#Post ADS3

advertisement

বাংলা রান্নার রেসিপি মটন কষা, Bengali Cooking Recipe Mutton Kosha, খুব সহজে মটন কষা রান্নার রেসিপি, মটন কষা কিভাবে রান্না করে, Ranna Recipe মটন কষা,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ মটন কষা



Subject :বাংলা রান্নার রেসিপি মটন কষা, Bengali Cooking Recipe Mutton Kosha, খুব সহজে মটন কষা রান্নার রেসিপি, মটন কষা কিভাবে রান্না করে, Ranna Recipe মটন কষা,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ মটন কষা

মটন কষা আমাদের সকলেরই প্রিয়। দুপুরের পাতে গরম গরম মটন কষা হলে পুরো জমে ক্ষীর। কিন্তু অনেক সময় মাটন কষা কে সুস্বাদু বানাতে আমরা প্রায় সময় অনেক রকম মসলা ব্যবহার করে থাকি। কিন্তু বহু মানুষ আছেন যারা বেশি মসলাযুক্ত খাবার খেতে ভালোবাসেন না বা আমাদেরও কখনো কখনো বেশি মসলাযুক্ত খাবার খেতে ভালো লাগে না। তাই মুখের স্বাদ বদলাবার জন্য কম মসলায় সহজ পদ্ধতিতে কিভাবে সুস্বাদু মটন কষা বানানো যায় তা শিখে নিন ‘infobidz’এর পাতায়।


উপকরণ:-

১) মাটন
২) টক দই
৩) লবণ
৪) সর্ষের তেল
৫) পেঁয়াজ
৬) রসুন
৭) আদা
৮) পেঁপে
৯) কাঁচা লঙ্কা
১০) তেজপাতা
১১) দারচিনি
১২) ছোট লবঙ্গ
১৩) হলুদ গুঁড়ো
১৪) এলাচ
১৫) কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
১৬) গোটা রসুন

প্রণালী:-

মটন কষা বানানোর জন্য সর্বপ্রথম ১ কেজি মটন মিডিয়াম সাইজের পিস করে ধুয়ে নিয়ে এর মধ্যে তিন টেবিল চামচ টক দই দিয়ে মাখিয়ে 10 থেকে 15 মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এরপর একটি কড়াই নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে তিন টেবিল চামচ পরিমাণে সরষের তেল এবং তেল ভালো হবে গরম হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে দুটি মিডিয়াম সাইজের পেঁয়াজের কুচি এবং এটি কে হালকা লাল করে ভেজে নিতে হবে, এবং লালমতো ভেজে নেয়ার পর এটিকে একটি আলাদা পাত্র তুলে রাখতে হবে। এবার অন্যদিকে রান্নার জন্য বানিয়ে নিতে হবে একটি মসলা।

মশলা বানানোর জন্য মেক্সিতে নিয়ে নিতে হবে কুড়ি কোয়া রসুন, ১ ইঞ্চি আদা টুকর, ছ সাতটা কাঁচা লঙ্কা, এবং পাঁচ ছো টুকরো ছোট ছোট করে কেটে নেওয়া খোসা ছাড়ানো কাঁচা পেঁপের টুকরো এবার এটি একটি মিহি পেস্ট বানিয়ে নিতে হবে সামান্য পরিমাণ জল দিয়ে। এবার ভাজা পেঁয়াজের তেলটার মধ্যে ফোরনের জন্য দিয়ে দিতে হবে দুটো তেজপাতা, ৪-৫ টুকরো ছোট ছোট দারচিনি, পাঁচ ছটা ছোট ছোট লবঙ্গ, এবং দুটো ছোট এলাচ ফাটিয়ে নিয়ে দিয়ে ৩০ সেকেন্ড মত একটু নাড়াচাড়া করে নিতে হবে। এরপর আবারও এর মধ্যে দিয়ে দিতে হবে একটা মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি এবং এটিকে মিনিট 4-5 ভেজে নিতে হবে।

এবার এর মধ্যে দিয়ে দিতে হবে বেটে রাখা মসলাটা, এবং নাড়াচাড়া করে খানিকক্ষণ পর এর মধ্যে দিয়ে দিতে তবে মাংস টুকরো গুলো এবং একটু নাড়াচাড়া করে, সাদমুক্ত লবণ দিয়ে দিতে হবে, সঙ্গে হাফ চা চামচ পরিমাণে হলুদ গুঁড়, দুই চা চামচ পরিমাণ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, সমস্ত উপকরণ দেওয়ার পর মাংসটাকে ভালোভাবে নাড়িয়ে চারি নিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম ফ্লেমে কষতে দিতে হবে এবং অন্যদিকে ওই একই মিক্সিং জারে ভেজে রাখা পেঁয়াজটিকে পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর ঢাকা খুলে মাংস থেকে নাড়াচাড়া করে এর মধ্যে পেঁয়াজের পেস্ট টি কে দিয়ে দিতে হবে এবং আবারো ভালোভাবে নাড়াচাড়া করে ১৫ থেকে ২০ মিনিট ভালোভাবে কষাতে দিতে হবে। তারপর ঢাকা খুলে এর মধ্যে তিনটে গোটা রোসুন দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এরপর আরো ১৫-২০ মিনিট হাই ফ্লেমে রান্না করে গ্যাসের আঁচ বন্ধ করে দিতে হবে। এবং মাংসটিকে আরো ভালোভাবে সিদ্ধ করার জন্য একটি প্রেসার কুকারের মধ্যে মাংসটা ঢেলে দিতে হবে এবং যে কড়াই থেকে রান্না করা হয়েছে সেখানে হাফ কাপ গরম জল দিয়ে মসলাটাকে ধুয়ে প্রেসার কুকার মধ্যে ঢেলে দিয়ে হাই ফ্লেমে গ্যাসের আঁচ বাড়িয়ে একটা সিটি মেরে নিয়ে তারপর গ্যাস টিকে অফ করে দিয়ে গ্যাসের মধ্যে ১০ থেকে ১৫ মিনিট মাংসটাকে বয়েল করে নিয়ে পরিবারের সকলের সাথে সার্ভ করুন গরম গরম মাটন কষা।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

0 Comments

advertisement

advertisement