জানুন দীর্ঘদিন ধনেপাতা সংরক্ষণ করার সহজ উপায়, ধনিয়া পাতা নরমাল ও ডিপ ফ্রিজে দীর্ঘদিন সংরক্ষণ করার কার্যকরী উপায়

লাগবে না ফ্রিজ, জানুন দীর্ঘদিন ধনেপাতা সংরক্ষন করার সহজ উপায় ।। Health City Life

লাগবে না ফ্রিজ, জানুন দীর্ঘদিন ধনেপাতা সংরক্ষন করার সহজ উপায় ।। Health City Life

বিভিন্ন রান্নায় বা স্যালাডে অন্য মাত্রার স্বাদ ও সুগন্ধের পরিবেশ তৈরি করতে ধনে পাতার (Coriander Leaves) জুড়ি মেলা ভার। ধনে পাতা যদিও রবি ফসল, তবে এই পাতা সারা বছরই বাজারে উপলব্ধ থাকে। এই পাতা কোনো খাবারে সরাসরি পাতারূপে ব্যবহৃত হয়, আবার কোনো খাবারে বাটা উপাদানরূপে।

ধনে পাতা সারা বছর পাওয়া হলেও, বিশেষ সিজনে এর দাম বেশ কম হয়। তবে, দাম কমলেও এই পাতা বাজার থেকে একসঙ্গে অনেকটা এনে দীর্ঘদিন সংরক্ষণ করা যায় না। এমনকি ফ্রিজে রাখলেও, এই পাতায় ১-২ দিনের মাথায় পচন ধরে যায়। এই অবস্থায় এই বিশেষ প্রতিবেদন আনা হয়েছে এমন কয়েকটি টিপস যা অনুসরণ করলে ফ্রিজ ছাড়াই দীর্ঘদিন সংরক্ষণ করতে পারা যাবে ধনে পাতা (How to preserve Coriander Leaves without Fridge?)।

ফ্রিজ ব্যবহার না করেই ধনে পাতা সংরক্ষণের জন্য ধনে পাতার গায়ে লেগে থাকা সমস্ত জল দূর করতে হবে। কারণ, ধনে পাতার গায়ে জলের উপস্থিতির জন্যই ধনে পাতা তাড়াতাড়ি পচে যায়। এক্ষেত্রে, পাতাগুলোকে খোলা কাগজের ওপরে ছড়িয়ে দিতে হবে এবং প্রয়োজনে টিস্যু ব্যবহার করে জলগুলো মুছে ফেলতে হবে। উল্লেখ্য, জল শুকানোর জন্য পাতাগুলোকে এমন স্থানে রাখতে হবে যেখানে সবসময়ই হাওয়া চলাচলের ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে, চলন্ত ফ্যানের তলায় রাখলে আরও ভালো ফল পাওয়া যাবে।

এরপরে, উক্ত ধনেপাতাগুলোকে কোনো বন্ধ বাক্সে বা বোতলে রেখে দিলে, ফ্রিজ ছাড়াই ধনে পাতা মোটামুটি ১৫ দিনের মতো সংরক্ষণ করা সম্ভব হবে।

#লাগবে না ফ্রিজ, জানুন দীর্ঘদিন ধনেপাতা সংরক্ষন করার সহজ উপায় ।। Health City Life লাগবে না ফ্রিজ, জানুন দীর্ঘদিন ধনেপাতা সংরক্ষন করার সহজ উপায় ।। Health City Life লাগবে না ফ্রিজ, জানুন দীর্ঘদিন ধনেপাতা সংরক্ষন করার সহজ উপায় লাগবে না ফ্রিজ, জানুন দীর্ঘদিন ধনেপাতা সংরক্ষন করার সহজ উপায়

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2