#Post ADS3

advertisement

এইভাবে পুঁইশাক রাঁধলে তার স্বাদ হবে দুর্দান্ত, আঙ্গুল চাটবে সকলে, রইল রেসিপি

এইভাবে পুঁইশাক রাঁধলে তার স্বাদ হবে দুর্দান্ত, আঙ্গুল চাটবে সকলে, রইল রেসিপি ।। Health City Life

এইভাবে পুঁইশাক রাঁধলে তার স্বাদ হবে দুর্দান্ত, আঙ্গুল চাটবে সকলে, রইল রেসিপি ।। Health City Life

বাঙালি বাড়ির কিছু ঐতিহ্যপূর্ণ রান্না আছে। ছেলেবেলা থেকেই মা ঠাকুমাদের হাতের সেই সমস্ত রান্না পেলে তাই দিয়ে সম্পূর্ণ ভাত খাওয়া হয়ে যেত। তেমনি একটি রান্না পুঁইশাকের নিরামিষ ছ্যাঁচড়া। বিভিন্ন অনুষ্ঠানে মাছের মাথা দিয়ে পুঁইশাক রান্না করা হলেও নিরামিষ এই পদ খেতে অত্যন্ত ভালো লাগে। জেনে নিন কিভাবে বানাবেন নিরামিষ পুঁইশাকের ছ্যাঁচড়া-

উপকরণ:

পুঁইশাক
তেল
আলু
নুন
চিনি
পোস্ত
সাদা সরষে
কালো সরষে
কাঁচালঙ্কা
কুমড়ো
ঝিঙে
বেগুন
হলুদ গুঁড়ো
লঙ্কার গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
শুকনো লঙ্কা
পাঁচফোড়ন
সরষের তেল

প্রণালী:


প্রথমে মিক্সিং বোলে (Mixing bowl) পোস্ত, সাদা সরষে, কালো সরষে একসাথে নিয়ে গুঁড়ো করে নিতে হবে। এবার এই গুঁড়োর মধ্যে কাঁচা লঙ্কা, নুন এবং জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে শুকনো লঙ্কা এবং পাঁচফোড়ন দিয়ে নাড়াচাড়া করে নিয়ে তার মধ্যে আলু দিয়ে মিনিটখানেক ভেজে নিতে হবে। আলু ভাজা হয়ে গেলে তার মধ্যে কুমড়ো দিয়ে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। এরপর একে একে ঝিঙে, বেগুন দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এবার এর মধ্যে পুঁইশাক এবং নুন দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। তার মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার এর মধ্যে চিনি দিয়ে একটু নাড়াচাড়া করে আগে থেকে বানিয়ে রাখা সর্ষে পোস্তর পেস্ট দিয়ে তরকারি কিছুক্ষণ কষাতে হবে। কষানো হয়ে গেলে জল দিয়ে আট থেকে দশ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। জল ফুটে সমস্ত সবজি সিদ্ধ হয়ে গেলে গ্যাস বন্ধ করে উপর দিয়ে কাঁচা সরষের তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পুঁইশাকের ছ্যাঁচড়া।

#এইভাবে পুঁইশাক রাঁধলে তার স্বাদ হবে দুর্দান্ত, আঙ্গুল চাটবে সকলে, রইল রেসিপি ।। Health City Life এইভাবে পুঁইশাক রাঁধলে তার স্বাদ হবে দুর্দান্ত, আঙ্গুল চাটবে সকলে, রইল রেসিপি ।। Health City Life এইভাবে পুঁইশাক রাঁধলে তার স্বাদ হবে দুর্দান্ত, আঙ্গুল চাটবে সকলে, রইল রেসিপি 

এইভাবে পুঁইশাক রাঁধলে তার স্বাদ হবে দুর্দান্ত, আঙ্গুল চাটবে সকলে, রইল রেসিপি

Post a Comment

0 Comments

advertisement

advertisement