Food & Fitness: বাংলা রান্নার রেসিপি চিকেন চাংগেজি, Bengali Cooking Recipe Chicken Changezi, খুব সহজে চিকেন চাংগেজি রান্নার রেসিপি, চিকেন চাংগেজি কিভাবে রান্না করে, Ranna Recipe চিকেন চাংগেজি,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ চিকেন চাংগেজি,চিকেন চাংগেজি রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস চিকেন চাংগেজি, হাইজেনিক খাবার রেসিপি চিকেন চাংগেজি



Subject : Food & Fitness: বাংলা রান্নার রেসিপি চিকেন চাংগেজি, Bengali Cooking Recipe Chicken Changezi, খুব সহজে চিকেন চাংগেজি রান্নার রেসিপি, চিকেন চাংগেজি কিভাবে রান্না করে, Ranna Recipe চিকেন চাংগেজি,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ চিকেন চাংগেজি,চিকেন চাংগেজি রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস চিকেন চাংগেজি, হাইজেনিক খাবার রেসিপি চিকেন চাংগেজি,Hygienic food Recipe Chicken Changezi Food & Fitness

রবিবার হলে প্রায় প্রতি বাড়িতেই মুরগির মাংস অথবা খাসির মাংস রান্না করা হয়। প্রতি সপ্তাহে একই ধরনের ঝোল খেতে ভালো নাই লাগতে পারে। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি রেস্টুরেন্ট স্টাইলে রান্না করা চিকেনের এক রেসিপি। ভাত, রুটি, পোলাও, ফ্রায়েড রাইস, নান সবকিছুর সাথেই এই পদ পরিবেশন করা যাবে। তাহলে দেরি না করে চলুন আপনাদের শেখাই রেস্টুরেন্ট স্টাইলে ‘চিকেন চাংগেজি’-র রেসিপি।

উপকরণ:
১) মুরগির মাংস (৭০০ গ্রাম)
২) পেঁয়াজ কুচি (৬ চামচ)
৩) পেঁয়াজ বাটা (৩ চামচ)
৪) আদা-রসুন পেস্ট (৩ চামচ)
৫) টক দই (১৫০ গ্রাম)
৬) জিরে গুঁড়ো (১ চামচ)
৭) ধনে গুঁড়ো (১ চামচ)
৮) হলুদ গুঁড়ো (হাফ চামচ)
৯) শুকনো লঙ্কা গুঁড়ো (১ চামচ)
১০) গোলমরিচ গুঁড়ো (১ চামচ)
১১) কাজু বাদাম (১৫-২০ টি)
১২) লেবুর রস (২ চামচ)
১৩) নুন (স্বাদ অনুযায়ী)
১৪) চিনি (স্বাদ অনুযায়ী)
১৫) সরষের তেল
১৬) কস্তুরী মেথি (১ চামচ)
১৭) দুধ (১ কাপ)
১৮) গোটা শুকনো লঙ্কা
১৯) গোটা গোলমরিচ
২০) গোটা এলাচ
২১) তেজপাতা
২২) লবঙ্গ
২৩) মাখন (১ চামচ)

প্রণালী:

মুরগির মাংসের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ বাটা, আদা-রসুন পেস্ট, টক দই, লেবুর রস হলুদ গুঁড়ো, নুন দিয়ে মেখে বেশ খানিকক্ষণ ম্যারিনেট করতে হবে। এরপর ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি, আদা-রসুন পেস্ট, কাজুবাদাম, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কাগুঁড়ো, নুন, চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিতে হবে।

এর মধ্যে পেঁয়াজ বাটা দিয়ে দিতে হবে, সবকিছু ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে একটি পাত্রের মধ্যে তুলে রেখে কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিতে হবে। তারপর এই মিশ্রণটি মিক্সারে দিয়ে মধ্যে টক দই দিয়ে মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর একটি কড়াইয়ে সরষের তেল গরম করে তার মধ্যে তেজপাতা, গোটা শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ, দারচিনি, গোটা এলাচ ফোড়ন দিয়ে আগে থেকে তৈরী করে রাখা পেঁয়াজ ও মশলার সাথে টক দইয়ের পেস্ট দিয়ে ভালো করে নেড়ে চেড়ে কষিয়ে নিতে হবে।

এরপর এর মধ্যে ম্যারিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে দিতে হবে। সবকিছু খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। কম আঁচে বসিয়ে সবকিছু ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে দুধ ঢেলে দিতে হবে। প্রয়োজন হলে দুধের পরিমাণ বাড়িয়ে দিতে পারেন। এই রান্নায় জল ব্যবহার না করাই ভালো।

ভালো করে কষানো হয়ে গেলে ওপর থেকে গোলমরিচ গুঁড়ো ও কস্তুরী মেথি ছড়িয়ে দিয়ে দিতে হবে। খানিকক্ষণ ভালো করে নাড়া চাড়া করে নিয়ে ওপরে মাখন দিয়ে গরম গরম পরিবেশন করে ফেলুন রেস্টুরেন্ট স্টাইলের চিকেন চাংগেজি (Chicken Changezi)।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2