গ্যাস-কিডনিতে পাথর, জানেন পালং শাক বেশি খেলে আর কী কী রোগে ভুগতে পারেন?

গ্যাস-কিডনিতে পাথর, জানেন পালং শাক বেশি খেলে আর কী কী রোগে ভুগতে পারেন? ।। Health City Life

গ্যাস-কিডনিতে পাথর, জানেন পালং শাক বেশি খেলে আর কী কী রোগে ভুগতে পারেন? ।। Health City Life

যে সমস্ত শাক প্রচুর পরিমাণে পুষ্টিগুণ সম্পন্ন হয়ে থাকে, তাদের মধ্যে পালং শাক অন্যতম। এই শাক খেলে বহু রোগের নিরাময় ঘটে, খেতেও অত্যন্ত সুস্বাদু। তবে বহু গুণাগুণ এর পাশাপাশি অতিরিক্ত পালং শাক খেলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় পড়তে হতে পারে। আজকের প্রতিবেদনে সেই বিষয়ে আলোচনা করা হল-

১. পালং শাকে অক্সালেট (Oxalate) উপস্থিত থাকে। তাই বহু বিশেষজ্ঞ মনে করেন, অতিরিক্ত পরিমাণে পালং শাক খেলে কিডনিতে পাথর জন্মায়।

২. অতিরিক্ত পালং শাক খেলে গ্যাসের সম্ভাবনা দেখা দেয়। তাই খুব বেশি পরিমাণে পালং শাক খাবেন না। বিশেষত রাতের দিকে পালং শাক এড়িয়ে চলবেন।

৩. পালং শাকে উপস্থিত নাইট্রেট (Nitrate) রক্তে প্রচুর ধরনের সংক্রমণ ব্যাধির জন্ম দেয়। তাই বেশি পালং শাক খাওয়া উচিত নয়।।

৪. অতিরিক্ত পরিমাণে পালং শাক খেলে শরীরের টক্সিন (Toxin) জমা হয়।

৫. পালং শাকে হিস্টামিন (Histamine) উপস্থিত থাকে যা শরীরে এলার্জির সৃষ্টি করতে পারে।

৬. পালং শাকে থাকে প্রচুর পরিমাণে ফাইবার (Fibre)। অতিরিক্ত এই ফাইবার জাতীয় খাবার খেলে গ্যাসের সমস্যার পাশাপাশি পেটের গোলযোগ এবং আগে থেকেই যারা কোলাইটিস রোগে আক্রান্ত, তাদের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

৭. পালং শাকে উপস্থিত অক্সালিক অ্যাসিড (Oxalic Acid) শরীরের প্রয়োজনীয় খনিজ পদার্থ শোষণ করে শরীরের খনিজ পদার্থের ঘাটতি ঘটায়।

৮. পালং শাকে পিউরিন (Purine) নামক এক ধরনের যৌগ থাকে যা জয়েন্টের ব্যথায় আক্রান্ত রোগীদের পক্ষে মারাত্মক ক্ষতিকারক। এছাড়াও বিভিন্ন ধরনের প্রদাহ জনিত সমস্যা থাকলে অতিরিক্ত পরিমাণে পালং শাক খেলে বৃদ্ধি পায়।

বিঃ দ্রঃ- প্রতিবেদনটি সম্পূর্ণভাবে সর্বসাধারণকে সচেতন করার জন্য লেখা। এটি কোনভাবেই চিকিৎসাশাস্ত্র উর্দ্ধে নয়। বিস্তারিত জানতে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। 

#গ্যাস-কিডনিতে পাথর, জানেন পালং শাক বেশি খেলে আর কী কী রোগে ভুগতে পারেন? ।। Health City Life গ্যাস-কিডনিতে পাথর, জানেন পালং শাক বেশি খেলে আর কী কী রোগে ভুগতে পারেন? ।। Health City Life গ্যাস-কিডনিতে পাথর, জানেন পালং শাক বেশি খেলে আর কী কী রোগে ভুগতে পারেন? গ্যাস-কিডনিতে পাথর, জানেন পালং শাক বেশি খেলে আর কী কী রোগে ভুগতে পারেন?

0 Comments

Advertisement 2

Advertisement 3

Advertisement 4