#Post ADS3

advertisement

Food & Fitness: বাংলা রান্নার রেসিপি গরু নেহারি, Bengali Cooking Recipe Garu Nihari, খুব সহজে গরু নেহারি রান্নার রেসিপি, গরু নেহারি কিভাবে রান্না করে, Ranna Recipe গরু নেহারি,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ গরু নেহারি,গরু নেহারি রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস গরু নেহারি, হাইজেনিক খাবার রেসিপি গরু নেহারি



Subject : Food & Fitness: বাংলা রান্নার রেসিপি গরু নেহারি, Bengali Cooking Recipe Garu Nihari, খুব সহজে গরু নেহারি রান্নার রেসিপি, গরু নেহারি কিভাবে রান্না করে, Ranna Recipe গরু নেহারি,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ গরু নেহারি,গরু নেহারি রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস গরু নেহারি, হাইজেনিক খাবার রেসিপি গরু নেহারি

চালের আটার রুটি অথবা লুচির সঙ্গে গরম গরম নেহারি খুবই সুস্বাদু। জেনে নিন কীভাবে রান্না করবেন নেহারি।

গরুর বা খাসির নেহারি খেতে সবাই কমবেশি পছন্দ করে থাকেন! বিশেষ করে পরোটা-লুচি দিয়ে নেহারি খাওয়ার মজাই আলাদা।

তবে অনেকেই নেহারি সঠিকভাবে রান্না করতে পারেন না। এজন্য খেতে হোটেল কিংবা রেস্টুরেন্টের মতো মজাদার হয় না। চাইলে কিন্তু ঘরেই রেস্টুরেন্ট স্টাইলের নেহারি ঘরেই রান্না করতে পারেন।

খুব সহজেই ঘরে থাকা উপকরণ দিয়ে সহজেই তৈরি করে নিতে পারেন মজাদার গরু-খাসির নেহারি। জেনে নিন রেসিপি-

উপকরণ
গরু অথবা খাসির পায়ের নিচের অংশ- ২ কেজি
পেঁয়াজ কুচি- ১ কাপ
আস্ত রসুনের কোয়া- আধা কাপ
আদা বাটা- ১ টেবিল চামচ
কাঁচামরিচ- ৫/৬টি (কুচি)
তেজপাতা- ২/৩টি
ছোট এলাচ- ৪/৫টি
বড় এলাচ- ২টি
স্টার মসলা- ২টি
লবঙ্গ- ১০/১২টি
দারুচিনি- ২/৩ টুকরা
শুকনা মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া- আধা চা চামচ
ধনে গুঁড়া- ১ টেবিল চামচ
লবণ- ১ টেবিল চামচ অথবা স্বাদ মতো
তেল- আধা কাপ
গোলমরিচ- ২০টি   
পাউরুটি- ২ টুকরা
পোস্ত বাটা- ১ টেবিল চামচ
বাদাম বাটা- ২ টেবিল চামচ  
বাগারের উপকরণ
তেল- ১/৪ কাপ
পেঁয়াজ- আধা কাপ (কুচি)
রসুন কুচি- ১ টেবিল চামচ
শুকনা মরিচ- ৪/৫টি
আদা কুচি- ১ চা চামচ
গরম মসলা- আধা চা চামচ
ভাজা জিরার গুঁড়া- আধা চা চামচ

প্রস্তুত প্রণালি
গরুর পায়ের টুকরা প্রেসার কুকারে দিয়ে দিন। পোস্ত বাটা ও বাদাম বাটা বাদে বাকি সব মসলা একে একে দিয়ে ৬ কাপ পানি দিন। চামচ দিয়ে ভালো করে নেড়েচেড়ে চুলায় দিয়ে দিন প্রেসার কুকার। চুলার জ্বাল বাড়িয়ে ১ ঘণ্টা চুলায় রাখুন। খাসির পা হলে আধা ঘণ্টা রাখতে হবে।  


পাউরুটির চারপাশের শক্ত অংশ ফেলে পানিতে ভিজিয়ে নিংড়ে নিন। ১ ঘণ্টা পর প্রেসার কুকারের ঢাকনা খুলে আরেকটি ছড়ানো পাত্রে ঢালুন মসলাসহ পা। পাত্রটি চুলায় দিয়ে পোস্ত বাটা ও বাদাম বাটা দিন। পেঁয়াজ গলে যাওয়ার আগ পর্যন্ত ভালো করে কষান। চুলার জ্বাল জোরে থাকবে। কিছুক্ষণ পর ২ কাপ পানি দিন। পানিতে ভেজানো নরম পাউরুটি আধা কাপ পানিতে পেস্ট তৈরি করে অল্প অল্প করে দিয়ে দিন হাঁড়িতে। আরও ৫ মিনিট রান্না করে চুলার আঁচ কমিয়ে দিন।


আরেকটি প্যানে বাগারের জন্য তেল দিন। পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজের রং স্বচ্ছ হয়ে আসলে রসুন কুচি দিন। ভালো করে নাড়ুন। আদা কুচি ও শুকনা মরিচ দিন। পেঁয়াজ বেরেস্তা হয়ে গেলে ২ চা চামচ নেহারির ঝোল দিয়ে ঢেকে দিন প্যান। ২ মিনিট পর ঢাকনা খুলে বাকি নেহারিটুকু ঢেলে দিন। বলক উঠলে গরম মসলার গুঁড়া ও জিরার গুঁড়ার দিয়ে ঢেকে দিন প্যান। চুলার আঁচ কমাবেন না। ৫ মিনিট পর চুলা বন্ধ করে অপেক্ষা করুন মিনিট পাঁচেক। নেড়ে পরিবেশনের পাত্রে ঢালুন। পেঁয়াজ বেরেস্তা ও ধনেপাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন মজাদার নেহারি।  

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

0 Comments

advertisement

advertisement