালবো জুনিয়র দীর্ঘস্থায়ী রেনাল ব্যর্থতা সহ শিশুদের এবং শিশুদের মধ্যে ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে এবং এটি নিরাপদ এবং কার্যকর উভয়ই।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার করুন : বয়স্ক রোগীদের ক্ষেত্রে রেনাল ফেইলিউর হলে ক্যালবো জুনিয়র নেওয়া হলে এই গ্রুপের জন্য কোষ্ঠকাঠিন্য সমস্যা হতে পারে। এই কারণে, সিরাম ক্যালসিয়াম এবং ফসফেটের নিরীক্ষণ অবশ্যই বয়স্ক রোগীদের জন্য নির্দেশিত হয়।

থেরাপিউটিক ক্লাস

হাড় গঠনে খনিজ, নির্দিষ্ট খনিজ প্রস্তুতি

জমা শর্ত

নিয়ন্ত্রিত ঘরের তাপমাত্রায় একটি শীতল, শুষ্ক জায়গায় সংরক্ষণ করুন।

0 Comments

Advertisement 2

Advertisement 3

Advertisement 4