#Post ADS3

advertisement

কলা ভালো রাখার উপায়,কলা ভালো রাখার উপায়,পাকা কলা,পাকা কলা সংরক্ষণ করে রাখার উপায়,কলা,কলা দীর্ঘদিন তাজা রাখার উপায়,কলা তাজা রাখার উপায়

 

কলা হলো পুষ্টিগুণে ভরপুর একটি ফল, অন্যদিকে আবার দামেও স্বস্তা। সকালে নাস্তার তালিকায় অনেকেই তাই কলা রাখেন। 


শুধু তাই নয়, খিদে পেলেও কলা খেয়ে থাকেন অনেকে। এর জন্য ডজন ডজন পাকা কলা কিনে বাসায়ও রাখেন। কিন্তু দুই-তিন দিন যাওয়ার পরই কলাগুলো পচতে শুরু করে, যে কারণে প্রায়ই অর্ধেক কলা ফেলে দিতে হয়। তবে কয়েকটি টোটকা জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এই সমস্যা। জেনে নিন কীভাবে পাকা কলা দীর্ঘদিন তাজা রাখবেন।


সবুজ কলা কিনুন: একসঙ্গে বেশি কলা কিনলে, সব কলা সম্পূর্ণ পাকা না কিনে বরং অল্প পাকা সবুজ কলা কিনুন। এর ফলে এক একটি কলা এক এক সময় পাকবে এবং কলা পচবে না। ঘরোয়া তাপমাত্রাতেই রাখতে পারেন। আধ পাকা কলা অনেক দিন পর্যন্ত তাজা থাকে। 


কলা সঠিকভাবে সংরক্ষণ করুন: পাকা কলা কিনে বাসায় আসার পরপরই প্লাস্টিকের ব্যাগ থেকে কলা বের করে নিন। কারণ কলা ব্যাগের মধ্যে থাকলে দ্রুত পেকে যায়, ঘরোয়া তাপমাত্রায় থাকলে ধীরে ধীরে পাকে। কলার ওপর যাতে সরাসরি তাপ বা সূর্যের আলো না পড়ে, সেদিকে খেয়াল রাখুন। গ্যাস, স্টোভ, হিটার এবং জানালা থেকে পাকা কলা দূরে রাখুন। ভালো বাতাস চলাচল করে, ঠান্ডা এবং অন্ধকার জায়গায় রাখতে পারেন।


পাকা কলা ফ্রিজে রাখুন: পাকা কলা প্লাস্টিকের ব্যাগে ভরে সিল করে ফ্রিজে রাখুন। খোসা কালো হয়ে যেতে পারে, কিন্তু কলা খারাপ হবে না। খাওয়ার কয়েক ঘণ্টা আগে রেফ্রিজারেটর থেকে বের করে নিন, ঠান্ডা ভাব কমলে তারপর খান। পাকা কলা কমপক্ষে এক সপ্তাহ ফ্রিজে রাখতে পারেন।


ফ্রিজে যেভাবে রাখবেন কলা: ফ্রিজে সব কলা একসঙ্গে রাখবেন না। এমন করলে কলার খোসা দ্রুত নষ্ট হয়ে যায়। তাই আলাদা আলাদা করে কলা রাখা উচিত। আবার খোসা ছাড়িয়ে অথবা টুকরো টুকরো করে কেটে এয়ারটাইট কন্টেনারে ভরে ফ্রিজে রাখতে পারেন কলা। এর ফলে এটি বেশ কিছু দিন ভালো থাকবে। আবার বেশি দিন পর্যন্ত কলা রাখতে চাইলে রেফ্রিজারেটরের পরিবর্তে ফ্রিজারে রাখুন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভালো রাখা যায়।


অন্যান্য ফলের থেকে দূরে রাখুন: অন্যান্য পাকা ফলের থেকে কলা সবসময় দূরে রাখুন। কারণ পাকা ফল ইথিলিন গ্যাস উৎপন্ন করে এবং কাঁচা ফল ইথিলিনের সংস্পর্শে এলে দ্রুত পাকতে থাকে।


কলা ঝুলিয়ে রাখুন: কলা ঝুলিয়ে রাখলে তা দেরিতে পাকে। গাছ থেকে কলা পাড়ার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কাণ্ডে ইথিলিন গ্যাস থাকে, যা নির্গত হতে শুরু করলে এমনটি হয়। সমতল স্থানে কলা রাখলে তা দ্রুত পাকতে শুরু করে। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস নির্গত হওয়ার প্রক্রিয়া ধীর গতির হয়। তাই কলা পাকে দেরিতে। পাশাপাশি ঝুলিয়ে রাখলে বাতাস চলাচলের ফলে গ্যাস কিছুটা উড়ে যায়।


কলার কাণ্ড ঢাকা দিয়ে রাখুন: যদি ঝুলিয়ে না রাখতে চান তবে কলার কাণ্ড প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভালো করে মুড়ে রাখুন। এতে ইথিলিন গ্যাস কম ছড়াবে এবং কলাও পাকবে ধীরে।


তথ্যসূত্র: বোল্ডস্কাই

Post a Comment

0 Comments

advertisement

advertisement