#Post ADS3

advertisement

Food & Fitness: বাংলা রান্নার রেসিপি গরুর চামড়া, Bengali Cooking Recipe Gorur Chamra, খুব সহজে গরুর চামড়া রান্নার রেসিপি, গরুর চামড়া কিভাবে রান্না করে, Ranna Recipe গরুর চামড়া,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ গরুর চামড়া,গরুর চামড়া রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস গরুর চামড়া, হাইজেনিক খাবার রেসিপি গরুর চামড়া,Hygienic food Recipe Gorur Chamra Food & Fitness



Subject : Food & Fitness: বাংলা রান্নার রেসিপি গরুর চামড়া, Bengali Cooking Recipe Gorur Chamra, খুব সহজে গরুর চামড়া রান্নার রেসিপি, গরুর চামড়া কিভাবে রান্না করে, Ranna Recipe গরুর চামড়া,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ গরুর চামড়া,গরুর চামড়া রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস গরুর চামড়া, হাইজেনিক খাবার রেসিপি গরুর চামড়া,Hygienic food Recipe Gorur Chamra Food & Fitness

ইসলামের দৃষ্টিতে গরু-ছাগলের চামড়া খাওয়া হালাল। আমাদের দেশে গরু-ছাগলের বট খাওয়ার ব্যাপক প্রচলন আছে। বরিশাল, পটুয়াখালী, বরগুনাসহ বিভিন্ন জেলায় গরুর মাথার চামড়া রান্না করে খাওয়ার প্রচলন আছে। তবে পশুর চামড়া খাওয়ার প্রচলন খুব একটা নেই। অথচ আফ্রিকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ নানা দেশে এটি খুবই জনপ্রিয় খাবার।গরুর আকারভেদে একটি চামড়া ১০ থেকে ৫০ কেজি ওজন হতে পারে। একটি গরুর চামড়ায় ১০ থেকে ১৫ কেজি কিংবা এর চেয়ে বেশি পরিমাণ মাংস পাওয়া যায়। এই মাংস দিয়ে হালিম, চটপটি ইত্যাদি রান্না করলে তা মজাদার হয়। আর গরম চামড়া দিয়ে ভাত ও রুটি খাওয়া আরো মজাদার।

গরুর চামড়া রান্না ও খাওয়ার নিয়ম

গরুর চামড়ার তেমন দাম পাওয়া যায় না। তাহলে গরুর চামড়া খেয়ে ফেললে কেমন হয়? ভেবে দেখুন।

ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং নাইজেরিয়ায় গরুর চামড়া প্রাণীজ আমিষের উৎস হিসেবে ব্যাপক উৎসাহের সাথে খাওয়া হয়। তাছাড়া গরুর চামড়া একটি শতভাগ হালাল খাদ্য।

৭ বছর আগে যখন গড়ে এক জোড়া বাটার জুতা ১০০০/ ছিল তখন যে চামড়া ৩৬০০/ বিক্রি করেছি তার জায়গায় এখন তা ৩০০/ টাকা কিন্তু একই মানের জুতা এখন ৩০০০?
পরিস্কার করার পরে ৫-৬ মনের একটা গরুর চামড়া থেকে ১৫–১৮ কেজি পরিস্কার করা খাওয়ার উপযোগী অংশ পাওয়া যায়। তাহলে কেন এটা ৩০০ টাকায় বিক্রি করতে হবে?

গরুর চামড়া কী ?

এটি গরুর লোমযুক্ত বাইরের আচ্ছাদন যা খাবারের জন্য জবাই করার সময় অপসারণ করা হয়। ত্বকটি একটি অঙ্গ হিসাবে বিবেচিত হয় এবং এটি তার পৃষ্ঠতল বৃহত্তর অঞ্চলের কারণে এটি একটি প্রাণীর বৃহত্তম অঙ্গ হিসাবে বিবেচিত হয়।

বিশ্বজুড়ে, গরুর চামড়া  ট্যানিংয়ের মাধ্যমে প্রক্রিয়াজাত করা হয় যা পরবর্তীতে ফ্যাশন এবং আসবাব উৎপাদন শিল্পে বিভিন্ন জিনিসের জন্য ব্যবহৃত হয়। অন্যদিকে, গাভীর ত্বকে প্রোটিন, যা কোলাজেন / জেলিটিন নামে পরিচিত, ওষুধ, খাদ্য এবং প্রসাধনী শিল্পগুলিতে ব্যবহারের জন্যও আহরণ করা হয়।

গরুর চামড়ার পুষ্টিগুণ 

গরুর চামড়া খাওয়া ভাল বা খারাপ কিনা তা নিয়ে সর্বদা বিতর্ক  রয়েছে। যদিও কিছু গ্রুপের স্কলারদের অভিমত, ভোজ্য গরুর ত্বকের কোনও পুষ্টিগুণ নেই!

আমি মনে করি বিশ্বের প্রতিটি খাবারের মধ্যে একটি খাবার হল গরুর চামড়া বা ত্বক এটি কেন এবং কীভাবে খাওয়া এবং উপভোগ করা হয় তা নিয়ে এত বিতর্ক সৃষ্টি করে।

আজকের পোস্টে আমি আপনাদের সাথে গরুর ত্বকের উপর গবেষণা করে এমন কিছু তথ্য ভাগ করে নিচ্ছি যাতে আপনাকে এটি খাওয়া উচিৎ বা না করা উচিৎ কিনা তা নির্ধারণ করতে আপনার প্রয়োজনীয় তথ্য পেতে সহায়তা করবে।

পোমো হ’ল একটি সুস্বাদু খাবার যা নাইজেরিয়ানরা বিশেষত স্যুপ এবং স্টুতে যুক্ত হলে উপভোগ করে।  অন্যরা মুখের রস কাটাতে এবং চোয়ালকে ব্যস্ত রাখতে মশলাদার মরিচযুক্ত কাঁচা মাংস পছন্দ করেন। 

একইভাবে, আফ্রিকার আরও কয়েকটি দেশ যেমন ঘানা, ক্যামেরুন, টোগো এবং বেনিন প্রজাতন্ত্রও গরুর মাংসের সাথে এটি দিয়ে সুস্বাদু খাবার তৈরি করে।

গরুর ত্বক বা চামড়া প্রক্রিয়াজাতকরণ 

নাইজেরিয়ানরা গরুর চামড়া থেকে প্রক্রিয়াজাত একটি সুস্বাদু উপভোগ করেন যা স্থানীয়ভাবে পোমো হিসাবে পরিচিত। এটি খুব জনপ্রিয় এবং এটি মাংসের একটি সাঁকো বিকল্প হিসাবে বিবেচিত হলেও, পোমো বিভিন্ন সামাজিক শ্রেণির স্তর জুড়ে খাওয়া হয়। গরুর চামড়া খাওয়া সত্যিই শক্ত এবং এটি মানুষের ব্যবহারের জন্য নরম / কোমল করার জন্য রান্নার একটি কঠিন প্রক্রিয়া প্রয়োজন।

গরুর ত্বকের প্রক্রিয়াজাতকরণের মূল লক্ষ্য হ’ল চামড়া থেকে চুল সরিয়ে নিয়ে কোমল করা এবং এটি করার জন্য দুটি পদ্ধতি রয়েছে: ফুটন্ত এবং পোড়া / ভুনা। গরুর চামড়াটিকে পরিচালনাযোগ্য আকারে কাটা হয় এবং সেদ্ধ বা পোড়া / রোস্ট করা হয়।

ফুটন্তঃ এই পদ্ধতিতে, গায়ের ত্বক প্রথমে গরম পানিতে নিমজ্জন করা হয় যাতে চুলগুলি সরানো সহজ করে তোলে।  শেভ করার পরে, গরুর ত্বকটি আরও নরম হয়ে ও খাওয়ার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত রান্না করা হয়। ফিটানোর পরে, ত্বক কয়েক ঘন্টা ধরে পানিতে ভিজতে থাকে যা গাঁজনার একটি স্বল্প পর্যায় শুরু করে, যা গরুর ত্বককে নরম করতেও ভূমিকা রাখে। এই প্রক্রিয়াটি সাদা ধরণের পোমো তৈরি করে।

জ্বলন্ত / ভুনাঃ এই পদ্ধতিতে, চামড়া চুল জ্বলতে এবং এটি নরম করার প্রক্রিয়া শুরু করার জন্য জ্বলন্ত শিখায় ফেলে দেওয়া হয়।  শিখাটি পুরানো টায়ার এবং / অথবা কাঠ ব্যবহার করে তৈরি করা হয়।  কিছু অন্যান্য পেট্রোকেমিক্যাল এজেন্ট (যেমন কেরোসিন, ডিজেল বা পেট্রোল) প্রায়শই তীব্র শিখা তৈরি করতে যুক্ত করা হয়।  ভাজা দেওয়ার পরে, পোমো আরও সিদ্ধ করা হয়, তারপর ধুয়ে এবং পানিতে ভিজতে দেওয়া হয়। এই পদ্ধতির ফলাফলটি হল বাদামী / পোড়া রঙের পোমো।

গরুর চামড়াকে পুরোপুরি কীভাবে পরিষ্কার করবেন ?

প্রথম এবং সর্বাগ্রেঃ গরুর চামড়াকে উচ্চ উত্তাপের উপরে ঢেকে পানিতে সিদ্ধ করুন।

দ্বিতীয়তঃ উত্তাপ থেকে সরান এবং একটি বাটিতে ঠান্ডা  পানিতে স্থানান্তর করুন। এরপরে, চামড়ার ভিতরে যা আছে তা স্ক্র্যাপ করার জন্য একটি ধারালো ছুরি ব্যবহার করুন।

তদ্ব্যতীতঃ আপনি উজ্জ্বল করতে ধৌত হওয়ার সাথে সাথে ত্বক থেকে যে কোনও ময়লা বা ধুলোকণা সরাতে বিশেষত গরুর চামড়া ধোয়ার জন্য বিশেষভাবে কেনা লোহার স্পঞ্জ ব্যবহার করতে পারেন।

অবশেষে গরুর চামড়া পরিষ্কার করার পরে পানি ফেলে দিন এবং পরিবর্তন করুন। আবার পানি যোগ করুন এবং যতক্ষণ আপনার ইচ্ছে মতো পরিষ্কার পানিতে ভিজতে দিন।

গরুর চামড়ার পুষ্টি মান

এটি প্রায়শই বলা হয় যে গরুর চামড়ায় কোনও পুষ্টির মূল্য নেই।  আসলে এটি ঠিক নয়। 

 ১০০ গ্রাম সেদ্ধ চামড়াতে প্রায় ২২৫ কিলোক্যালরি শক্তি, ৬.৮০ গ্রাম কার্বোহাইড্রেট, প্রায় ৪৩.৯ গ্রাম পানি, ৪৬.৯ গ্রাম প্রোটিন, ১.০৯ গ্রাম ফ্যাট এবং ০.০২ গ্রাম ফাইবার থাকে। 

মাইক্রোনিউট্রিয়েন্টগুলির  মধ্যে, এটি স্বল্প পরিমাণে ক্যালসিয়াম (৬১ মিলিগ্রাম), আয়রন (৪.৩ মি.গ্রা), ম্যাগনেসিয়াম (১২ মি.গ্রা), ফসফরাস (৩৬ মি.গ্রা) এবং জিংক (৬.৭৯ মি.গ্রা) দ্বারা গঠিত।

গরুর চামড়ার  উপাদান

চর্বিঃ বেশি পরিমাণে চর্বি গ্রহণ ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে, বিশেষত কোলন এবং স্তনের ক্যান্সারগুলি। এটি কম চর্বিযুক্ত খাবার এ জাতীয় রোগের ঝুঁকি হ্রাস করতে পারে।

ফাইবারঃ ডায়েটারি ফাইবার হ’ল অজীর্ণ পুষ্টি যা পাচনতন্ত্রের সঠিক ক্রিয়াকলাপকে সহায়তা করে। এটি ডায়েটারি ফাইবারের একটি ভাল উৎস যা হজম এবং নিয়মিত অন্ত্রের গতি বাড়ানোর জন্য উৎসাহ দেয়। এটি রক্তে শর্করার মাত্রা এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে যার মাধ্যমে ডায়াবেটিস, হৃদরোগ এবং অন্ত্রের ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করতে পারে।

ক্যালসিয়ামঃ ১০০ গ্রাম সিদ্ধ চামড়াতে প্রায় ৬১ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। ক্যালসিয়াম প্রয়োজনীয় পুষ্টি শক্ত হাড় বজায় রাখতে এবং অনেকগুলি গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন করতে সহায়তা করে। এটি হাড় এবং দাঁত গঠনে সহায়তা করে।

আয়রনঃ গরুর চামড়ায় উপস্থিত আরও একটি পুষ্টি হ’ল আয়রন। রক্তের লোহিত কণায় উপস্থিত হিমোগ্লোবিন একটি গুরুত্বপূর্ণ উপাদান যা শরীরের চারদিকে অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

 ম্যাগনেসিয়ামঃ ম্যাগনেসিয়াম দেহে স্বাভাবিক হাড় গঠনের জন্য প্রয়োজনীয়মাইক্রোনিউট্রিয়েন্ট। বেশিরভাগ লোকেরা ডায়েট থেকে ম্যাগনেসিয়াম পান তবে ম্যাগনেসিয়ামের ঘাটতি রয়েছে এমন ক্ষেত্র।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

0 Comments

advertisement

advertisement