#Post ADS3

advertisement

নিয়ম মেনে চলতে পারলে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল


নিয়ম মেনে চলতে পারলে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল


সুন্দর, মসৃণ ত্বক সবারই কাম্য। কিন্তু সবার ভাগ্যে তো আর কোমল মসৃণ ত্বক হয় না। প্রত্যেকের চলতি জীবনে আসে নানা প্রতিবন্ধকতা। সমস্যার সমাধানে মেনে চলতে হয় পারলারের গৎবাঁধা নিয়ম। তবুও যে সেই! আসলে রূপ রহস্যের মূলই হলো নিয়ন্ত্রিত লাইফস্টাইল। আর সব কিছুই নির্ভর করবে আপনার পরিচর্চায়। সঠিক নিয়ম মেনে চলতে পারলেই খুব সহজেই ত্বক হয়ে উঠবে উজ্জ্বল, কোমল ও মসৃণ। রইল বিস্তারিত-


মেকআপ যত অল্পই হোক না কেন রাতে ঘুমানোর আগে মেকআপ তুলে ফেলতে হবে। কেননা, ত্বক রাতে আরাম খোঁজে। কিন্তু ঘুমানোর আগে মেকআপ না তুললে সেই আরামটি হারাম হয়ে যায়। মেকআপের রাসায়নিক পদার্থ ত্বকের লোমকূপে বাতাস চলাচলে বাধা দেয়। পরিষ্কার পানি দিয়ে ত্বককে ভালো করে ধুয়ে নিন। ভালো ব্র্যান্ডের ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন ব্যবহার করুন। যা ত্বককে রুক্ষতা থেকে বাঁচিয়ে রাখবে। প্রতিদিন গোসলের পর মনে করে লোশন লাগান, এতে ত্বক ভালো থাকবে।

 

মুখের লোম : অনেকেরই ফেসিয়াল হেয়ার বা মুখে বেশি লোম হয়। এ সমস্যায় ভালো স্কিন বিশেষজ্ঞের পরামর্শ নিন। প্রয়োজনে চিনি, লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে যেসব স্থানে লোম বেশি সেখানে ভালো করে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ভিজা হাতে ঘষে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। সমস্যা কমবে।


রোদে পোড়া : অতিরিক্ত রোদে থাকলে সান স্পটের সমস্যা দেখা যায়। পাতিলেবুর রস, পাকা পেঁপে মিশিয়ে দাগের ওপর লাগিয়ে নিন। আধাঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। সান স্পট রিমুভ করতে অ্যালোভেরা জেল, ভিটামিন-ই, ভিটামিন-সি সমৃদ্ধ ক্রিমও ট্রাই করুন।

সজীব ত্বকের পুষ্টিগুণ : সুন্দর ত্বকের জন্য প্রচুর পরিমাণে ভিটামিনযুক্ত খাবার খাওয়া উচিত। ভিটামিন এ, বি, সি এবং ই ত্বককে টানটান রাখতে এবং জিঙ্ক ত্বককে বিকিরণ থেকে রক্ষা করে। ত্বক ভালো রাখতে বেশি করে পানি পানের বিকল্প নেই। ত্বকের ভাঁজ দূর করার পাশাপাশি শরীরে চিনি কমাতে সাহায্য করে।


ঘাম ঝরানো এক্সারসাইজ : ত্বক সুস্থ রাখতে ত্বকের রক্ত চলাচল সচল রাখা দরকার। আর এই কাজটি ব্যায়াম খুব সহজে করে দেয়। এ জন্য দুই হাতের বৃদ্ধাঙুলি দিয়ে নাক চেপে ধরুন। এবার জোরে নিঃশ্বাস নিন। নিঃশ্বাস মুখে ভরে রাখুন। এই অবস্থায় মাথা নিচু করুন। ধীরে ধীরে মাথা উঁচু করে শ্বাস ছেড়ে দিন। এটি এক মিনিট করুন।


বিউটি স্লিপ : সারা দিন কাজের পর গভীর ঘুমের মধ্য দিয়ে শরীর ক্লান্তি দূর করে। আর সামান্য সময়ের বিউটি সিøপ ত্বকের ক্লান্তি দূর করে। আমেরিকার এক গবেষণায় দেখা গেছে বিউটি সিøপ ত্বকের সৌন্দর্য বাড়ায়। 

Post a Comment

0 Comments

advertisement

advertisement