#Post ADS3

advertisement

Food & Fitness: Bengali Cooking Recipe Moong Chilla Recipe, Very Easy Moong Chilla Recipe Cooking Recipe, Ranna Recipe Moong Chilla Recipe, Moong Chilla Recipe in Cooking Food Recipes Today, Learn Fun Cooking Moong Chilla Recipe Cooking, Cooking Tips Moong Chilla Recipe



Subject :Food & Fitness: বাংলা রান্নার রেসিপি মুগডালের চিলা, Bengali Cooking Recipe Moong Chilla Recipe, খুব সহজে মুগডালের চিলা রান্নার রেসিপি, মুগডালের চিলা কিভাবে রান্না করে, Ranna Recipe মুগডালের চিলা,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ মুগডালের চিলা,মুগডালের চিলা রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস মুগডালের চিলা, হাইজেনিক খাবার রেসিপি মুগডালের চিলা

এখন পশ্চিমবঙ্গে বর্ষা শুরু হলেও গরমের দাপট কমেনি। গরমের সময় প্রয়োজন হালকা তেল মশলাযুক্ত খাবার খাওয়া। এইজন্য আজকের আর্টিকেলে মুগ ডালের গোলা রুটি রেসিপি নিয়ে হাজির হয়েছি।

এই রেসিপিটি যেমন তাড়াতাড়ি তৈরি করা যায় আবার এটাতে উপকরণও খুব কম লাগে। তাই আপনারা চাইলে বাচ্চাদের টিফিন বা বড়দের অফিসের টিফিনের জন্য এটি খুব তাড়াতাড়ি বানিয়ে দিতে পারবেন।

এই রেসিপিটি বানানোর জন্য যে যে উপকরণ গুলি লাগছে-

১) ১০০ গ্রাম খোসা সমেত মুগ ডাল।
২) চারটে কাঁচালঙ্কা
৩) ১ ইঞ্চি আদার টুকরো
৪) হাফ কাপ টক দই
৫) সামান্য পরিমাণ জল
৬) দু টেবিল চামচ চালের গুড়ো
৭) স্বাদ অনুযায়ী নুন
৮) দু টেবিল চামচ সাদা তেল
৯) হাফ চা চামচ গোটা জিরে
১০) হাফ চা চামচ কালো সরষে
১১) ১/৪ চা চামচ হিং
১২) কুচানো কারি পাতা
১৩) চিলি ফ্লেক্স
১৪) ১/৪ চা চামচ ইনো

প্রণালী-
প্রথমে গোলা রুটি বানানোর জন্য মুগ ডালের একটি পেস্ট বানিয়ে নিতে হবে। মুগ ডালের পেস্টটি বানানোর জন্য আমি সারারাত খোসা শুদ্ধ মুগ ডালটাকে জলে ভিজিয়ে রাখতে হবে। এবার সেটাকে জল ঝড়িয়ে মিক্সার গ্রাইন্ডারের মধ্যে দিয়ে দিতে হবে এরমধ্যে কাঁচা লঙ্কা, আদার টুকরো এবং টক দই দেবেন। তারপর মেক্সিতে পেস্টটি ভালোভাবে তৈরি করে নিতে হবে। এবার ওই মুগ ডালের ব্যাটারের মধ্যে স্বাদ অনুযায়ী নুন, চালের গুঁড়ো এবং সামান্য জল দিয়ে ভালো করে ফাটাতে হবে।

এবার গ্যাসের ফ্রেমটা অন করে ফ্রাই পানে সামান্য তেল দিতে হবে। তেলটা গরম হয়ে গেলে এর মধ্যে ফোড়ন হিসেবে গোটা জিরে ও সরষে দিয়ে দিতে হবে। একে একে এর মধ্যে কুচানো কারি পাতা, চিলিফ্লেক্স, সামান্য হীং দিয়ে তরকাটাকে তৈরি করে নিতে হবে।

এবার ওই তরকা টা কে ব্যাটারের মধ্যে মধ্যে মিশিয়ে নিতে হবে। ব্যাটারটা খুব বেশি ঘন হবে না আবার খুব বেশি পাতলা ও হবে না। এবার ব্যাটারের মধ্যে সামান্য পরিমাণে ইনো এবং দু টেবিল চামচ জল যুক্ত করতে হবে।

এরপরে তাওয়া ভালো করে গরম হলে দু তিন ফোঁটা তেল দিয়ে তাওয়ার তেলটা ভালো করে ব্রাশ করে নিতে হবে। আস্তে আস্তে গোলা রুটি গুলোকে দু পিঠ ভালো করে সেঁকে তুলে নিলেই রেডি, মুগ ডালের গোলা রুটি।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

0 Comments

advertisement

advertisement