স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল জিভে জল আনা মটন কষা রেসিপি

স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল জিভে জল আনা মটন কষা রেসিপি ।। Health City Life

স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল জিভে জল আনা মটন কষা রেসিপি ।। Health City Life

রবিবারের দুপুরে মাংস ভাত না হলে খাওয়াটা ঠিক জমে না। আর মাংস যদি হয় খাসির, (Mutton) তবে তো কথাই নেই। খাসির মাংসের দুর্দান্ত স্বাদে ভাত খাওয়াটাও একটু বেশি হয়ে যায়। খাসির মাংস করতে বেশ অনেকটা সময় লেগে যায়। তবে আজ যে পদ্ধতিতে খাসির মাংসের রেসিপি (Recipe) নিয়ে এসেছি, সেই পদ্ধতিতে বানালে মাংস করতে বেশিক্ষণ সময় লাগবে না এবং খেতেও হবে সুস্বাদু (Tasty)। জেনে নিন কিভাবে বানাবেন-

উপকরণ:

খাসির মাংস
তেল
নুন
হলুদ গুঁড়ো
জিরে গুঁড়ো
ধনে গুঁড়ো
লঙ্কার গুঁড়ো
পিঁয়াজ
আদা
রসুন
কাঁচা লঙ্কা
দারচিনি
ছোট এলাচ
শুকনো লঙ্কা
গোলমরিচ
লবঙ্গ
জিরে
ধনে
টক দই
গরম মসলার গুঁড়ো
ধনেপাতা
তেজপাতা
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো

প্রণালী:



প্রথমে একটি পাত্রের মধ্যে খাসির মাংস নুন, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, আদা-রসুন-কাঁচা লঙ্কা বাটা, সরষের তেল দিয়ে ভালো করে ম্যরিনেট করে ঢাকা দিয়ে রাখতে হবে।

এবার কড়াইতে দারচিনি, ছোট এলাচ, লবঙ্গ, জিরে, ধনে, দানা বের করে নেওয়া শুকনো লঙ্কা, গোলমরিচ, একসাথে ভেজে একটু ঠান্ডা হলে গুঁড়ো করে রাখতে হবে। এবার একটি পাত্রে টক দই, এই ভাজা মসলার গুঁড়ো এবং জল দিয়ে একসাথে মিশিয়ে বেশ কিছুক্ষণের জন্য রেখে দিতে হবে।

এবার একটি পাত্রের মধ্যে তেল গরম করে তার মধ্যে তেজপাতা ফোড়ন দিয়ে কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিতে হবে। পিঁয়াজ কিছুক্ষণ ভেজে নিয়ে তার মধ্যে নুন এবং চিনি দিয়ে ভালো করে মিশিয়ে আদা রসুন কাঁচা লঙ্কার পেস্ট দিয়ে কষিয়ে নিতে হবে। এবারের মধ্যে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিয়ে ম্যারিনেট করা মটন গুলো দিয়ে দিতে হবে। মটন থেকে তেল ছাড়া শুরু করলে তার মধ্যে অল্প অল্প করে জল দিতে হবে।

এবার মাংস ভালোভাবে গলে গেলে তার মধ্যে টক দই ও ভাজা মসলা দিয়ে যে পেস্টটি বানানো ছিল, সেটা মিশিয়ে দিতে হবে। এই মিশ্রণটি ভালোভাবে মিশে গেলে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে কাঁচা লঙ্কা, গরম মসলার গুঁড়ো এবং ধনেপাতা দিয়ে অল্প কিছুক্ষণ নাড়াচাড়া করে গরম গরম পরিবেশন করুন ‘মটন কষা’।

#স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল জিভে জল আনা মটন কষা রেসিপি ।। Health City Life স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল জিভে জল আনা মটন কষা রেসিপি ।। Health City Life স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল জিভে জল আনা মটন কষা রেসিপি স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! রইল জিভে জল আনা মটন কষা রেসিপি

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2