সবজি হিসেবে অনন্য টমেটো, টমেটোর গুনাগুন, স্বাস্থ্য গুনে ভরা টমেটো।


সবজি হিসেবে অনন্য টমেটো, টমেটোর গুনাগুন, স্বাস্থ্য গুনে ভরা টমেটো।


বাংলাদেশের জন্য একটি সহজলভ্য এবং মজাদার সবজি টমেটো । দাম কম বা বেশি হলেও প্রায় সারা বছর এখানে টমেটো পাওয়া যায়। অনেক গুণ সমৃদ্ধ টমেটো কাঁচা ও রান্না করে খাওয়া যায়। তবে কাঁচা টমেটো থেকে বেশি উপকারিতা পাওয়া যায়। টমেটোর স্বাস্থ্য উপকারিতা ও গুণাগুণ সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানি না ।


টমেটো দেখতে যেমন সুন্দর তেমনি অনেক ফলের চেয়ে এটি বেশি উপকারী । আপেল, কমলার মতো দামি দামি ফলের চেয়ে এর দাম অনেক কম অথচ পুষ্টিগুণ অন্যান্য ফলের চেয়ে তিনগুণ বেশি। টমেটোতে রয়েছে লাইকোপেন, ফলিক এসিড, ভিটামিন এ, ভিটামিন কে ও সামান্য পরিমাণ ক্রোমিয়াম ইত্যাদি ।  


টমেটোর প্রধান গুণ হলো, এটি হার্ট ভালো রাখে । আবার, টমেটোতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন-এ ও ভিটামিন সি এবং পর্যাপ্ত অ্যান্টি-অক্সিডেন্ট । এসব ভিটামিন, বিটা ক্যারোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট রক্তে জমা হওয়া সব টক্সিনকে শরীর থেকে বেরিয়ে যেতে সহায়তা করে। অন্যদিকে, নিয়মিত যারা টমেটোর সালাদ খায় , তাদের কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা অনেকাংশে হ্রাস পায় ।


পটাশিয়াম  ভিটামিন-বি  থাকায় টমেটো কোলেস্টেরল ও অতিরিক্ত রক্তচাপ কমায়। ব্লেন্ডার করে টমেটোর জুস খেলে হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগের ঝুঁকি কমে যায় অনেকাংশে ।


বিজ্ঞানী ও পুষ্টিবিদদের মতে,  টমেটোতে থাকা উচ্চমানের লাইকোপিন প্রস্টেট, কোলন ও পাকস্থলির ক্যানসারের সেল তৈরি হতে দেয় না। লাইকোপিন হচ্ছে এক প্রকার প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সারের সেল তৈরিতে বাধা দেয়। ফলত, টমেটো ক্যান্সারের অন্যতম প্রতিরোধক হিসেবে কাজ করে।


হয়ত আমরা অনেকেই জানিনা যে , ত্বকের  ক্লিনজার হিসেবেও টমেটো  ভালো কাজ করে, কেননা এর লাইকোপিন উপাদানটি পরিষ্কার করতে পারে ত্বক ।  টমেটো থেঁতো করে ক্লিনজার হিসেবে ব্যবহারের প্রচলন অনেক দিনের। এটা থেঁতো করে মুখে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেললে রোদে পোড়া ভাব, বলিরেখা ও চোখের নিচে কালো দাগ দূর হয়ে যায় ।


আবার ,প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন কে থাকায় মজবুত হাড় গঠনে টমেটো ব্যাপক ভূমিকা রাখে , কেননা, ক্যালসিয়াম ও ভিটামিন দুটি উপাদানই শক্ত হাড় গঠন ও টিস্যুর পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুতরাং কাঁচা হোক বা পাকা ,টমেটো খেতে পারেন নিশ্চিন্তে । 

0 Comments

Advertisement 2

Advertisement 3

Advertisement 4