#Post ADS3

advertisement

গাছে সাদা পোকা উপদ্রবে অতিষ্ঠ? আজই জানুন ইনোর সবচেয়ে সহজ টিপস ।। Health City Life

গাছে সাদা পোকা উপদ্রবে অতিষ্ঠ? আজই জানুন ইনোর সবচেয়ে সহজ টিপস ।। Health City Life

গাছে সাদা পোকা উপদ্রবে অতিষ্ঠ? আজই জানুন ইনোর সবচেয়ে সহজ টিপস ।। Health City Life

সকলেরই বাড়িতে বাগান করার শখ হয়। এমন অনেক মানুষ আছেন যারা বাড়ির ছাদে বা ফাঁকা জায়গায় বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকেন। এতে বাড়ির সৌন্দর্য বৃদ্ধি পায় এবং সবুজের স্পর্শটুকুও পাওয়া যায়।

গাছের নিয়মিত পরিচর্যা, বৃদ্ধি এবং মূলত পোকামাকড়ের হাত থেকে গাছকে বাঁচাতে অনেকেই বিভিন্ন সার ও কীটনাশক ব্যবহার করে থাকেন। তবে কীটনাশক ছাড়াও সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে ইনোর সাহায্যে গাছকে যেকোনো পোকামাকড়ের হাত থেকে রক্ষা করা যেতে পারে।

ইনোর উপকারিতার কথা প্রায় সকলেরই জানা। গ্যাস-অম্বল বা বদহজমের সমস্যায় চটজলদি উপকার দেয়। তবে পোকামাকড়ের উপদ্রব থেকে গাছকে সুরক্ষিত রাখতেও ইনো বেশ কার্যকরী।

মাঝেমধ্যেই লঙ্কা গাছে কোনো চোষোক পোকার আক্রমণে গাছের পাতা কুঁকড়ে যায় বা লেবু গাছে ল্যাদা পোকার আক্রমণে লেবুর ফলন কম হয় বা অনেক সময় কোনো গাছে মিলিবাগ পোকার আক্রমণ ঘটতে দেখা যায় বা অতিরিক্ত পরিমাণে পিঁপড়ে বা সাদা মাছির উপদ্রব দেখা দেয়।এই সমস্ত পোকামাকড়ের হাত থেকে গাছকে সুরক্ষিত করা সম্ভব শুধুমাত্র একটি ইনোর সাহায্যে। আজকের এই প্রতিবেদনে শেয়ার করা হলো কিভাবে ইনোর সাহায্যে গাছকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করা যায়।

পদ্ধতি:

১ লিটার জলে এক চামচ সরিষার তেল এক চামচ স্যাভলন হ্যান্ডওয়াশ ও ইনো দিয়ে ভালোভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে।
মিশ্রণটির মধ্যে আবারো কিছুটা পরিমাণ জল যোগ করে ভালোভাবে মিশ্রণটিকে নেড়ে নিতে হবে।নচেৎ ভালোভাবে কাজ হবে না।


এরপর একটি স্প্রে বোতলে ১ লিটার জলের মধ্যে মিশ্রণটিকে দিয়ে ভালোভাবে জলের সাথে মিশ্রণটিকে মিশিয়ে নিতে হবে।

যে গাছে মিলিবাগ আক্রমণ করেছে বা চোষক পোকার আক্রমণ ঘটেছে সেই গাছকে অন্যান্য গাছের থেকে দূরবর্তী স্থানে নিয়ে গিয়ে তার পাতার ওপর বা যে স্থানে মিলিবাগ হয়েছে সেখানে জল ও ইনোর এই মিশ্রণটিকে ভালোভাবে স্প্রে করতে হবে। মূলত বিকেলবেলা গাছের উপর এই স্প্রে করা ভালো। এইভাবে ১-২ দিন ভালোভাবে স্প্রে করলেই গাছ থেকে পোকামাকড়ের উপদ্রব দূর হবে।

#গাছে সাদা পোকা উপদ্রবে অতিষ্ঠ? আজই জানুন ইনোর সবচেয়ে সহজ টিপস ।। Health City Life গাছে সাদা পোকা উপদ্রবে অতিষ্ঠ? আজই জানুন ইনোর সবচেয়ে সহজ টিপস ।। Health City Life গাছে সাদা পোকা উপদ্রবে অতিষ্ঠ? আজই জানুন ইনোর সবচেয়ে সহজ টিপস গাছে সাদা পোকা উপদ্রবে অতিষ্ঠ? আজই জানুন ইনোর সবচেয়ে সহজ টিপস

Post a Comment

0 Comments

advertisement

advertisement