#Post ADS3

advertisement

কান পরিষ্কারের উপায় : কটন বাড নয়, কানের ময়লা পরিষ্কার করার ৩টি সহজ পদ্ধতি

 

কান পরিষ্কারের উপায় : কটন বাড নয়, কানের ময়লা পরিষ্কার করার ৩টি সহজ পদ্ধতি

কান চুলকানি কিংবা অস্বস্তিবোধ হওয়া এটি অস্বাভাবিক নয়। তাই আমাদের সবার ক্ষেত্রে এটি ঘটে এবং সময়ে কান পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন পরিষ্কার না করলে কান ব্যথা, চুলকানি, জ্বালা বা বধিরতার মত সমস্যা দেখা দিতে পারে। তবে শুধু শুধু কটন বাড দেওয়া উচিত নয়, যার ফলে মারাত্মক সমস্যা হতে পারে।


☞জেনে নিন কান পরিষ্কার করার তিনটি সহজ পদ্ধতি:-


অলিভ অয়েল: কান পরিষ্কারের সবচেয়ে সহজ উপায়টি হল অলিভ অয়েল। এটি কানের ময়লাকে নরম করে ও সহজে পরিষ্কার করা যায়। প্রথমে অলিভ অয়েল সামান্য গরম করে ড্রপারের সাহায্যে কানের মধ্যে দিন।


মিনিট দশেক অপেক্ষক করার পর ময়লা নরম হলে কটন বাড দিয়ে পরিষ্কার করে নিন। তবে কানের বেশি ভেতরে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।


লবণ জল: ঘরোয়া উপায়ে কান পরিষ্কার করার সবচেয়ে সহজ পদ্ধতিটি হলো লবণ জল। এটি খুব সহজেই কানের ময়লাকে নরম করে ও পরিষ্কার হয়। প্রথমে হালকা গরম জলের সাথে একটু লবণ মিশিয়ে নিয়ে তুলোর সাহায্যে কানের মধ্যে দিন।



এরপর মাথা কাত করে কয়েক মিনিট থাকুন। সহজেই ময়লা নরম হবে এবং ধীরে ধীরে কটনবার দিয়ে ময়লা বের করুন। মনে রাখবেন এটি যেন কানের বেশি ভেতরে না যায়।


বেবি অয়েল: আপনি বেবি অয়েল দিয়েও কান পরিষ্কার করতে পারেন। প্রথমে হাতে করে দুই কানেই বেবি অয়েল লাগিয়ে নিন। এরপর কয়েক ফোঁটা বেবি অয়েল কানের ভিতরে আস্তে আস্তে দিন।


দেহের ত্বক, মুখের ত্বকের মতো কানের ভেতরেও ময়লা গিয়ে থাকে। আমরা অনেকেই কান পরিষ্কার করতে শুধু কটন বাড ব্যবহার করি। কিন্তু কটন বাড কানের বেশি ভেতরে ব্যবহার ক্ষতিকর। তাহলে কিভাবে কান পরিস্কার করা উচিত? এ লেখায় তুলে ধরা হলো তেমন তিনটি উপায়।


অলিভ অয়েল

কানের ময়লা পরিষ্কার করার অন্যতম সহজ উপায় হল অলিভ অয়েল। অলিভ অয়েলের কারণে কানের ময়লা নরম হয় এবং সহজে পরিষ্কার করা যায়।

১. সামান্য অলিভ অয়েল নিয়ে গরম করে আবার ঠাণ্ডা করে নিন।

২. একটি ড্রপারে তেল ভরে ২ কানের ভিতরে দিয়ে নিন।

৩. ১০ মিনিট অপেক্ষা করুন কানের ভিতরের ময়লা নরম হতে।

৪. এরপর সরু কটনবাড বা কান পরিষ্কার করার কিট দিয়ে কান পরিষ্কার করে নিন। কটন বাড যেন কানের বেশি ভেতরে না যায়। এতে ক্ষতি হতে পারে। হালকা করে সামান্য বাইরে থেকেই পরিষ্কার করুন।

৫. এর পরেও কানে ময়লা থেকে গেলে তা নিয়ে চিন্তিত হবেন না। সেগুলো নিজেই বের হয়ে যাবে।


লবণ পানি

লবণ পানি হল ঘরোয়া উপায়ে কান পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়। এটা কানের ময়লাকে নরম করে এবং সহজেই পরিষ্কার হয়ে যায়।

১. প্রথমে হালকা কুসুম গরম পানির সাথে পরিমাণ মতো লবণ মিশিয়ে নিন। এবং পানির সাথে একেবারে মিশে যেতে দিন।

২. একটি তুলর টুকরো নিয়ে তা লবণ পানি সামান্য দিয়ে নিন। বসেই করতে পারেন।

৩. তারপর মাথা এক পাশে কাত করে কান থেকে একটু দুরুত্ব রেখে তুলো থেকে চিপে পানি কানে দিয়ে নিন যেন আস্তে আস্তে কানের ভেতরে পানি যায়।

৪. মাথা কাত করা অবস্থায় ৫ মিনিট থাকুন।

৫. এরপর চিকন কটনবাড বা কান পরিষ্কার করা এক ধরণের কিট পাওয়া যায় তা দিয়ে আস্তে আস্তে কানের ভিতরটা পরিষ্কার করে ফেলুন। তবে মনে রাখবেন এটি যেন কানের বেশি ভেতরে না যায়। এতে ক্ষতি হতে পারে।

৬. একই ভাবে পাশের অন্য পাশের কানেও করুন। কানের ময়লা ভেতরের দিকে ঠেলবেন না। বাইরে বের করুন।


বেবি অয়েল

কানের ময়লা পরিষ্কার করতে আপনি ব্যবহার করতে পারেন বেবি অয়েল।

১. বেবি অয়েল হাতে নিয়ে ২ কানে ভাল মতো লাগিয়ে নিন।

২. তারপর কয়েক ফোটা তেল আস্তে আস্তে কানের ভিতরে দিয়ে দিন।

৩. কিছুক্ষণ পরে চিকন কটনবাড বা কান পরিষ্কার করার কিট দিয়ে কান পরিষ্কার করে ফেলুন। এটি যেন কানের বেশি ভেতরে না যায়। এতে ক্ষতি হতে পারে। কোনোভাবেই কানের ময়লা ভেতরের দিকে ঠেলবেন না।

Post a Comment

0 Comments

advertisement

advertisement