এই পদ্ধতি মানলেই কেল্লাফতে! গাছ ভরে লেবু হবে

এই পদ্ধতি মানলেই কেল্লাফতে! গাছ ভরে লেবু হবে ।। Health City Life

এই পদ্ধতি মানলেই কেল্লাফতে! গাছ ভরে লেবু হবে ।। Health City Life

লেবু (Lemon) ত্বকের জন্য অত্যন্ত উপকারী। লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি (Vit-C) যা ত্বককে মসৃণ এবং স্বাস্থ্যজ্জল করতে সাহায্য করে। বাড়িতে অনেকেই লেবু গাছ বসাতে পছন্দ করেন। তাদের জন্য আজ এক অভিনব উপায়ে লেবু গাছ বসানোর পদ্ধতির কথা এই প্রতিবেদনে আলোচনা করব –

প্রথমে লেবুর কয়েকটি ডাল কেটে তার মোটা অংশগুলি ছোট ছোট টুকরো করে নিতে হবে। এবার ওই টুকরোর এক প্রান্ত পরিষ্কার টিস্যু পেপার দিয়ে মুড়ে দিতে হবে। সমস্ত ডাল গুলি টিস্যু পেপার দিয়ে মোড়া হয়ে গেলে তার উপর দিয়ে খানিকটা জল দিয়ে দিতে হবে। এরপর হাতের সাহায্যে আলতো করে একটু জল ঝরিয়ে টিস্যু পেপারসহ ডাল প্রস্তুত করে রাখতে হবে।

এবার একটি দুটি ছিদ্রযুক্ত টবে পরিষ্কার করে রাখা বালি নিতে হবে। বালি নেওয়ার আগে টবের ছিদ্র দুটি টাইলসের ছোট টুকরোর সাহায্যে ঢাকা দিয়ে দিতে হবে। টবে বালি ভরা হয়ে গেলে লেবুর ডালের সাহায্যে বালির মধ্যে কয়েকটি ছিদ্র করে দিতে হবে। এবার ওই ছিদ্র গুলির মধ্যে টিস্যু পেপার জড়ানো অংশগুলি পুঁতে দিতে হবে।

এবার টবের মধ্যে জল দিয়ে দিতে হবে। টবে ছিদ্র দুটির জন্য অতিরিক্ত পরিমাণে জল বাইরে বেরিয়ে যাবে। একটা বোতলের নিচের অংশ কেটে নিয়ে বোতলের ওপরের অংশ দিয়ে লেবুর ডাল গুলি ঢাকা দিয়ে দিতে হবে।

১৫ দিন পর ওই ঢাকনা খুললে দেখা যাবে ওই ডালের মধ্যে থেকে ছোট ছোট কচি ডাল ও পাতা গজিয়েছে। ৩০ দিন পর ওই পাতাগুলো সামান্য একটু বড় হবে এবং ৪৫ দিনের মাথায় ডাল এবং পাতা বেশ খানিকটা বড় হয়ে যাবে। এবার টব থেকে গাছের ডাল গুলিকে আলাদা করলে দেখা যাবে গাছের ডালের তলায় বেশ ঘন শিকড় গজিয়েছে। এভাবেই গাছ মাটিতে রোপন করার জন্য সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে। এবার বড় একটি স্থানে অতি সহজেই আপনারা এই লেবু গাছ বসিয়ে দিতে পারবেন।

#এই পদ্ধতি মানলেই কেল্লাফতে! গাছ ভরে লেবু হবে ।। Health City Life এই পদ্ধতি মানলেই কেল্লাফতে! গাছ ভরে লেবু হবে ।। Health City Life এই পদ্ধতি মানলেই কেল্লাফতে! গাছ ভরে লেবু হবে এই পদ্ধতি মানলেই কেল্লাফতে! গাছ ভরে লেবু হবে

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2