#Post ADS3

advertisement

Chloramphenicol Eye Drop, ক্লোরামফেনিকল ০.৫% চোখ ও কানের ড্রপস্‌। - Health City Life

 

ক্লোরোকল ০.৫% ডাব্লিউ/ভি আই ড্রপ (Chlorocol 0.5% W/V Eye Drop) একটি বিস্তৃত বর্ণালী অ্যান্টিবায়োটিক যা বেশ কয়েকটি গুরুতর ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি conjunctivitis । এটি মেনিনজাইটিস, কোলেরা, প্লাগ এবং টাইফয়েড জ্বর । মুখ বা ইনজেকশন দ্বারা এটি ব্যবহার করা হয় শুধুমাত্র অন্য কোন অ্যান্টিবায়োটিক কার্যকরভাবে কাজ করার সময়ই সুপারিশ করা হয়। এটি সংক্রমণ সৃষ্টি করে এমন ব্যাকটেরিয়া বৃদ্ধির সাথে হস্তক্ষেপ করে কাজ করে।

এই ঔষধটি সাধারণত তার বহু পার্শ্ব প্রতিক্রিয়াগুলির কারণে একেবারে প্রয়োজনীয় না হওয়া পর্যন্ত সুপারিশ করা হয় না। এটি হাড় মজ্জা দমন অন্তর্ভুক্ত করে, ডায়রিয়া এবং বমিভাব । হাড় মজ্জা দমন মারাত্মক হতে পারে। লিভার বা কিডনি সমস্যার সাথে লোকেদের নিম্ন মাত্রার প্রয়োজন হতে পারে। অল্পবয়সী শিশুদের মধ্যে ধূসর শিশুর সিন্ড্রোম নামে পরিচিত একটি অবস্থা হতে পারে যার ফলে তাদের ফুলে যাওয়া পেট এবং কম রক্তচাপ । আপনার যদি অ্যানিমিয়া, অস্থি মজ্জা সমস্যা, লিভার রোগ , অথবা ক্লোরোকল ০.৫% ডাব্লিউ/ভি আই ড্রপ (Chlorocol 0.5% W/V Eye Drop) থেকে এলার্জি -নাম> তারপর এই ঔষধ গ্রহণ করার আগে আপনার ডাক্তারকে অবহিত করুন। গর্ভাবস্থার শেষে এবং বুকের দুধ খাওয়ানোর সময়, এটির ব্যবহার সাধারণত সুপারিশ করা হয় না। পার্শ্ব প্রতিক্রিয়া ঝুঁকি কমাতে চিকিত্সা সময়কাল যতটা সম্ভব সংক্ষিপ্ত হওয়া উচিত।

কিছু ঔষধ ক্লোরোকল ০.৫% ডাব্লিউ/ভি আই ড্রপ (Chlorocol 0.5% W/V Eye Drop) এর ক্রিয়াকলাপের সাথে মিথস্ক্রিয়া করতে পারে। আপনার ডাক্তারকে বলুন যদি আপনি অন্য কোন ওষুধ গ্রহণ করেন, বিশেষ করে কোনও অ্যান্টিকোগুল্যান্টস, হাইড্যান্টিনস, সালফনিলিউরাস বা ওষুধ যা আপনার অস্থি মজ্জা হ্রাস করতে পারে।

(ads1)

চিকিত্সার সময় প্রতি দুই দিনে একবার রক্তের কোষের মাত্রা নিরীক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। আপনি যদি এই ঔষধের একটি নির্ধারিত ডোজ মিস করেন বা যদি আপনি অতিরিক্ত পরিমাণে সন্দেহ করেন তবে যত তাড়াতাড়ি সম্ভব চিকিত্সা মনোযোগ আকর্ষণ করুন। যে সময়কাল ক্লোরোকল ০.৫% ডাব্লিউ/ভি আই ড্রপ (Chlorocol 0.5% W/V Eye Drop) কার্যকর অবধি কার্যকর উদ্দেশ্যে ব্যবহৃত এবং ডোজিং রেজিমেন অনুসারে পরিবর্তিত হয়।

    এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে।


    • এলার্জি (Allergy)

      আপনার যদি ক্লোরামেফেনিকোল বা এটির সাথে উপস্থিত অন্য কোনো উপাদান অ্যালার্জির একটি পরিচিত ইতিহাস থাকে তবে এই ঔষধটি ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না।
    • ক্ষুদ্র সংক্রমণ (Minor Infections)

      এই ঔষধটি ক্ষুদ্র সংক্রমণগুলি, বিশেষত ইনজেকশনের ফর্মগুলি প্রতিরোধ বা চিকিত্সার জন্য সুপারিশ করা হয় না।
    • পরফিরিয়া (Porphyria)

      রক্তের এই জেনেটিক ব্যাধি থাকার রোগীদের ব্যবহারের জন্য এই ঔষধটি সুপারিশ করা হয় না।
    • অস্থি মজ্জা দমন (Bone Marrow Suppression)

      একটি রোগ বা নির্দিষ্ট ওষুধ ব্যবহারের কারণে অস্থি মজ্জা দমন রোগীদের ব্যবহারের জন্য এই ঔষধটি সুপারিশ করা হয় না।

    Post a Comment

    0 Comments

    advertisement

    advertisement