ads

Type Here to Get Search Results !

ads2

যৌন সমস্যার বাড়ছে করোনা, করোনা আক্রান্ত হলে হবে যৌন সমস্যার

 


কেবল শ্বাসযন্ত্র নয় করোনাভাইরাসের কারণে শরীরের অন্যান্য অঙ্গেরও মারাত্মক ক্ষতি হয় বলে দীর্ঘ দিন ধরেই দাবি করে আসছেন বিশেষজ্ঞরা। এবার সেই তালিকায় যুক্ত হলো পুরুষদের যৌনাঙ্গও। কোভিড আক্রান্ত এক মার্কিন যুবকের পুরুষাঙ্গের দৈর্ঘ্য কমে গেছে, আর সেই সংক্রান্ত গবেষণাতেই চক্ষু চরকগাছ গবেষকদের!


ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়, বছর ত্রিশের ওই মার্কিন নাগরিক দীর্ঘ দিন ধরেই করোনায় ভুগছিলেন। শেষ পর্যন্ত কোভিড জয় করে তিনি ছাড়াও পান হাসপাতাল থেকে। কিন্তু সুস্থ হয়ে বাড়ি ফিরতেই বিপত্তি দেখা দেয়। তিনি হঠাৎ খেয়াল করেন, তার লিঙ্গ শিথিল হয়ে গেছে। বেশ কিছু দিন চিকিৎসা করার পর লিঙ্গ শিথিলতার সমস্যা দূর হলেও যুবকের দাবি, প্রায় দেড় ইঞ্চি কমে গেছে তার লিঙ্গের দৈর্ঘ্য।


যুবকের আরও দাবি, চিকিৎসকরা বলেছেন পুরুষাঙ্গের রক্ত সংবহনতন্ত্রের মারাত্মক ক্ষতির ফলেই ঘটেছে এমন ঘটনা। চিকিৎসকদের আশঙ্কা এই ক্ষতি চিরস্থায়ীও হতে পারে।


সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের করা একটি গবেষণায় স্পষ্ট হয়েছে এই ঘটনার কারণ। ৩ হাজার ৪০০ জনের উপর করা এই গবেষণা বলছে, অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ২০০ জনের লিঙ্গ শিথিলতার সমস্যা দেখা দিয়েছে কোভিড আক্রান্ত হওয়ার পর। পুরুষের স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক পত্রিকাতে প্রকাশিত একটি গবেষণা পত্রেও একই দাবি করা হয়েছে বিজ্ঞানীদের তরফ থেকে। তাদের বক্তব্য কোভিডের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে এন্ডোথেলিয়াল কোষ। আর তার জন্যই দেখা দিতে পারে লিঙ্গ শিথিলতা।


বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের ঘটনা যৌন জীবনে তো বটেই, নেতিবাচক প্রভাব ফেলে আক্রান্তের মানসিক স্বাস্থ্যের উপরেও। তবে শুধু লিঙ্গ শিথিলতাই নয়, অনিচ্ছাকৃতভাবে পুরুষাঙ্গ একটানা দৃঢ় হয়ে থাকার ঘটনাও কোভিডে বিরল নয়। বিজ্ঞানের ভাষায় এই উপসর্গকে বলা হয় প্রায়াপিজম।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area