লাল শাকের উপকারিতা এবং পুষ্টিগুণ, লাল শাকে অবিশ্বাস্য ৭ ‍উপকার, শীত আসছে! প্রতিদিন পাতে থাকুক লালশাক,লাল শাকের উপকারিতা ও অপকারিতা,এক মুঠো লালশাকে এত পুষ্টি,লাল শাক কেন খাবেন,Red Spinach Benefits

 

বিষয়: লাল শাকের এতো গুণ আগে জানতেন? , যেভাবে চুল পড়া রোধ করে লাল শাক, লালশাক কেন খাবেন? ১১টি উপকারিতা জেনে নিন

লাল শাক অত্যন্ত পরিচিত। খেতেও মজা। তবে লাল শাক খেতে চান না অনেকেই। কিন্তু এই শাকের পুষ্টি গুণ অনেক বেশি। অন্যান্য শাকের মতো এই শাকেও প্রচুর ফাইবার, উদ্ভিজ্জ প্রোটিন, ক্যালশিয়াম, আয়রন এবং নানা ধরনের ভিটামিন রয়েছে। কিন্তু সেগুলি বাদ দিয়েও লাল শাক নানা ধরনের উপকার করে।

লাল শাক খেলে হাড়ের ক্ষয় রোধ করতে সহায়তা করে। অন্য অনেক শাকের তুলনায় এই শাকে অনেক বেশি পরিমাণে ভিটামিন কে রয়েছে। ৪০ বছরের পরে অনেকের হাড়ের ক্ষয়ের পরিমাণ বাড়তে থাকে। লাল শাক সেই ক্ষয় কমায়। লাল শাক নিয়মিত খেলে দৃষ্টিশক্তি ভালো হয়। এছাড়া কিডনিরও উপকার হয়।

এই শাক রক্তে লোহিত কণিকা বাড়াতে সাহায্য করে। যারা রক্ত স্বল্পতায় ভুগছেন, তাদের জন্য এই শাক খুবই উপকারী। সমীক্ষা বলছে, যারা সপ্তাহে দুই থেকে তিন দিন লাল শাক খান, তাদের হৃদ্‌রোগের আশঙ্কা কমে। তাদের রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

সব শেষে এই শাকের এমন একটি গুণের কথা উল্লেখ করা যাক, যেটি অন্য কোনো শাকে নেই। লাল শাক বাড়িতে আনার পরে তার মূলটি অনেকেই ফেলে দেন। কিন্তু এই মূল নুন পানিতে ভিজিয়ে রাখতে পারেন। পরে সেই পানি দিয়ে কুলকুচি করলে দাঁতের হলুদ ছোপ দূর হয়। মাত্র কয়েক সপ্তাহেই দাঁত ঝকঝকে হয়ে যায়।

(ads1)

লাল শাকের উপকারিতা অসংখ্য। এটি বাঙালির খুব প্রিয় একটি শাক যার ইংরেজি নাম রেড আমারান্থ (Red amaranth)। সামান্য মেটে গন্ধযুক্ত শাকটি সহজলভ্য এবং সহজ পাচ্য। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন কে, সি এবং এ, আয়রন, প্রোটিন (আমিষ), বিভিন্ন মিনারেল এবং খুবই কম ক্যালরি। এই শাঁকের পুষ্টিগুণ অক্ষুণ্ণ রাখতে অতিরিক্ত রান্না করবেন না। রান্না করেই এই শাঁক আমরা খেয়ে থাকি তবে অন্যান্য দেশে এটা সালাদ বা স্যান্ডুইচের মধ্যেও খাওয়া হয়। তাহলে আসুন জেনে নিই লাল শাঁকের উপকারিতাগুলি।


More Article:-


১। শরীরে লোহা বা আয়রনের ঘাটতি পূরণ করে লাল শাক
শরীরে আয়রনের ঘাটতি দেখা দিলে বেশী বেশী লাল শাক খান। সাথে অন্যান্য লাল, সবুজ, হলুদ বা কমলা রং এর শাকসব্জি ও ফলও খান। শরীরে থাকা আয়রনের ৭০% ভাগ আছে রক্তের হিমোগ্লোবিন নামক উপাদানে। আয়রন শরীরে রক্ত প্রস্তুত করার একটি গুরুত্বপূর্ণ উপাদান। লাল শাঁক আপনার শরীরে রক্ত উৎপাদনে এবং রক্তের পরিমাণ বাড়াতে সাহায্য করে।

২। কিডনির কার্যক্ষমতা
গবেষণায় দেখা গেছে নিয়মিত লাল শাক খেলে কিডনির কার্যক্ষমতা বৃদ্ধি পায়।

৩। দৃষ্টিশক্তি
লাল শাকে থাকা ভিটামিন এ এবং সি দৃষ্টিশক্তিরর উন্নয়ন করে। গ্লুকোমার সমস্যায় লাল শাঁক বিশেষ উপকারি।

৪। প্রদাহ
এন্টি অক্সিডেন্টে ভরপুর লাল শাক শরীরের প্রদাহ হ্রাস করতে সাহায্য করে।

৫। ওজন হ্রাসে লাল শাক
যারা ওজন কমাতে চান তারা স্বাস্থ্যকর খাবারের তালিকায় অবশ্যই লাল শাক অন্তর্ভুক্ত করবেন। লাল শাকে থাকা প্রোটিন ও ফাইবার (আঁশ) ক্ষুধা ও ওজন কমায়।

লাল শাক

৬। কোলেস্টেরল কমায় লাল শাক
লাল শাক রক্তের কোলেস্টেরল কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়।

৭। ভিটামিন সি
লাল শাক আমাদের শরীরের ৭০% ভিটামিন সি এর চাহিদা পূরণ করে।

৮। সুন্দর ত্বক
শুধ মাত্র ১ কাপ লাল শাকে আপনি পাবেন প্রতিদিনের প্রয়োজনের ৯৭% এন্টিঅক্সিডেন্ট। স্বাস্থ্যকর ত্বক পেতে বিশেষ সহায়ক এই এন্টিঅক্সিডেন্ট।

(ads2)

৯। হাড়ের সমস্যা সমাধানে লাল শাক
লাল শাকে আছে প্রচুর পরিমাণে ভিটামিন কে ও ক্যালসিয়াম। যারা অস্টিওপরসিস ও ক্যালসিয়ামের ঘাটতিজনিত হাড়ের সমস্যায় ভুগছেন তাদের জন্য লাল শাক বিশেষ উপকারি।

১০। ভাল চুল পেতে লাল শাক
লাল শাকে থাকা লাইসিন (Lysine) চুলের বৃদ্ধি ও ত্বকের জন্য ভাল। যারা চুল পড়া ও চুল বাদামি হয়ে যাওয়ার সমস্যায় ভুগছেন তারা লাল শাক খেলে ভাল উপকার পাবেন।

১১। হজমের সমস্যা দূর করে লাল শাক
কোন অসুস্থতার পর বা যে কোন কারণে যাদের হজমের সমস্যা আছে তার লাল শাক খেতে পারেন। নিয়মিত খেলে হজমে উপকার পাবেন। এটা ডায়ারিয়া ও রক্তক্ষরণও নিরাময় করে।

প্রশ্ন ও মতামত জানাতে পারেন আমাদের কে ইমেল : info@banglanewsexpress.com

আমরা আছি নিচের সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ও

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2