Food & Fitness: বাংলা রান্নার রেসিপি তান্দুরি চিকেন, Bengali Cooking Recipe Tandoori chicken, খুব সহজে তান্দুরি চিকেন রান্নার রেসিপি, তান্দুরি চিকেন কিভাবে রান্না করে, Ranna Recipe তান্দুরি চিকেন,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ তান্দুরি চিকেন



Subject : Food & Fitness: বাংলা রান্নার রেসিপি তান্দুরি চিকেন, Bengali Cooking Recipe Tandoori chicken, খুব সহজে তান্দুরি চিকেন রান্নার রেসিপি, তান্দুরি চিকেন কিভাবে রান্না করে, Ranna Recipe তান্দুরি চিকেন,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ তান্দুরি চিকেন

তান্দুরি চিকেন খেতে কার না ভালো লাগে! কিন্তু অনেকে ই আছেন যারা রেস্টুরেন্টে গিয়ে খেতে পারেন না এ খাবার কি পয়সার অভাবে। অথবা এমনও অনেক মানুষ আছেন যারা বাড়িতে বানিয়ে খেতে চান কিন্তু জানেন না কিভাবে রান্না করতে হয়। তাই কিভাবে অতি সহজ পদ্ধতিতে কম সময়ের মধ্যে বাড়িতে গ্যাসে বানিয়ে ফেলবেন তন্দুর ওভেন ছাড়া তান্দুরি চিকেন সেটি শিখে নিন ‘infobidz’এর পাতায়।

উপকরণ:-

১) গোটা মুরগি
২) লেবুর রস
৩) লঙ্কা গুঁড়ো
৪) নুন
৫) আদা রসুন বাটা
৬) টক দই
৭) ধনে গুঁড়ো
৮) গোলমরিচ গুঁড়ো
৯) শাহী গরম মসলা গুঁড়ো
১০) তান্দুরি মসলা গুঁড়ো
১১) কাশ্মুড়ি মেথি
১২) বাট্যার

প্রণালী:-

সম্পূর্ন চিকেন তন্দুরি বানানোর জন্য সর্বপ্রথম একটি হল চিকেন নিয়ে নিতে হবে এবং সেটিকে ভালোভাবে ধুয়ে তার গায়ে চারিদিকে ছুরির সাহায্যে ডিপকাট বসিয়ে নিতে হবে যাতে, ম্যারিনেটের সময় ভিতরে মসলাগুলো ভালোভাবে ঢুকে যায়।

এবার ম্যারি মেশিনের জন্য দিদি তবে এক টেবিল চামচ পরিমাণে আদা রসুন বাটা, আড়াই চামচ পরিমাণে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ পরিমাণে পাতি লেবুর রস এবং স্বাদমতো নুন দিয়ে ভালোভাবে চিকেনটির পুরো শরীরে মসলাটিকে ম্যারিনেট করতে হবে এবং ১০ থেকে ১৫ মিনিটে ঢেকে রেখে দ্বিতীয় ম্যারিনেশনের জন্য মসলাটি বানিয়ে নিতে হবে।

এবার একটি বাটির মধ্যে নিয়ে নিতে হবে এবং এর মধ্যে নিতে হবে হাফ কাপ পরিমাণে জল ঝড়ানো টক দই, এক চা চামচ পরিমাণে গোলমরিচের গুঁড়ো, এক চা চামচ পরিমাণে ধনে গুঁড়ো, এক চা চামচ পরিমাণে জিরা গুঁড়ো, হাফ চা চামচ পরিমাণে হলুদ গুঁড়, এক চা চামচ পরিমনে শাহী গরম মসলা গুঁড়ো, দু চা চামচ পরিমাণে তান্দুরি মসলা, এবং আরো এক চা চামচ পরিমাণে কাশ্মীরি লঙ্কার গুড়ের মধ্যে অ্যাড করতে হবে যাতে রংটা ভালো আসে, আর দিয়ে দিতে হবে ডের চা চামচ পরিমাণে কাশুড়ি মেথি ড্রাই রোস্ট করে নিয়ে, এবং এক টেবিল চামচ পরিমাণে সরষে তেল।


(ads1)


এবার সবগুলি ভালোভাবে একসাথে মেখে নিয়ে এর মধ্যে দ্বিতীয়বার ম্যারিনেসিনের জন্য চিকেনটির গায়ে ভালোভাবে মশলাগুলো দিয়ে ২৪ ঘন্টা ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে।

পরেরদিন ফ্রিজ থেকে বার করে একটি সুতোর সাহায্যে ভালোভাবে চিকেন টিকে বেঁধে নিতে হবে। একটি সুতোর সাহায্যে পা দুটোকে ভালোভাবে বেঁধে নিতে হবে এবং অপর একটি সুতোর সাহায্যে গলা ,ডানা দুটিকে ভালোভাবে বেঁধে নিতে হবে,যাতে রোস্ট করার সময় খুলে না যায়। এবার ফ্লাইং ফ্যান এর মধ্যে চিকেন টিকেট ঢেলে দিতে হবে এবং এপিঠ ওপিঠ করে দুবার তিন মিনিট করে একটু রোস্ট করে নিয়ে এর মধ্যে সামান্য পরিমাণে বাটার দিয়ে দিতে হবে, এরপর হালকা হালকা করে বাটার দিয়ে একটা একটা করে সাইড ঢাকা দিয়ে দিয়ে ভালোভাবে রোস্ট করে নিতে হবে।

এরপর বাজারে যে কাঠ কয়লা কিনতে পাওয়া যায় সেটিকে গ্যাসে ভালোভাবে জ্বালিয়ে নিয়ে একটি বাটিতে রেখে ওই কাঠ কয়লার উপরে অল্প পরিমাণ তেল দিয়ে সেটিকে 5 মিনিট রোস্ট করা চিকেনের ফ্রাই প্যানের উপর বসিয়ে সম্পূর্ণটাকে ঢাকা দিয়ে দিতে হবে যাতে তার মধ্যে থেকে একটা স্মোকিং ফ্লেভার স্মাইল বেরোয়। যেহেতু এটি কে গ্যাসে করা হচ্ছে তাই গ্যাসের ওভেনের চারিদিকে ফয়েল পেপার মুড়ি দিয়ে তার উপরে একটি লোহার জালকে রেখে দিয়ে ভালোভাবে সে লোহার জালটিকে রোস্ট করা চিকেনের মসলাটি লাগিয়ে দিতে হবে যাতে চিকেন টা জালের মধ্যে লেগে না যায়।

এরপর আঁচটাকে হাই ফ্লেমে রেখে ভালোভাবে এপিটোপিট করে রোস্ট করে নিতে হবে। যখন এটি ভালো হবে রোস্ট করা হয়ে যাবে তখন আপনি এটি আপনার পরিবারের সকলের সাথে পরিবেশন করুন আনন্দের সাথে।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2