#Post ADS3

advertisement

ব্রণ দূর করার ঘরোয়া ৬ উপায়, ব্রণ দূর করার উপায়, কিভাবে রাতারাতি ব্রণ দূর করবেন, ব্রণ ও ব্রণের দাগ দূর করার ১৩টি ঘরোয়া উপায়,ব্রণ দূর করার ঘরোয়া কয়েকটি উপায়

 

হাই বন্ধুরা, নিজের জীবন এ আপনাকে স্বাগতম। এই আর্টিকেলে আমি আপনাকে ব্রণ দূর করার উপায় চিকিত্সার প্রাথমিক বিষয়গুলি বলব। কিশোর বয়সে ৮০% মানুষ পিম্পল এবং ব্রণতে ভুগছেন। মাঝারি বা বড় পরিমাণে ব্রণ। এই আর্টিকেলে, আমি আপনাকে খুব সহজ এবং কার্যকর পদ্ধতি দেব। 


pimples / ব্রণ পরিচালনা এবং চিকিত্সার জন্য, এগুলি ছাড়াও একবারে pimples/ব্রণ নিরাময় হয়। লাল এবং নীল পিম্পল চিহ্নগুলি যা মুখের পিছনে থাকে। এছাড়াও এর সাথে মোকাবিলা করা হবে এবং সেগুলি থেকে কীভাবে মুক্তি পাবেন তা আমি ব্যাখ্যা করব। হালকা থেকে মাঝারি pimples/ব্রণ,  কাউন্টার জেল এবং ক্রিম ব্যবহার করে এবং ফেসিয়াল হাইজিন এবং যত্নের প্রাথমিক স্তরের অনুশীলন করে চিকিত্সা করা যেতে পারে। 


15-30 বছর বয়সের মধ্যে আমাদের সিস্টেমে হরমোনের মাত্রা হঠাৎ করে বেড়ে যাওয়ার কারণে, আমাদের ত্বকের তেল গ্রন্থিগুলি অতিরিক্ত পরিমাণে তেল উত্পাদন শুরু করে। এই তেলটি সহ জমা হওয়া মৃত ত্বকের কোষগুলি, আমাদের ত্বকের ছিদ্রগুলি আটকে দেয়। যা ফুলে ওঠে এবং আমাদের ত্বকে কালো এবং সাদা মাথা আকারে প্রদর্শিত শুরু করে। 


যখন এই আটকে থাকা তেল গ্রন্থি / ছিদ্রগুলি ব্যাকটিরিয়া ক্রিয়াকলাপ দ্বারা সংক্রামিত হয়। তারপরে এটি পিম্পলস বা ব্রণ গঠনে ফলাফল করে। স্টেরয়েড ওষুধ এবং জন্ম নিয়ন্ত্রণের ওষুধ এবং পিসিওএস / পিসিওডি এর মতো শর্তাদি। আমাদের সিস্টেমে হরমোন ভারসাম্যহীনতার ফলস্বরূপ। যার ফলস্বরূপ যে কোনও বয়সে পিম্পলসের প্রাদুর্ভাব ঘটতে পারে। 

খাদ্য, দুধ এবং দুধজাত পণ্যগুলিতে মিষ্টি, দুধ, চকলেট, মিহি ময়দা এবং তেল যেমন কেক হিসাবে তৈরি আইটেম। প্যাস্ট্রি, পিজ্জা ইত্যাদি এছাড়াও pimples এবং ব্রণ বিকাশের প্রচার করে। আজকাল, স্ট্রেস এবং ফলস্বরূপ হরমোনের ভারসাম্যহীনতা এটি পিম্পল এবং ব্রণর প্রাদুর্ভাবের একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। 


এখন, যখন আমরা pimples/ব্রণ এর চিকিত্সা শুরু করি। কিছু প্রাথমিক উদ্দেশ্য বা লক্ষ্য রয়েছে যার দিকে আমাদের কাজ করতে হবে। এগুলি হ'ল - 

১) ত্বকে উত্পাদিত তেলের পরিমাণ হ্রাস। 

2) ত্বক থেকে ত্বকের মৃত কোষগুলি অপসারণ। এবং পরিশেষে, 

3) ব্যাকটিরিয়া সংক্রমণ এবং / বা প্রদাহ এবং ফোলা থেকে ত্বককে রক্ষা করা। 


এর জন্য, আমরা দুই ধরণের ক্রিম বা জেল ব্যবহার করি। এর মধ্যে প্রথমটি হচ্ছে - রেটিনয়েডস, যেমন রেটিনো এ, এবং অ্যাডাপালিন, এবং বেনজয়াইল পেরোক্সাইড ক্রিম এবং জেলস। এই সমস্ত ওষুধগুলি মেডিকেল স্টোরে পাওয়া যায়। এই ক্রিম এবং জেলগুলি ত্বকে তেলের উত্পাদন হ্রাস করে। এবং তারা ত্বকে ইলাস্টিক টিস্যু বিকাশের প্রচার করে। 


এবং ত্বক থেকে মৃত ত্বকের কোষগুলি পরিষ্কার করে। পরবর্তী বিভাগটি অ্যান্টিবায়োটিক জেলস। যা ত্বকের অভ্যন্তরে সংক্রমণ সারে। যেমন ক্লিনডামাইসিন এবং এরিথ্রোমাইসিন জেল। এখন, যদি আপনার মুখ / শরীরে কেবল ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস থাকে, তারপরে প্রতি রাতে, আপনার উষ্ণ জল এবং একটি মৃদু পরিস্কারক সাবান দিয়ে আপনার মুখটি ধুয়ে নেওয়া উচিত। 

ব্রণ দূর করার ক্রিম 

যেমন Cetaphil Oily Skin Cleanser

ব্রণ দূর করার উপায়

পিয়ারস সাবান 

 

ব্রণ দূর করার উপায়
অ্যাডাপালিন 0.1% জেল প্রয়োগ করুন। 

অথবা আপনি বেনজয়াইল পেরোক্সাইড 2.5% জেলও প্রয়োগ করতে পারেন। 

আপনার প্রতি রাতে এই জেলগুলির কোনওটি প্রয়োগ করা উচিত। সমস্ত ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডগুলি সম্পূর্ণরূপে নির্মূল না হওয়া পর্যন্ত। তবে বেশিরভাগ লোক একসাথে সমস্ত 3 - পিম্পলস, হোয়াইটহেডস এবং ব্ল্যাকহেডস থেকে আক্রান্ত। এজন্য তাদের সেই জেল এবং ক্রিম প্রয়োগ করা উচিত। 

যার তেল নিয়ন্ত্রণ আছে। পরিস্কার কর্ম, এবং একটি অ্যান্টিবায়োটিক উপাদান। আমি আপনাকে এমন কয়েকটি ভাল ক্রিমের নাম বলব -

1) গ্লেনমার্ক ডেরিভা সিএমএস জেল

২) এনকোর ক্লিনার্ড এ জেল

3) ম্যানকিন্ড ফার্মা অ্যাকনেস্টার জেল

ব্রণ দূর করার উপায়

এর মধ্যে আপনি যে কোনও একটি জেল আপনার পক্ষে উপযুক্ত সেটি বেছে নিন। যে ব্যক্তিরা যারা এই উল্লিখিত ক্রিম / জেলগুলি উপযুক্ত মনে করেন না, তাদের বলছি এর মধ্যে Azelaic অ্যাসিড ক্রিম Aziderm 20% রয়েছে। এখানে আমি উল্লেখ করতে চাই -


যে এই সমস্ত ওষুধ যা সম্পর্কে আমি বলেছি, ত্বককে সূর্যের আলোতে সংবেদনশীল করে তুলুন। যে কারণে কেবলমাত্র রাতের বেলা এই ওষুধগুলি প্রয়োগ করার পরামর্শ দেওয়া হয়। সকালে, হালকা ফেস ওয়াশ ব্যবহার করে আপনার মুখ ধুয়ে ফেলুন। এবং একটি তেল মুক্ত ময়শ্চারাইজার প্রয়োগ করুন। 


এবং অবশ্যই রোদে পদার্পণ করার আগে একটি ভাল সানস্ক্রিন প্রয়োগ করুন। এই চিকিত্সা অব্যাহত রাখতে হবে। যতক্ষণ না ত্বক সম্পূর্ণ পরিষ্কার হয়ে যায়। যদি আপনার পিম্পলগুলি / ব্রণগুলি টপিকাল ক্রিম এবং জেল প্রয়োগ করে বাছাই করা না থাকে, তাহলে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 


এবং অ্যান্টিবায়োটিক ওষুধ দিয়ে চিকিত্সা শুরু করুন। পিম্পলগুলির চিকিত্সার জন্য, চিকিত্সকরা প্রায়শই টেট্রাসাইক্লিন বা ডক্সিসাইক্লিনের পরামর্শ দেন। চিকিত্সা যা দিয়ে কমপক্ষে 3 মাস অবিরাম বন্ধ রাখা উচিত। 


 এই সব করার পরে যদি, আপনার pimples/ব্রণ নিয়ন্ত্রণে যদি না আসে, অথবা আপনি খুব বড় পিম্পলস এবং ব্রণতে ভুগছেন, যা সিস্টিক ব্রণ হিসাবে পরিচিত। তাহলে আপনাকে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। এবং আইসোট্রেটিনয়ন ট্যাবলেটগুলির সাহায্যে চিকিত্সা শুরু করুন। এটি গুরুতর পিম্পলস এবং সিস্টিক ব্রণর জন্য খুব কার্যকর ওষুধ। 

তবে এই ওষুধটি ত্বককে ভারীভাবে শুকিয়ে ফেলে। এবং লিভারকে বিরূপ প্রভাবিত করে। এবং গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকারী মায়েদের এই ওষুধ খাওয়া একেবারে এড়ানো উচিত। এই ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়াগুলির কারণে, এই ওষুধটি কোনও ডাক্তারের সাথে শারীরিক পরামর্শের পরে গ্রহণ করা উচিত। ডোজ, পাশাপাশি চিকিত্সার সময়কাল অবশ্যই আপনার চিকিত্সক দ্বারা সিদ্ধান্ত নিতে হবে।

ব্রণ দূর করার উপায়

নিমেষগুলি / ব্রণগুলি চলে যাওয়ার পরে ত্বকে যে লাল এবং কালো চিহ্নগুলি পিছনে ফেলেছে সেগুলি সম্পর্কে এখন কথা বলি। কেউ তাদের সাথে কীভাবে আচরণ করে? এই চিহ্নগুলি দাগের মতো নয়। চিহ্নগুলি সেগুলি হল - স্পর্শগুলি হ'ল যা স্পর্শ করলে ত্বকে অবিচ্ছিন্ন / অসম বোধ করে। দাগগুলির চিকিত্সাও চিহ্নগুলির চেয়ে সম্পূর্ণ আলাদা। 


আমি ব্রণর দাগের চিকিত্সা সম্পর্কে ইতিমধ্যে একটি আর্টিকেল তৈরি করেছি - আপনি এটি দেখতে পারেন। এই মুহূর্তে, আমি কেবল লাল এবং কালো চিহ্নগুলির চিকিত্সা সম্পর্কে বলব যা পিম্পলগুলি/ব্রণ  নিরাময়ের পরে পিছনে থাকে। এবং তাদের অপসারণ প্রক্রিয়া। এই চিহ্নগুলি দেখতে কৃপণ। তবে এই চিহ্নগুলি দ্বারা প্রভাবিত অঞ্চলগুলিতে ত্বক স্পর্শ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। 


এটি অসম বা আবছা লাগে না। ব্রণ দাগের চিকিত্সার প্রথম পদক্ষেপ হ'ল সান প্রোটেকশন। বা সূর্য থেকে রক্ষা, যখন আপনার ত্বক ব্রণ থেকে সেরে উঠবে। তাহলে আপনার এটি অতিরিক্ত পরিমাণে রোদে প্রকাশ করা উচিত নয়। এবং আপনাকে অবশ্যই সর্বদা একটি সূর্যের স্ক্রিন প্রয়োগ করা উচিত রোদে যাওয়ার আগে। 


যাঁরা সানস্ক্রিনকে উপযুক্ত মনে করেন না তারা ভার্জিন নারকেল তেল ব্যবহার করতে পারেন। বা তাদের ত্বকে খাঁটি নারকেল তেল। এবং এটি সূর্যের রশ্মিগুলিতে কার্যকর বাধা প্রদান করতে এবং সূর্য পোড়া প্রতিরোধ করতে পারে। চিহ্নগুলি থেকে মুক্তি পাওয়ার পরবর্তী পদক্ষেপটি হ'ল ভিটামিন সি সিরাম। ভিটামিন সি একটি দুর্দান্ত অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি এজেন্ট। 


এটি ত্বকের রঙ্গক হালকা করে ত্বকের রঙ আরও পরিষ্কার করতে সহায়তা করে। একবার আপনার পিম্পলস/ব্রণ নিরাময় হয়ে যায়, আপনি যদি ঘুমানোর আগে প্রতি রাতে আপনার পিম্পল স্পটে এই সিরাম লাগান, তাহলে আপনার ত্বক অনেক দ্রুত সুস্থ হয়ে উঠবে। এবং পিম্পল/ব্রণ চিহ্নগুলি আরও দ্রুত নিরাময় করবে। 


এটিতে সিপলার ভিসি 15 সিরাম

ব্রণ দূর করার উপায়

এবং ভিসি 5 সিরাম

বেশ ভাল আরেকটি ভিটামিন সি সিরাম হ'ল 

ভিসি এক্স

ব্রণ দূর করার উপায়

যার মধ্যে ভিটামিন ই এবং ফেরুলিক এসিড রয়েছে। যা সিরামকে আরও কার্যকর করে তোলে। একটি বিষয় অবশ্যই আপনার মনে রাখা উচিত। যখনই আপনি ভিটামিন সি সিরামের বোতল খুলবেন, এটি সর্বদা একটি ফ্রিজের ভিতরে রাখতে হবে। এবং বাইরে রাখবেন না। 


পরবর্তী গুরুত্বপূর্ণ পয়েন্টারটি হ'ল আপনাকে অবশ্যই রাতে কেবল ভিটামিন সি সিরাম প্রয়োগ করতে হবে। এবং দিনের বেলা এটি প্রয়োগ করার পরে আপনার সূর্যের আলোতে ঘর থেকে বের হওয়া উচিত নয়। কারণ সূর্যের আলো ভিটামিন সি ভেঙে ধ্বংস করে দেয়। এজন্য আপনাকে ভিটামিন সি প্রয়োগের পরে কখনও সূর্যের আলোতে বের হওয়া উচিত নয়। 

অন্য পদ্ধতিটি হচ্ছে অ্যাজেলিক অ্যাসিড ক্রিম অ্যাজিডার্ম 20%

এই ক্রিম pimples এবং ব্রণ নিরাময়। এবং ত্বকের বর্ণ পরিষ্কার করে। এবং বলি এবং সূক্ষ্ম রেখা হ্রাস করে। এর বাইরেও অনেক ক্লিনিক ও চিকিৎসক রয়েছেন, যারা মানুষকে রাসায়নিক খোসা এবং ডার্মারোলার চিকিত্সা করতে পরামর্শ দেন। তবে বিশেষজ্ঞের তত্ত্বাবধানে একটি ভাল হাসপাতাল বা ক্লিনিকে এই চিকিত্সাগুলি সর্বোত্তমভাবে করা হয়। 


ব্রণ দাগের চিকিত্সার জন্য এখন কিছু প্রাকৃতিক প্রতিকার বলব। যা আমার মতে, সবচেয়ে ব্যয়বহুল, নিরাপদ এবং দরকারী। প্রথমটি হল -

1) খাঁটি মধু এবং তাজা লেবু রস মাস্ক। 

এটি শুকনো ত্বকের জন্য পিম্পল স্পটগুলির সাথে সেরা। আপনি যদি এই মাস্কটি সপ্তাহে 4 বার প্রয়োগ করেন, তাহলে আপনার মুখটি ২-৩ সপ্তাহের সময় একেবারে নরম এবং পরিষ্কার হয়ে যাবে। দাগযুক্ত তৈলাক্ত ত্বকের লোকেরা, কেবল রাতে মুখ ধোয়ার পর কেবল তাজা টমেটোর রস মাস্ক প্রয়োগ করুন। 


টাটকা অ্যালোভেরা মুখোশ, বা টাটকা আলুর রস মুখোশ, এবং তারপর ঘুমাতে যান। দেখবেন যে তাদের ব্রণ দাগগুলি তাদের নিজের থেকে ধীরে ধীরে অদৃশ্য হয়ে যাচ্ছে। যারা সময়ের জন্য চাপা হয়, ইশা যোগ ফাউন্ডেশনের তেজস্বিনী মাস্ক ব্যবহার করতে পারেন। 


এটি ইন্টারনেট থেকে কেনা যাবে (ইশা শপ্পে). এর এক প্যাকেট 10 বার ফেস মাস্ক প্রয়োগ করতে ব্যবহার করা যেতে পারে। তৈলাক্ত ত্বকের সাথে তাদের 1 চামচ তাজা টমেটো রস খাওয়া উচিত। বা 1 চামচ কমলার রস। এবং এতে মাস্ক তৈরি করতে 5 গ্রাম পাউডার যুক্ত করুন। 


এবং শুকনো ত্বকযুক্ত ব্যক্তিরা মাস্ক তৈরি করতে 1 চামচ খাঁটি মধুতে বা পাঁচ চামচ দইয়ের সাথে 5 গ্রাম পাউডার যুক্ত করতে পারেন। পূর্বে উল্লিখিত সমস্ত মাস্কগুলি কমপক্ষে 1 বা 2 মাসের জন্য সপ্তাহে 3-4 বার প্রয়োগ করা উচিত। এবং এটি নিশ্চিত করবে যে আপনার সমস্ত চিহ্ন এবং দাগ সম্পূর্ণরূপে সাফ হয়ে গেছে। এবং আপনার ত্বক উজ্জ্বল হবে। 

বন্ধুরা, আমি আপনাকে আগে বলেছি সমস্ত ওষুধ প্রাকৃতিক চিকিত্সা হিসাবে। আপনি যদি এগুলি পুরোপুরি এবং সময়সূচী অনুসারে বাস্তবায়ন করেন তবে অবশ্যই ফলাফল পাবেন। তবে সমস্যা হচ্ছে, যে অধিকাংশ মানুষ কিছু দিন চিকিত্সা চালিয়ে যান, এবং তারপর এটি বন্ধ করে দেয়। তার ফলে তাদের কোন উপকার হয় না। 


 এই আর্টিকেলে আমি যে পরামর্শ দিয়েছি, অবশ্যই আপনার pimples/ব্রণ পরিচালনা এবং চিকিত্সা আপনাকে সাহায্য করবে। বেশ সফলভাবে।

ধন্যবাদ!

Post a Comment

0 Comments

advertisement

advertisement