#Post ADS3

advertisement

ডিসোপ্যান ০.৫ ঘুমের ট্যাবলেট, ডিসোপ্যান ০.৫ কি কাজ করে,Disopan 0.5 mg এর কাজ কি,Disopan 0.5 mg Side Effects

বিষয়: সবচেয়ে কার্যকর ঘুমের ওষুধ ডিসোপ্যান ০.৫, দ্রুত ঘুমের ঔষধের ডিসোপ্যান ০.৫,কার্যকর ঘুমের ঔষধের ডিসোপ্যান ২,ডিসোপ্যান ০.৫ মি.গ্রা. ট্যাবলেট

ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet)

ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) চিকিত্সার ক্ষেত্রে ব্যবহৃত হয়nএবং অবরোধগুলি রোধ করে। একটি বিরোধী ক্ষেপণাস্ত্র এবং একটি বিরোধী-চোরাচালানকারী হিসাবে পরিচিত,nএই ঔষধটিপ্যানিক আক্রমণগুলি নিয়ন্ত্রণ করার জন্য পরিচালিত হয়। একটি ক্লাস্টার অন্তর্গতnবেনজোডিয়াজাইনাস নামক ওষুধগুলি, ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) এডুকেশন দ্বারা কাজ করেnআপনার স্নায়বিক এবং মস্তিষ্কের উপর একটি শান্ত প্রভাব সৃষ্টি করে ।এই ঔষধের ডোজ আপনার উপর নির্ভর করে শিশুদের জন্য,পাশাপাশি তাদের ওজন বিষয়। সাধারণত, একটি কম ডোজ নির্ধারিত হয় প্রাপ্তবয়স্কদের পার্শ্ব প্রতিক্রিয়া কোন জটিলতা এড়াতে। ডোজ আপ ধাপে ধাপে nনিজেকে নির্ধারিত না হওয়া পর্যন্ত। ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) এর ডোজ প্রয়োজনnধাপে ধাপে কোন বিদ্যমান অবস্থা প্রতিরোধ করতে এছাড়াও, হঠাৎ এই ঔষধটি বন্ধ করতে প্রত্যাহারের উপসর্গ যেমন হতে পারেnমেজাজ সোমালিয়ার দিকে নিচ্ছে , হৃদরোগের ,পেশী বাধা , ইত্যাদি সাধারণত, দীর্ঘমেয়াদী ব্যবহারnডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) এর কার্যকারিতা ব্যাহত করতে পারে। স্মরণে রাখা যেnযদিও বিরল, কিছু ক্ষেত্রে, ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) একটি হতে পারেnআসক্তি, বিশেষ করে যদি কোন ব্যক্তি অতীতের সমস্যায় ভোগেন । nএই মাদক কিছু ক্ষেত্রে আপনার জখম খারাপ হতে পারে;nঅতএব, আপনার ডাক্তারের সাথে এটি পরিষ্কার করুন যে অন্যের ডোজ পরিবর্তন করবেnঔষধ চেক যেমন জিম্মি রাখা । সর্বাধিক সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে তন্দ্রা,nমাথা ঘোরা, ক্লান্তি , ফোকাস হ্রাস এবং লালা বৃদ্ধি হতে পারে । অবশ্যই, আপনার ডাক্তার হয়তো আপনার জন্য এই ঔষধটি পরামর্শ দিয়েছিলেন সুস্থতা, কিন্তু কিছু অন্যান্য প্রতিকূল প্রতিক্রিয়া বিষণ্ণ চিন্তা এবং অন্তর্ভুক্তnআত্মঘাতী প্রবণতার জন্য । . আপনি যদি বিষণ্ণ বোধ করেন তবে আপনার ডাক্তারকে জানান।nকোন বিশেষ কারণে বা আপনি মানুষের সাথে আচরণ করে যে কোন পরিবর্তন nতোমার চারপাশ. অন্যান্য কম সম্পর্কিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ফুসকুড়ি অন্তর্ভুক্ত, খিটখিটে , কালশিটেnগলা এবং জ্বর ইত্যাদি হতে পারে ।

এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Neurologist এর কাছ থেকে পরামর্শ নিন।

এই ওষুধের পরামর্শ কোন সময় দেওয়া হয়?

  • ফিট ব্যাধি (Seizure Disorders)ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) বিভিন্ন ধরণের রোগ আটকে রাখার প্রতিরোধ ও পরিচালনার ক্ষেত্রে ব্যবহৃত হয়।n
  • প্যানিক অ্যাটাক (Panic Attacks)ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) প্যানিক হামলার প্রতিরোধ এবং পরিচালনার জন্য এবং উদ্বেগ এর সংশ্লিষ্ট পর্বগুলির উপস্থিত হলে ব্যবহৃত হয়.
  • ঘুম না হওয়ার ব্যাধি (Sleep Disorders)ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) এছাড়াও একটি নির্দিষ্ট ঘুম ব্যাধি চিকিত্সার ক্ষেত্রে ব্যবহার করা হয়। n

ডেপ্রান ০.৫ এম জি/১০ এম জি ট্যাবলেট (Depran 0.5 mg/10 mg Tablet) এর প্রতিলক্ষণগুলি কি কি?

ডিসোপ্যান ব্যবহারের ক্ষেত্রে সচরাচর যে ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় তার মধ্যে মস্তিষ্কের অবসন্নতা অন্যতম। সিজার রোগীদের মধ্যে ৫০% ক্ষেত্রে মাথা ঘোরা এবং ৩০% রোগীদের ক্ষেত্রে অনিয়ন্ত্রিত চলাচল হতে পারে। কিছু ক্ষেত্রে এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলো সময়ের সাথে চলে যায় এবং ২৫% রোগীদের ক্ষেত্রে আচরনগত সমস্যা দেখা যায়। অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলো হচ্ছে- অস্বাভাবিক চোখ ঘোরা, এফনিয়া, কোমা, অস্বাভাবিক বাকভঙ্গি, খিঁচুনি, মাথাঘোরা, সিদ্ধান্তহীনতা, বিষন্নতা, স্মৃতি লোপ, হেলুসিনেশন, হিস্টেরিয়া, যৌন আকাঙ্খা বৃদ্ধি, অনিদ্রা, সাইকোসিস এবং বুক ধড়ফড় করা।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়ষ্কদের ক্ষেত্রে: সিজার ডিসঅর্ডার-এ ডিসোপ্যান এর প্রারম্ভিক মাত্রা সর্বোচ্চ ১.৫ মিঃগ্রাঃ করে দৈনিক ৩ বার। সিজার নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত প্রয়োজন অনুসারে অন্ততপক্ষে ৩ দিন অন্তর ০.৫ থেকে ১ মিঃগ্রাঃ অতিরিক্ত মাত্রা অন্তর্ভুক্তি করা যেতে পারে। ব্যক্তি বিশেষের উপর নির্ভর করে মেইনটেন্যান্স মাত্রা নির্ধারণ করতে হবে। দৈনিক সর্বোচ্চ নির্ধারিত মাত্রা ২০ মিঃগ্রাঃ।

প্যানিক ডিসঅর্ডারের ক্ষেত্রে: প্রারম্ভিক মাত্রা ০.২৫ মিঃগ্রাঃ দিনে ২ টি বিভক্ত মাত্রায়। ৩ দিন অন্তর অধিকাংশ রোগীর ক্ষেত্রে ঔষধের লক্ষ্যমাত্রা দৈনিক ১ মিঃগ্রাঃ বৃদ্ধি করা যেতে পারে।

শিশুদের ক্ষেত্রে: ঝিমানো ভাব কমানোর জন্য প্রারম্ভিক মাত্রা দৈনিক ০.০১-০.০৩ মিঃগ্রাঃ/কেজি (১০ বছর বা ৩০ কেজি ওজন পর্যন্ত) এর মধ্যে রাখতে হবে। দৈনিক সর্বোচ্চ মাত্রা ০.০৫ মিঃগ্রাঃ/কেজি ২ থেকে ৩ টি বিভক্ত মাত্রায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়: ক্লোনাজিপাম ব্যবহার করা ছাড়া অন্য কোন গত্যন্তর না থাকলেই কেবল এটি ব্যবহার করা যেতে পারে। গর্ভাবস্থায় শেষ তিনমাসের মধ্যে অথবা প্রসব ব্যথাকালীন সময়ে ক্লোনাজিপাম এর উচ্চমাত্রা ব্যবহার করলে গর্ভজাত শিশুর অনিয়মিত হৃদস্পন্দন এবং নবজাতকের হাইপোথারমিয়া, হাইপোটোনিয়া, শ্বাসতন্ত্রের অক্ষমতা ও ক্ষুধামন্দা ঘটে। একটি কথা মনে রাখতে হবে যে গর্ভাবস্থায় এর ব্যবহারে এবং যে কোন রোগীর ক্ষেত্রে হঠাৎ করে এর প্রয়োগ বন্ধ করলে মৃগীর আক্রমণ বাড়িয়ে দিতে পারে। 

ক্লোনাজিপাম যেহেতু স্বল্পমাত্রায় দুগ্ধদাত্রী মায়ের দুধে নিঃসরিত হয়, সেহেতু দুগ্ধদাত্রী মায়ের ক্লোনাজিপাম সেবন করা উচিত নয়। যদি দুগ্ধদাত্রী মায়ের ক্লোনাজিপাম ব্যবহার ব্যতীত অন্য কোন গত্যন্তর না থাকে সেক্ষেত্রে দুগ্ধদাত্রী মায়েদের সন্তানকে দুগ্ধদান বন্ধ রাখতে হবে।

সতর্কতা

বিভিন্ন ধরনের সিজার ডিসঅর্ডার এর রোগীদের ক্ষেত্রে ডিসোপ্যান ব্যবহারের ফলে জেনারেলাইজড টনিক-ক্লনিক সিজার এর ব্যাপ্তি বৃদ্ধি পেতে পারে। এক্ষেত্রে একটি অত্যাবশ্যকীয় অনিয়ন্ত্রিত মাথাঘোরার ঔষধ যোগ করা যেতে পারে। ভালপ্রোয়িক এসিড এবং ডিসোপ্যান একত্রে ব্যবহারে সংজ্ঞাহীন অবস্থা তৈরি হতে পারে।

Post a Comment

0 Comments

advertisement

advertisement