ব্রণর সমস্যা কমাতে পারে গর্ভনিরোধক ওষুধ! কী বলছেন গবেষকরা?, গর্ভনিরোধক ওষুধ কি ব্রণ কমাতে সক্ষম?

ব্রণর সমস্যা কমাতে পারে গর্ভনিরোধক ওষুধ! কী বলছেন গবেষকরা? ।। Health City Life

ব্রণর সমস্যা কমাতে পারে গর্ভনিরোধক ওষুধ! কী বলছেন গবেষকরা? ।। Health City Life

গর্ভনিরোধক ওষুধ নিয়ে নানা মত রয়েছে। অনেকেই চিকিৎসকের পরামর্শ নিয়ে তা ব্যবহার করেন। আর এতেই নাকি দারুণ একটি উপকারিতা রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, গর্ভনিরোধক ওষুধ ব্রণর মতো ত্বকের সমস্যা দূর করতে পারে।

birth-control-pill-packets

বয়ঃসন্ধির সময় ব্রণর সমস্যা বেশি হয়। আবার অনেকেরই তৈলাক্ত ত্বক থাকে। তাঁদেরও ব্রণর সমস্যা দেখা যায়। কিন্তু কেন হয় এমনটা? সাধারণত মহিলাদের ক্ষেত্রে পিরিয়ড হওয়ার আগে হরমোনাল সাইকেল চলে। প্রথমে ওভ্যুলিউশন, তার আগে ইস্ট্রোজেন ডমিনেটেড ফেজ থাকে, তারপর প্রোজেস্টেরন ডমিনেটেড ফেজ থাকে। এই পুরো ফেজ সঠিক পর্যায়ে হতে থাকলে সব কিছুই স্বাভাবিক থাকে। কোনও একটি পর্যায়ে সমস্যা হলে তখন ঋতুস্রাবে সমস্যার পাশাপাশি আনুষঙ্গিক সমস্যা দেখা দেয়। যার মধ্যে অন্যতম ত্বকের সমস্যা।

গবেষকদের একাংশ মনে করছেন, সবই হরমোনের খেলা। বয়ঃসন্ধির সময়টা আসলে ডিম্বাশয় বিকশিত হওয়ার সময়। ফলে এই সময় হরমোন বেশি সক্রিয় থাকে। এই হরমোনের ভারসাম্য বিগড়ে গেলেও ত্বকের সমস্যা দেখা যেতে পারে। তবে সমীক্ষার পর নাকি দেখা গিয়েছে, গর্ভনিরোধক ওষুধে সিন্থেটিক হরমোন থাকে। যা এই ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ফলে এই ধরনের ওষুধ খেলে ব্রণর সমস্যা কমে যেতে পারে। একাধিক মহিলা নাকি এভাবে উপকার পেয়েছেন।

Acne 02_Web

তবে একজনের ক্ষেত্রে কোনও ওষুধ কাজ করলেই যে তা অন্যজনের ক্ষেত্রে কাজ করতে তা কিন্তু নয়। বিশেষ করে গর্ভনিরোধক ওষুধের ক্ষেত্রে খুবই সাবধানতা বজায় রাখা উচিত। উপরোক্ত বিষয়টি যেহেতু এখনও গবেষণার স্তরে রয়েছে, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা নাই করা উচিত। ত্বক বা যৌনতা সম্পর্কিত কোনও সমস্যা থাকলে সবার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন। তাঁর পরামর্শ মেনেই পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন।

#ব্রণর সমস্যা কমাতে পারে গর্ভনিরোধক ওষুধ! কী বলছেন গবেষকরা? ।। Health City Life ব্রণর সমস্যা কমাতে পারে গর্ভনিরোধক ওষুধ! কী বলছেন গবেষকরা? ।। Health City Life ব্রণর সমস্যা কমাতে পারে গর্ভনিরোধক ওষুধ! কী বলছেন গবেষকরা? ব্রণর সমস্যা কমাতে পারে গর্ভনিরোধক ওষুধ! কী বলছেন গবেষকরা?

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2