#Post ADS3

advertisement

অ্যালোভেরা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত

অ্যালোভেরা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত ।। Health City Life

অ্যালোভেরা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত ।। Health City Life

স্বাস্থ্যের কথা হোক বা রূপচর্চার, সর্বত্রই লেবুর গুণগান বিদ্যমান। কখনও লেবু দেহের অনাক্রম্যতা শক্তি বৃদ্ধিতে সাহায্য করে, আবার কখনও গরম জলে লেবুর রস মিশিয়ে খেলে শরীরের ওজনেও তফাৎ পাওয়া যায়। এই লেবুই আবার শীতকালে খুশকি দূর করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাজার থেকে না কিনে বাড়িতেই এই লেবুচাষ করা সম্ভব।

লেবু গাছের পাতা ও শুধুমাত্র অ্যালোভেরার জাদুতেই তৈরি হবে লেবুর চারাগাছ। নিম্নলিখিত পদ্ধতিগুলো অবলম্বন করলে কয়েকদিনের মাথায় পাওয়া যাবে লেবুর চারাগাছ (Lemon Tree Propagation)। কীভাবে পাবেন? চলুন দেখে নেওয়া যাক।


লেবু গাছের ৪-৫টি পাতা ও দুটি অ্যালোভেরা পাতা (Aloe Vera Leaves) নিতে হবে। দুটি অ্যালোভেরা পাতাকে মোটামুটি সমান আকারে কাটতে হবে। এই টুকরোগুলোতে লেবু পাতাগুলোকে গেঁথে দিয়ে ১০ মিনিট খোলা আকাশের নিচে রেখে দিতে হবে। ১০ মিনিট পার হয়ে গেলে পাতাগুলোকে অ্যালোভেরার টুকরোগুলো থেকে বের করে নিতে হবে।


এরপরে ছিদ্রযুক্ত একটি টব নিয়ে সেই পাত্রে ভেজা বালি নিতে হবে। এই বালিতে প্রত্যেকটি লেবু পাতার (Lemon Leaves) বোঁটা এক এক করে গেঁথে দিতে হবে। এই অবস্থায় ভালো করে জল দিয়ে ৪০ দিনের জন্য ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে। এরই মাঝে সপ্তাহে দুই বার করে জল দেওয়া বাধ্যতামূলক। ৪০ দিন পার হয়ে গেলে, লেবু পাতা গুলো বালি থেকে বের করলে দেখা যাবে লেবু পাতাগুলো থেকে একাধিক মূল বেরিয়েছে। এবার, এই পাতাগুলোর সঠিকভাবে পরিচর্যা করলেই বাড়িতে বসেই পাওয়া যাবে লেবু গাছ ও সুস্বাদু তাজা লেবু।

#অ্যালোভেরা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত ।। Health City Life অ্যালোভেরা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত ।। Health City Life অ্যালোভেরা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত অ্যালোভেরা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত

Post a Comment

0 Comments

advertisement

advertisement