ডায়াবেটিস মাপার নিয়ম! রক্তে চিনি স্তর পরিমাপ,কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করে রক্তের গ্লুকোজ টেস্ট করবেন?

0

 

ডায়াবেটিস মাপার নিয়ম! রক্তে চিনি স্তর পরিমাপ,কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করে রক্তের গ্লুকোজ টেস্ট করবেন?

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের নিয়মিত রক্তের শর্করার মাত্রা পরিমাপ করতে হয়। রক্তে চিনি বা শর্করার পরিমাণ ইনসুলিন নামক হরমোন দ্বারা নিয়ন্ত্রিত হয়। 

ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে তাদের দেহ পর্যাপ্ত ইনসুলিন তৈরি করে না। ফলে তাদের ইনসুলিন নিতে হয়। রক্তে চিনির মাত্রা বেড়ে গেলে ডায়াবেটিস রোগীদের হার্ট অ্যাটাক, কিডনি রোগ এবং লিভারের সমস্যার ঝুঁকি বেড়ে যায়। 

তাই নিয়মিত রক্তের চিনির মাত্রা পরিমাপ করে নিয়ন্ত্রণে রাখতে হয়। এটি আপনি বাসায় বা চিকিৎসকের কাছে গিয়েও পরিমাপ করতে পারেন। এখন অবশ্য অনেক কিট বাজারে পাওয়া যায়। যা দিয়ে খুব সহজে বাসায় থেকেই আপনি এটি পরিমাপ করতে পারবেন। 


রক্তে শর্করা পরিমাপের সঠিক সময় আর পদ্ধতি জানেন কি? যখন তখন মাপলে সঠিক ফলাফল পাওয়া যাবে না। জেনে নিন রক্তে শর্করা পরিমাপের সঠিক সময় আর পদ্ধতি- 

> সকালে নাস্তা খাওয়ার আগে এবং পরে। 

> আপনার প্রতিদিনের অনুশীলনের আগে এবং পরে।   

> রাতে ঘুমাতে যাওয়ার আগে।

> শর্করা পরিমাপের আগে আপনার হাত ধুয়ে সঠিকভাবে শুকিয়ে নিন। 

চিকিৎসকদের মতে, বিভিন্ন কারণে রক্তের শর্করা পরিমাপ করা হয়। আবার ডায়াবেটিসের ধরণ, বয়স, গর্ভাবস্থার অবস্থা, জটিলতা এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর নির্ভর করে আপনার রক্তে শর্করার সর্বোচ্চ এবং সর্বনিম্ন স্তর। 


আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (এডিএ) অনুসারে আপনার রক্তে শর্করার সাধারণ মাত্রা হলো- ডিলিলিটার প্রতি মিলিগ্রাম (মিলিগ্রাম/ডিএল) ৮০ থেকে ১৩০ মিলিগ্রামের মধ্যে বা খাবারের আগে প্রতি লিটারে চার দশমিক চার থেকে দুই দশমিক দুই মিলিমোল (মিমোল/এল)। খাবারের দুই ঘণ্টা পরে ১৮০ মিলিগ্রাম/ডিএল কম। 

Post a Comment

0Comments
Post a Comment (0)

ads1

ads 2

 


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !