বাংলা রান্নার রেসিপি পনির মহারানী, Bengali Cooking Recipe Pair of cheese, খুব সহজে পনির মহারানী রান্নার রেসিপি, Ranna Recipe পনির মহারানী,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ পনির মহারানী,পনির মহারানী রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস পনির মহারানী, হাইজেনিক খাবার রেসিপি পনির মহারানী,Hygienic food Recipe Pair of cheese



Subject : বাংলা রান্নার রেসিপি পনির মহারানী, Bengali Cooking Recipe Pair of cheese, খুব সহজে পনির মহারানী রান্নার রেসিপি, Ranna Recipe পনির মহারানী,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ পনির মহারানী,পনির মহারানী রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস পনির মহারানী, হাইজেনিক খাবার রেসিপি পনির মহারানী,Hygienic food Recipe Pair of cheese

নিরামিষ কোন দিনে আমরা ঠাকুরকে ভোগ দিতে বা বাড়িতে খাবার জন্য প্রায় বিভিন্ন রকমেরই নিরামিষ ডিশ বানিয়ে থাকি। আবার কখনো কখনো মসলাযুক্ত খাবার খেতে ভালো না লাগার দরুন মুখের স্বাদ বদলানোর জন্য আমরা নিরামিষ খাবার খেয়ে থাকি।

তবে প্রতিদিনই একই রকম নিরামিষ রেসিপি না বানিয়ে যদি নতুন কোন কিছু বানানো যায় তবে মন্দ হয় না। তাই আজ আপনাদের সকলের জন্য ‘ইনফবিট’এর পাতায় রয়েছে সম্পূর্ণ নিরামিষ পদ্ধতিতে সুস্বাদু রেসিপি পনির মহারানী। এটি আপনি রুটি লুচি পরোটা অথবা পোলাওয়ের সাথে বানিয়ে খেতে পারবেন। তাই আর দেরি না করে চলুন শিখে নেওয়া যাক আজকের এই রেসিপি।

উপকরণ:-

১) পনির
২) তেল
৩) নুন
৪) চিনি
৫) লঙ্কাগুঁড়
৬) আদা
৭) কাঁচা লঙ্কা
৮) গরম মসলাগুলো
৯) টক দই
১০) বেসন
১১) মৌরি
১২) ধনে
১৩) জিরে
১৪) কাসুরি মেথি
১৫) টমেটো
১৬) আমন্ড বাদাম
১৭) কাজুবাদাম
১৮) দুধ
১৯) চিলি ফ্লেক্স

প্রণালী:-

পনির মহারানী বানাবার জন্য প্রথমে নিয়ে নিতে হবে সাড়ে সাতশ গ্রাম পনির এবং সেটিকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এরপর পনির গুলো ম্যারিনেশনের জন্য এর মধ্যে দিয়ে দিতে হবে হাফ চা চামচ নুন, হাফ চা চামচ লঙ্কার গুঁlড়, ওয়ান ফোর্থ চামচ গরম মসলার গুঁড়ো এবং দু চামচ টক দই। এবার সবকিছু দিয়ে ভালোভাবে মেরিনেশন করে নিতে হবে।এরপর অন্য একটি পাত্রে দু টেবিল চামচ এর থেকে একটু বেশি পরিমাণে বেসন। এরপর পনিরগুলো ভাজার জন্য একটা ফ্রাই প্যানের মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিতে হবে এবং তেলটি গরম হলে পনিরের টুকরোগুলো বেসনের মধ্যে কোট করে নিয়ে তেলটা গরম হলে তার মধ্যে ভেজে নিতে হবে মিডিয়াম ফ্লেমে। পনির গুলো লাল লাল করে ভেজে নেয়ার পর একটি পাত্র তুলে রেখে দিতে হবে।

অন্য একটি পাত্রে চিকেন মহারানীর বানানোর জন্য একটি গুঁড়ো মসলা বানিয়ে নিতে হবে।গুড়ো মসলা টা বানানোর জন্য একটি ছোট ফ্রাই প্যানের মধ্যে এক টেবিল চামচ পরিমাণে গোটা ধনে, এক টেবিল চামচ পরিমাণে গোটা জিরে এবং এক টেবিল চামচ পরিমাণে গোটা মৌরি হালকা আছে এক মিনিট ভেজে নিতে হবে। এবং এক মিনিট ভাজার পর এর মধ্যে সামান্য পরিমাণে কাসুরি মেখে দিয়ে আরো একবার ভেজে নিতে হবে। মসলা গুলি ভাজা হয়ে যাওয়ার পর ঠান্ডা করে একটা মিক্সিং যারে ড্রাই রোস্ট করে নিতে হবে।এরপর একই মিক্সিং যারে, ১ ইঞ্চি টুকরো করা আদা, মিডিয়াম সাইজের টমেটো কুচি, এবং চারটি কাঁচালঙ্কা দিয়ে এর একটি মিহি পেস্ট তৈরি করে নিতে হবে।

অপরদিকে পনির ভেজে নেওয়ার পর অবশিষ্ট তেলটির মধ্যে দিয়ে দিতে হবে হাফ চা চামচ পরিমাণে ফোড়নের সাহা জিরে, এবং ওয়ান ফোর চামচ হিং। এরপর একটু নাড়াচাড়া করার পর যখন ভেঙে সুন্দর গন্ধ বেরোবে তখন তার মধ্যে দিয়ে দিতে হবে আগের থেকে আদা টমেটোর পেস্ট টি। ভালো করে লো ফ্লেম এ মিনিট তিন সময় ধরে কষিয়ে নিতে হবে।অপরদিকে একটি মিক্সিং জারে দশটি খোসা ছাড়ানো আমন্ড বাদাম এবং দশটি কাজুবাদাম, হাত কাপ পরিমাণের নরমাল টেম্পারেচার এর দুধ দিয়ে একটি মিহি পেস্ট করে নিতে হবে। এরপর কষিয়ে নেওয়া মসলার মধ্যে আগের থেকে পেস্ট করে রাখা মশলাগুলো কিছুটা পরিমাণে দিয়ে দিতে হবে এবং কিছুটা বাঁচিয়ে রাখতে হবে পরবর্তীকালে ব্যবহার করার জন্য। মসলার গুঁড়ো দেওয়ার পর এটিকে ভালোভাবে মিশিয়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে কাজুবাদামের পেস্ট টি। এবং

আবারও সবকিছু ভালোভাবে মিশিয়ে নিতে হবে আর এক মিনিট মত ভালোভাবে কষিয়ে নেওয়ার পর তার মধ্যে দিয়ে দিতে হবে ভেজে রাখা পনির গুলো এবং খানিকক্ষণ নাড়াচাড়া করার পর হাফ কাপের থেকে বেশি পরিমাণে গরম গরম জল দিয়ে দিতে হবে, আর দিয়ে দিতে হবে পরিমাণ মতো নুন এবং হালকা চিনি। এরপর লো ফ্লেমে কিছুক্ষণ এটা ভেজে নিতে হবে। তারপর আপনাদের ইচ্ছে হলে উপরে হালকা চিলি ফ্লেক্স ও ছড়িয়ে দিতে পারেন। সমস্ত কিছু দেওয়ার পর কড়াইয়ে ঢাকা দিয়ে দূর থেকে তিন মিনিট ভালোভাবে সবকিছু মিশিয়ে দিয়ে একটু কষিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সম্পূর্ণ নিরামিষ পদ্ধতিতে পনির মহারানী।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2