লিজেন্টা-এম ট্যাবলেট মাত্র ৭ দিনে ডায়াবেটিস নিয়ন্ত্রণ , Lijenta-M - Tablet লিজেন্টা-এম ট্যাবলেট, Lijenta-M 500 Tablet 2.5mg+500mg

 

লিজেন্টা ট্যাবলেট

লিজেন্টা টাইপ-২ ডায়াবেটিস রোগীদের Glucose নিয়ন্ত্রণের জন্য নির্দেশিত। লিজেন্টা একটি ডিপিপি-৪ (ডাইপেপটাইডিল পেপটাইডেজ-৪) প্রতিরোধক, যে এনজাইমটি ইনক্রেটিন হরমোন জিএলপি-১ (Glucagon-লাইক পেপটাইড-১) ও জিআইপি (Glucose-ডিপেন্ডেন্ট ইনসুলিনোট্রপিক পলিপেপটাইড)-কে ভেঙ্গে ফেলে। এভাবে লিজেন্টা রক্তে Glucose এর মাত্রা অনুযায়ী সক্রিয় ইনক্রেটিনের পরিমান বাড়িয়ে প্যানক্রিয়াসের বিটা কোষ থেকে ইনসুলিন নিঃসরন বাড়ায় এবং আলফা কোষ থেকে Glucagon নিঃসরন কমায়।

 

ব্যবহার

টাইপ-২  ডায়াবেটিস রােগীর গ্লুকোজ নিয়ন্ত্রণের জন্য খাদ্য ও ব্যায়ামের সাথে নির্দেশিত। 

এককভাবে চিকিৎসার ক্ষেত্রে নির্দেশিত এবং সংযুক্তভাবে মেটফরমিন, সালফোনাইল ইউরিয়া অথবা থায়াজোলিডিনডায়ােনস এর সাথেও নির্দেশিত যখন খাদ্য ও ব্যায়ামের সাথে একক ওষুধ পর্যাপ্ত গ্লুকোজ নিয়ন্ত্রণ করতে পারে না।

 
Lijenta in bangla
বাণিজ্যিক নাম লিজেন্টা
জেনেরিক লিনাগ্লিপটিন
ধরণ ট্যাবলেট
পরিমাপ 5mg
চিকিৎসাগত শ্রেণি Dipeptidyl Peptidase-4 (DPP-4) inhibitor
উৎপাদনকারী NIPRO JMI Pharma Ltd
উপলভ্য দেশ Bangladesh
সর্বশেষ সম্পাদনা June 7, 2022 at 8:54 pm
 
 

খাওয়ার নিয়ম / ব্যবহারের নিয়ম

লিজেন্টা খাওয়ার নিয়ম / ব্যবহারের নিয়ম

  • ৫ মি.গ্রা. করে দিনে একবার সেব্য। 
  • এটি খাদ্যের সাথে বা খাদ্য ছাড়া সেবন করা যায়। 
  • লিভার ও কিডনী রােগীদের ক্ষেত্রে এর মাত্রা পরিবর্তন করতে হয় না। 
 

পেডিয়াট্রিক রোগীরা: ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে লিজেন্টাের সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

পার্শ্বপ্রতিক্রিয়া

পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে। হাইপােগ্লাইসেমিয়া, মাথা ব্যথা, দুর্বলতা, মাথা ঘােরা, ক্ষুধা, দ্রুত হার্টবিট, ঘাম। এছাড়া নাক দিয়ে পানি পড়া এবং গলা ব্যথা হতে পারে। ক্ষতিকর ক্রিয়া: প্রায় ৫% রােগীর ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে, যারা লিজেন্টা দ্বারা চিকিৎসারত। যেমন- ন্যাসােফ্যারিনজাইটিস। লিনাগ্নি পটিন ও সালফোনাইলইউরিয়ার কম্বিনেশন ব্যবহারে হাইপােগ্লাইসেমিয়ার ঝুঁকি থেকে যায়। 

 

সতর্কতা

লিজেন্টা টাইপ-১ ডায়াবেটিস অথবা ডায়াবেটিক কিটোএসিডোসিস চিকিৎসায় ব্যবহার করা উচিত নয়।

মিথস্ক্রিয়া

লিজেন্টা CYP আইসোজাইম CYP3A4 এর একটি দূর্বল প্রতিদ্বন্দী এবং কার্যত দূর্বল থেকে মাঝারি পর্যায়ের বাধা প্রদান কারক কিন্তু অন্যান্য CYP আইসোজাইমকে বাধা প্রদান করে না। লিজেন্টাের সাথে অন্যান্য ঔষধের ক্লিনিক্যালী অর্থপূর্ন মিথস্ক্রিয়ার ঝুঁকি কম এবং একটি ক্লিনিক্যাল সমীক্ষায় লিজেন্টাের সাথে মেটফরমিন, Glyburide, সিমভাসটাটিন, ওয়ারফেরিন, ডিগক্সিন অথবা ওরাল কন্ট্রাসেপটিভ এর ফার্মাকোকাইনেটিকসের উপর ক্লিনিক্যালী সংগতিপূর্ণ কোন প্রভাব পাওয়া যায় নাই।

 

গর্ভাবস্থাকালীন ব্যবহার

গর্ভাবস্থায়: প্রেগনেন্সি ক্যাটাগরি বি। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে লিজেন্টা এর ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। প্রণের ক্ষতির তুলনায় লাভ বিবেচনা করে শুধুমাত্র গর্ভাবস্থায় ব্যবহার করা যেতে পারে। 

স্তন্যদানকালে: লিজেন্টা মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। লিজেন্টা স্তন্যদানকালে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। বয়স্কদের ক্ষেত্রে রােগীর বয়সের উপর ভিত্তি করে লিজেন্টা এর মাত্রা পরিবর্তন করতে হয় না।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার:১৮ বছর বয়সের নিচে লিনাগ্নি পটিন এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি। 

 

বৈপরীত্য

লিজেন্টা অথবা অন্য কোনো উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা, ডায়াবেটিস-১ রোগীদের ক্ষেত্রে এবং ডায়াবেটিস কিটোএডিসোসিস এর চিকিৎসায় লিজেন্টা ব্যবহার করা উচিত নয়।

 অতি সংবেদনশীল প্রতিক্রিয়া যেমন এ্যানাফাইলেকটিকস এবং এনজিওএডিমা দেখা যেতে পারে। 

অতিরিক্ত সতর্কতা

 

তীব্র ওভারডোজ

একবারে লিজেন্টা ৬০০ মি.গ্রা. পর্যন্ত নেবার পরে কোন প্রকার মাত্রা সম্পর্কিত পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। মাত্রাধিক্যতা হলে পয়জন নিয়ন্ত্রন কেন্দ্রে যােগাযােগ করতে হবে। এছাড়াও স্বাভাবিক পয়জন নিয়ন্ত্রন ব্যবস্থা যেমন পাকস্থলী থেকে অবশিষ্ট ওষুধ বের করা এবং রােগীর অবস্থার উপর নির্ভর করে অন্যান্য চিকিৎসা নেয়া যেতে পারে। 

 

অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া

 পি-গ্লাইিকোপােটিন/ cYP3A4 (যেমন: রিফামপিন) ও লিজেন্টা একইসাথে ব্যবহার করলে লিজেন্টা এর কার্যকারিতা কমে যেতে পারে। 

সংরক্ষণ

আলো থেকে দূরে, শীতল ও শুকনো জায়গায় সংরক্ষণ করুন। বাচ্চাদের নাগালের বাইরে রাখুন।

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2