লুচি বানানোর সময় দিয়ে দিন এই জিনিস, আর অ্যাসিডিটি হবে না

লুচি বানানোর সময় দিয়ে দিন এই জিনিস, আর অ্যাসিডিটি হবে না ।। Health City Life

লুচি বানানোর সময় দিয়ে দিন এই জিনিস, আর অ্যাসিডিটি হবে না ।। Health City Life

রবিবার হোক কিংবা কোনো ঘরোয়া অনুষ্ঠান প্রতিটি বাঙালি বাড়িতে জলখাবার হিসেবে লুচির গুরুত্ব অপরিসীম।‌ আলুর দম হোক কিংবা বেগুন ভাজা সবকিছুর সাথেই গরম গরম ফুলকো লুচি হলে পুরো জমে যায়। মূলত প্রায় প্রতিটি বাঙালিরই লুচি ভীষণ প্রিয় একটি খাবার। তবে অনেকের এটি প্রিয় খাবার হলেও অ্যাসিডিটির ভয়ে অনেকে এড়িয়ে চলেন লুচি। অনেকেরই লুচি দেখলে আতঙ্কের সৃষ্টি হয়। তবে আজ রইল লুচি বানানোর এমন একটি টিপস যার ফলে হবে না কোনোরকম অ্যাসিডিটির সমস্যা।

লুচি সাদা ময়দার তৈরি হোক কিংবা লাল আটার। বাঙালিদের প্রতিটি অনুষ্ঠানেই এই পদটি পাতে পরবেই। আর তার সাথে যদি থাকে আলুর দম, ছোলার ডাল, বেগুন ভাজা অথবা কষা মাংসের মতো পদ তাহলে তো কোনো কথাই হবে না। নিমিষেই পাত পরিষ্কার হবে প্রত্যেকেরই। তবে এগুলো ছাড়াও লুচির সাথে পায়েস খেতেও অনেকে ভীষণ পছন্দ করেন। যারা অ্যাসিডিটির ভয়ে লুচি খাওয়া এড়িয়ে চলেন তারা এই বিশেষ পদ্ধতিতে লুচি বানিয়ে খেলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

এই লুচি বানাতে যে জিনিসগুলি অতিরিক্ত লাগবে সেগুলি হল-

১. সাদা তেল
২. ময়দা
৩. চিনি
৪. নুন
৫. জোয়ান
৬. ধনেপাতা কুচি
৭. লঙ্কার ফ্লেক্স

প্রণালী–


প্রথমে একটি পাত্রে পরিমাণ অনুযায়ী ময়দা, নুন,চিনি ও পরিমাণ মতো সমস্ত উপকরণ একসাথে মিশিয়ে ভালোমতো ময়দার ডো তৈরি করে নিতে হবে। এবার ময়দার ডো থেকে ছোটো ছোটো আকারের লেচি বানিয়ে ময়ান দিয়ে ভালো করে সব মিশিয়ে অল্প অল্প জল মিশিয়ে রেখে দিতে হবে। এবার লেচিগুলি অন্তত ৩০ মিনিট আলাদা করে রেখে দিতে হবে। তবে বেশি সময় রাখলে আরো ভালো।


খেয়াল রাখতে হবে ময়দা মাখা যত নরম হবে তত ভালো। এবার একটি কড়াইতে ভালোমতো তেল গরম করে লুচিগুলি ছেড়ে দিতে হবে। ছাঁকা তেলে লুচি অত্যন্ত ভালো হয় খেতে। এভাবে লুচি বানিয়ে খেলে হবেনা কোনঝরকম অ্যাসিডিটির সমস্যা।

#লুচি বানানোর সময় দিয়ে দিন এই জিনিস, আর অ্যাসিডিটি হবে না ।। Health City Life লুচি বানানোর সময় দিয়ে দিন এই জিনিস, আর অ্যাসিডিটি হবে না ।। Health City Life লুচি বানানোর সময় দিয়ে দিন এই জিনিস, আর অ্যাসিডিটি হবে না লুচি বানানোর সময় দিয়ে দিন এই জিনিস, আর অ্যাসিডিটি হবে না

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2