এইভাবে রেঁধে ফেলুন ‘বেগমতি ডিম’, গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে ।। Health City Life

0
এইভাবে রেঁধে ফেলুন ‘বেগমতি ডিম’, গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে ।। Health City Life

এইভাবে রেঁধে ফেলুন ‘বেগমতি ডিম’, গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে ।। Health City Life

ডিম আলু বা ডিমের কালিয়া তো অনেকেই খেয়েছেন। কিন্তু, শীতের রাতে নরম তুলতুলে রুটির সঙ্গে ‘বেগমতি ডিম’ খেয়েছেন কী? চলুন দেখে নেওয়া যাক সবুজ রঙ বিশিষ্ট দুর্দান্ত স্বাদের এই রেসিপি (Begmati Dim Recipe)

উপকরণ:

সেদ্ধ ডিম
এলাচ
দারুচিনি
পেঁয়াজ
কাঁচা লঙ্কা
কাঁচা বাদাম
জিরে গুঁড়ো
ধনে গুঁড়ো
নুন

প্রণালী:


৫টি সেদ্ধ ডিম নিয়ে ছুরি দিয়ে হালকা পেঁচিয়ে নিতে হবে। এরপরে একটি প্যানে তেল নিয়ে সেটাতে একে একে এলাচ, দারুচিনি, কুঁচোনো পেঁয়াজ যোগ করে দিতে হবে। ১ মিনিটের মতো এগুলো ভেজে নিয়ে এতে আদা-রসুন বাটা দিয়ে আবার ভাজতে হবে। মশলার রং হালকা গোলাপি হয়ে গেলে এতে সেদ্ধ ডিমগুলো যোগ করতে হবে।

অপর একটি পাত্রে গরম জল নিয়ে সেটাতে ধনে পাতা, তিনটে কাঁচা লঙ্কা দিয়ে  ৫ মিনিটের মতো রেখে নিতে হবে। এরপরে এগুলো মিক্সার গ্রাইন্ডারে নিয়ে ভালো মতো করে পেস্ট করে নিতে হবে (জল তুলে রেখে দিতে হবে)। একইসঙ্গে প্রস্তুত করতে হবে কাঁচা বাদামের পেস্টও। এর জন্য ৪-৫টি কাঁচা বাদাম নিয়ে দুধের সঙ্গে মিশিয়ে মিক্সার গ্রাইন্ডারে পেস্ট করে নিতে হবে। এই দুই ধরণের পেস্ট প্রস্তুত হয়ে গেলে সেগুলো প্যানে ভেজে রাখা ডিমে ঢেলে দিতে হবে।

প্রথমে কাঁচা বাদামের পেস্ট ও পরে ধনে পাতার পেস্ট যোগ করে একটু ফুটিয়ে স্বাদ মতো নুন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে সবটা ভালো করে মিশিয়ে নিতে হবে। মশলা ঘন হয়ে গেলে এতে কসুরি মেথি যোগ করে পূর্বে রাখা গরম জল ঢেলে ৫ মিনিটের মতো নেড়ে ফুটিয়ে হবে। গরম গরম ভাত বা রুটির সঙ্গে খাওয়ার জন্য প্রস্তুত ‘বেগমতি ডিম’।

#এইভাবে রেঁধে ফেলুন ‘বেগমতি ডিম’, গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে ।। Health City Life এইভাবে রেঁধে ফেলুন ‘বেগমতি ডিম’, গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে ।। Health City Life এইভাবে রেঁধে ফেলুন ‘বেগমতি ডিম’, গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে এইভাবে রেঁধে ফেলুন ‘বেগমতি ডিম’, গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে
Tags

Post a Comment

0Comments
Post a Comment (0)

ads1

ads 2

 


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !