#Post ADS3

advertisement

বাংলা রান্নার রেসিপি পাবদা মাছ, Bengali Cooking Recipe Pabda fish, খুব সহজে পাবদা মাছ রান্নার রেসিপি, Ranna Recipe পাবদা মাছ,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ পাবদা মাছ,পাবদা মাছ রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস পাবদা মাছ, হাইজেনিক খাবার রেসিপি পাবদা মাছ,Hygienic food Recipe Pabda fish

বাংলা রান্নার রেসিপি পাবদা মাছ, Bengali Cooking Recipe Pabda fish, খুবসহজে পাবদা মাছ রান্নার রেসিপি, Ranna Recipe পাবদা মাছ,রান্নাবান্না খাবাররেসিপি তে আজ পাবদা মাছ,পাবদা মাছ রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপসপাবদা মাছ, হাইজেনিক খাবার রেসিপি পাবদা মাছ,Hygienic food Recipe Pabdafish


Subject : বাংলা রান্নার রেসিপি পাবদা মাছ, Bengali Cooking Recipe Pabda fish, খুব সহজে পাবদা মাছ রান্নার রেসিপি, Ranna Recipe পাবদা মাছ,রান্নাবান্না খাবার রেসিপি তে আজ পাবদা মাছ,পাবদা মাছ রান্নার মজার রান্না শিখুন,রান্নার টিপস পাবদা মাছ, হাইজেনিক খাবার রেসিপি পাবদা মাছ,Hygienic food Recipe Pabda fish

কয়েকদিন ধরে গরমের দাপট তীব্র বেড়েছে। আর এই গরমকালে হালকা তেল মশলার খাবার খাওয়া স্বাস্থ্যকর। এমনই ধরনের এক রেসিপি আজকের বানানো হবে যার নাম আলু বড়ি দিয়ে পাবদা মাছের ঝোল।

আলু বড়ি দিয়ে পাবদা মাছের ঝোল বানানোর জন্য যে যে উপকরণগুলি লাগছে-

৭ পিস পাবদা মাছ
স্বাদমতো নুন
হলুদ
১টি আলু
সরষের তেল
৮ টা বড়ি
সামান্য পরিমাণে কালোজিরে
৩টি কাঁচা লঙ্কা
১চামচ জিরেগুঁড়ো
১/৪ চা চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
সামান্য পরিমাণে ধনেপাতা কুচি


প্রণালী –

আলু বড়ি দিয়ে পাবদা মাছের ঝোল বানানোর জন্য প্রথমে পাবদা মাছগুলোকে ভালো করে ধুয়ে বেছে নুন হলুদ মাখিয়ে একটা পাত্রে মিনিট দশেকের জন্য রেখে দিতে হবে।

পাবদা মাছ যেহেতু আঁশ ছাড়া মাছ তাই ভাজতে গেলে ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি। সেই জন্য কাঁচা পাবদা মাছের গায়ে যদি সরষের তেল লাগানো হয় তবে মাছগুলো ভাঙবে না। এরপর কড়াইয়ে সামান্য তেল দিয়ে বড়ি গুলোকে ভালো করে ভেজে তুলে রাখতে হবে।


কড়াইয়ে যেটুকু অবশিষ্ট তেল আছে তার মধ্যে আর একটু তেল দিতে হবে। তেলের মধ্যে একটু নুন দিলে পাবদা মাছ গুলো কড়াই এর গায়ে কখনোই লেগে যাবে না।

এরপর তেলের মধ্যে দুটো দুটো করে পাবদা মাছ ভেজে একটি পাত্রে তুলে রাখতে হবে। এর পরের ধাপে তৈরি করে নিতে হবে পাবদা মাছের ঝোল টি। পাবদা মাছের ঝোল বানানোর জন্য তেলের মধ্যে কালোজিরে ফোড়ন দিয়ে একটু ভাজা ভাজা করে নিতে হবে। কালোজিরা ভাজা হয়ে গেলে তার মধ্যে কাঁচা লঙ্কা দুটো দিয়ে ভেজে নিতে হবে। এর পরেই ঝোলের মশলা বানানোর জন্য মিক্সিং বোলে একটা কাঁচা লঙ্কা, ১চামচ জিরেগুঁড়ো, ১/৪ চা চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো দিয়ে পেষ্ট তৈরী করে নিতে হবে।


এরপর আলুগুলো ভাজা হলে এই পেষ্টটা আলুর সঙ্গে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষা হয়ে গেলে এর মধ্যে কিছুটা গরম জল অ্যাড করে বড়িগুলোকে দিয়ে লোফ্লেমে দু মিনিটের জন্য ফুটতে দেওয়া হবে। জল ফুটে উঠলে মাছগুলোকে দিয়ে আবার ঢাকনা বন্ধ করে দিতে হবে। মিনিট দুয়েক পরে যখন ঝোলটা গাঢ় হয়ে আসবে তখন ঝোলের মধ্যে ধনেপাতা কুচি আর সামান্য পরিমাণে চিনি দিয়ে নামিয়ে নিলেই রেডি আলু বড়ি দিয়ে পাবদা মাছের ঝোল।

You Can Email Us Questions & Comments: info@healthcitylife.com

Post a Comment

0 Comments

advertisement

advertisement