#Post ADS3

advertisement

বিলামিন ২০,বিলটিন এর কাজ কি,বিলাস্টিন 20 এর কাজ কি,বিলান ২০ এর কাজ, Bilamin 20


 বিষয়: Bilamin 20 এর কাজ, এলার্জির ঔষধ বিলামিন ২০ মি.গ্রা,Biltin 20 mg tablet,Billi 10mg uses, Bilista 20 ,তন্দ্রামুক্ত এলার্জি বিলামিন ২০ মি.গ্রা, বিলামিন ২০ মি.গ্রা সর্দি, বিলামিন ২০ মি.গ্রা হাঁচি, বিলামিন কখন খাবেন?

Tablet Bilamin Tablet

বিলাস্টিন

20 mg

ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড

Unit Price: ৳ 15.00 (30's pack: ৳ 450.00)

নির্দেশনা

বিলাস্টিন সিজোনাল ও পেরিনিয়াল এলার্জিক রাইনো কঞ্জাংটিভাইটিস এবং আর্টিকারিয়ার উপসর্গ নিরাময়ে নির্দেশিত।

ফার্মাকোলজি

বিলাস্টিন একটি নন-সিডেটিভ ও হিস্টামিনের বিপক্ষে দীর্ঘক্ষণ কার্যকরী এন্টিহিস্টামিন যার পেরিফেরাল H1 রিসেপ্টরের সাথে নির্দিষ্টভাবে যুক্ত হওয়ার প্রবণতা আছে, কিন্তু মাসকারানিক রিসেপ্টরের সাথে যুক্ত হওয়ার কোন প্রবণতা নেই। বিলাস্টিন এর একক ডোজে হিস্টামিন জনিত ত্বকে চাকা হওয়া ও ফুলে যাওয়াকে ২৪ ঘন্টা পর্যন্ত নিরাময় করতে পারে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক ও কিশোর বয়স (১২ বছর বা তার বেশি বয়সের): অ্যালার্জিক রাইনাইটিস, মূত্রাশয় এবং অ্যালার্জিক রাইনোকনজঞ্জিটিভাইটিসের লক্ষণ থেকে মুক্তির  জন্য প্রতিদিন ২০ মিলিগ্রাম ট্যাবলেট নির্দেশিত। সর্বাধিক প্রস্তাবিত দৈনিক ডোজটি ২০ মিলিগ্রাম বিলাস্টিন (১ ট্যাবলেট) এবং এটি অতিক্রম করা উচিত নয়। যদি কোনও ডোজ মিস হয় তবে পরবর্তী নির্ধারিত ডোজ নেওয়া উচিত। অতিরিক্ত ডোজ নেওয়া উচিত নয়। ২০ মিলিগ্রাম বিলাসটিন ট্যাবলেট (১ ট্যাবলেট) একবার খালি পেটে পানি দিয়ে গিলে ফেলতে হবে। বিলাস্টিনের সর্বোত্তম এক্সপোজার অর্জনের জন্য।

৬ থেকে ১১ বছরের মধ্যে শিশুরা: অ্যালার্জিক রাইনাইটিস, অ্যালার্জিজনিত রাইনোকনজঞ্জিটিভাইটিস এবং মূত্রাশয় রোগের লক্ষণগত মুক্তির জন্য ১০ মিলিগ্রাম মুখ দ্রবীভূত ট্যাবলেট নির্দেশিত। মুখ দ্রবীভূত ট্যাবলেটটি কেবল মৌখিক ব্যবহারের জন্য। এটি মুখে রাখা উচিত। এটি লালা দ্রুত ছড়িয়ে দেয় এবং সহজেই গ্রাস করা যায়। বিকল্পভাবে, শিশুদের খাওয়ার আগে মুখের দ্রবীভূত ট্যাবলেটটি এক চা চামচ পানিতে ছড়িয়ে দেওয়া যেতে পারে। ৬ থেকে ১১ বছরের মধ্যে শিশুদের জন্য সর্বাধিক প্রস্তাবিত দৈনিক ডোজ হলো ১০ মিলিগ্রাম বিলাস্টিন মুখ দ্রবীভূত ট্যাবলেট (১ ট্যাবলেট) এবং এটি অতিক্রম করা উচিত নয়। যদি কোনও ডোজ মিস হয় তবে পরবর্তী নির্ধারিত ডোজ নেওয়া উচিত। অতিরিক্ত ডোজ নেওয়া উচিত নয়।

(ads2)


২ থেকে ১১ বছরের মধ্যে শিশুরা: ৪ মি.লি. দিনে একবার।

ঔষধের মিথষ্ক্রিয়া

বিলাস্টিনের সাথে কিটোকোনাজল বা ইরাইথ্রোমাইসিন বা ডিলটিয়াজেম একত্রে সেবনে বিলাস্টিনের Cmax বৃদ্ধি পায়। অ্যালকোহলের সাথে একত্রে সেবনে প্লাসেবোর তুলনায় সাইকোমোটরের কার্যাবলীর পরিবর্তন হয় না। বিলাস্টিন এবং লোরাজেপাম (৩ মিঃগ্রাঃ) একত্রে ৮ দিন সেবনে লোরাজেপামের সিএনএস ডিপ্রেসেন্ট ইফ্যাক্ট তরান্বিত হয় না।

প্রতিনির্দেশনা

বিলাস্টিন অথবা এই ট্যাবলেটের কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্লিনিক্যাল ট্রায়ালে বিলাস্টিনের পরিলক্ষিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে মাথা ব্যাথা, তন্দ্রাচ্ছন্য ভাব, অবসাদগ্রস্ত হওয়া। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো প্লাসেবো গ্রহনকারী রোগীদের ক্ষেত্রেও দেখা গেছে।


More Article:-


গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ব্যবহারে পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত তথ্য নেই। প্রাণীর উপর গবেষণায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গর্ভকালীন বিষক্রিয়া, প্রসব বা প্রসব-পরবর্তী কোন ক্ষতিকর প্রভাব পাওয়া যায়নি। সতর্কতা হিসেবে গর্ভাবস্থায় বিলাস্টিন ব্যবহার থেকে বিরত থাকা উচিত। মাতৃদুগ্ধে বিলাস্টিনের উপস্থিতি নিয়ে কোন ধরনের তথ্য পাওয়া যায়নি। স্তন্যদানকালীন ক্ষেত্রে ব্যবহারের প্রয়োজনীয়তা বিবেচনা করে এর সিদ্ধান্ত গ্রহন করতে হবে।

(ads1)

সতর্কতা

মাঝারি থেকে তীব্র কিডনি অকার্যকারিতায় বিলাস্টিন এবং পি-গ্লাইকোপ্রোটিন ইনহিবিটর (যেমনঃ কিটোকোনাজল, ইরাইথ্রোমাইসিন, সাইক্লোসপোরিন, রিটোনাভির অথবা ডিলটিয়াজেম) একত্রে ব্যবহার পরিহার করা উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

২ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে বিলাস্টিনের নিরাপত্তা ও কার্যকারীতা প্রতিষ্ঠিত নয়। ২ থেকে ৫ বছরের শিশুদের ক্ষেত্রে এর ব্যবহারের পর্যাপ্ত ক্লিনিক্যাল গবেষণার তথ্য নেই, তাই এদের ক্ষেত্রে বিলাস্টিন ব্যবহার করা উচিত নয়।

মাত্রাধিক্যতা

ক্লিনিক্যাল ট্রায়ালে বিলাস্টিনের থেরাপিউটিক ডোজ ১০ থেকে ১১ গুন বেশি মাত্রায় ব্যবহারে (২২০ মিঃগ্রাঃ একবার বা দৈনিক ২০০ মিঃগ্রাঃ ৭ দিন) পরিলক্ষিত পার্শ্ব প্রতিক্রিয়া প্লাসেবো এর তুলনায় দ্বিগুণ। সাধারন বিরূপ প্রতিক্রিয়া সমূহ হচ্ছে মাথা ঘোরা, মাথা ব্যাথা এবং বমি-বমি ভাব। অতিমাত্রায় সেবনে উল্লেখযোগ্য কোন বিরূপ প্রভাব বা QTc ইনটার্ভাল এর সময় দীর্ঘায়িত হয় নি।

থেরাপিউটিক ক্লাস

Non-sedating antihistamines

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° সেলসিয়াস তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

প্রশ্ন ও মতামত জানাতে পারেন আমাদের কে ইমেল : info@banglanewsexpress.com

আমরা আছি নিচের সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ও

Post a Comment

0 Comments

advertisement

advertisement