#Post ADS3

advertisement

প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডি’র ঘাটতি উদ্বেগজনক ।। Health City Life

প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডি’র ঘাটতি উদ্বেগজনক ।। Health City Life

প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডি’র ঘাটতি উদ্বেগজনক ।। Health City Life




প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডির এই স্বল্পতা উদ্বেগজনক। দেশের শিশু এবং নারীরা উল্লেখযোগ্য হারে একাধিক অনু-পুষ্টিকণা বা মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতিতে ভুগছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি)। প্রতিষ্ঠানটির একটি জরিপে এ তথ্য উঠে আসে।

জরিপটি পরিচালনা করে জাতীয় পুষ্টি সেবা (এনএনএস) এবং আইসিডিডিআরবি যৌথভাবে।

রোববার (৩০ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত দ্বিতীয় মাইক্রোনিউট্রিয়েন্ট জরিপ ২০১৯-২০ এর ফলাফল প্রকাশ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন গবেষকরা।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য উইং), স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক। আলোচনায় অংশ নেন আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ।

সেমিনারে বক্তারা বলেন, মাইক্রোনিউট্রিয়েন্ট বা অনুপুষ্টিকণা হলো ভিটামিন এবং খনিজ উপাদান যেগুলো আমাদের শরীরে স্বল্প মাত্রায় প্রয়োজন হয়। মাত্রায় প্রয়োজন হলেও এ অনুপুষ্টিকণাগুলো শরীর গঠনে এবং সুস্থতার ক্ষেত্রে অপরিহার্য উপাদান। অতি ক্ষুদ্র এই ভিটামিন ও খনিজ উপাদানগুলো আমাদের শরীরে প্রয়োজনীয় এনজাইম, হরমোনসহ এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান উৎপাদনে সহায়তা করে

 থাকে। মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতির কারণে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে বিভিন্ন রকমের পুষ্টির অসামঞ্জস্যতা দেখা যায়।

সেমিনারে গবেষণাটির প্রধান গবেষক ড. আলিয়া নাহিদ বলেন, কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জের মধ্যেও মাইক্রোনিউট্রিয়েন্ট জরিপে আইসিডিডিআরবি-কে একটি উচ্চমানের পুষ্টি গবেষণা পরিচালনায় সহযোগিতা করে জাতীয় পুষ্টি সেবা একটি প্রশংসনীয় কাজ করেছে। এই গবেষণায় নতুনভাবে বের হয়ে এসেছে যে, বাংলাদেশে শিশু ও মহিলাদের কোন ভিটামিন এবং খনিজগুলো গুরুতর অভাব রয়েছে। যা বাংলাদেশে পরবর্তী ৫ম হেলথ সেক্টর প্রোগ্রামসহ অন্যান্য পুষ্টি কর্মসূচিগুলো প্রণয়ন করার জন্য নীতিনির্ধারকদের নতুন দিকনির্দেশনা দেবে। তবে, পুষ্টি কর্মসূচি কার্যক্রমের অগ্রগতি জানার জন্য গবেষণার মাধ্যমে নিয়মিত মূল্যায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

#প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডি’র ঘাটতি উদ্বেগজনক ।। Health City Life প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডি’র ঘাটতি উদ্বেগজনক ।। Health City Life প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডি’র ঘাটতি উদ্বেগজনক প্রজননক্ষম নারীদের ভিটামিন-ডি’র ঘাটতি উদ্বেগজনক

Post a Comment

0 Comments

advertisement

advertisement