#Post ADS3

advertisement

এই পদ্ধতি অনুসরণ করলেই কেল্লাফতে! দুর্দান্ত গাজর ফলন হবে

এই পদ্ধতি অনুসরণ করলেই কেল্লাফতে! দুর্দান্ত গাজর ফলন হবে ।। Health City Life

এই পদ্ধতি অনুসরণ করলেই কেল্লাফতে! দুর্দান্ত গাজর ফলন হবে ।। Health City Life

গাজর কাঁচাও খাওয়া যায়, আবার রান্না করেও খাওয়া যায়। কখনও নোনতা পাঁচমেশালি সবজিতে এর উপস্থিতি দেখা যায়, আবার কখনও মিঠা হালুয়াতে এর কেরামতি দেখতে পাওয়া যায়। খুব কম মানুষই আছেন যারা গাজর পছন্দ করেন না। সেই কয়েকজন গাজর পছন্দ না করলেও পুষ্টি গুণের জন্য খেতে বাধ্য। কারণ, গাজর চোখ, হার্টের জন্য ভালো, রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। অপরদিকে, ক্যান্সার হওয়ার সম্ভাবনাও কমিয়ে দেয়।

ইচ্ছে হলেও ভাবছেন বাজার থেকে অতো গাজর কিনে এনে খাবেন কী করে? তারপরে আবার থাকে কেমিক্যালের ভয়ও। এই অবস্থায় আপনাদের জন্য এনেছি এমন একটি পদ্ধতি, যেটা অনুসরণ করলে আপনি বাড়ির টবেতেই গাজর উৎপাদন (Carrot Production) করতে পারবেন।

বীজগুলোকে দু ঘণ্টা রোদে শুকিয়ে ঠাণ্ডা করে সারা রাত জলে ভিজতে দিতে হবে। পরের দিন একটি টবে ১ ভাগ মাটি, ১ ভাগ জৈব সার ও কাঠের গুঁড়ো বা কোকোপিট মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে, সেটিতে আঙুল দিয়ে সমান দুরত্বে বেশ কয়েকটি গর্ত করে বীজ রোপণ করে আরেক স্তর মাটি দিয়ে ঢেকে দিতে হবে।

এরপরে হালকা জল দিয়ে রেখে দিতে হবে। ৮-১০ দিন পর দেখা যাবে ছোট ছোট চারা গজাতে শুরু করছে। ৩৩ দিনের মাথায় দেখা যাবে চারাগুলি বেশ বড়ো হয়ে গেছে এবং বেশ অনেকগুলো পাতাও দেখা যাচ্ছে। এই অবস্থায় ১ দিন পরপর জল দিয়ে চারার বয়স ৪০ দিন হয়ে গেলে প্রত্যেকদিন জল দিতে হবে। বীজ রোপণের পরে ৬৮ দিন পেরিয়ে গেলে গাজর গাছগুলোকে মাটি থেকে তুললে দেখা যাবে গাজর গজিয়ে গেছে।

#এই পদ্ধতি অনুসরণ করলেই কেল্লাফতে! দুর্দান্ত গাজর ফলন হবে ।। Health City Life এই পদ্ধতি অনুসরণ করলেই কেল্লাফতে! দুর্দান্ত গাজর ফলন হবে ।। Health City Life এই পদ্ধতি অনুসরণ করলেই কেল্লাফতে! দুর্দান্ত গাজর ফলন হবে এই পদ্ধতি অনুসরণ করলেই কেল্লাফতে! দুর্দান্ত গাজর ফলন হবে

Post a Comment

0 Comments

advertisement

advertisement