নাপা এক্সট্রা / প্যারাসিটামল ক্যাফেইন

 


নাপা এ্যাক্সট্রা / প্যারাসিটামল কেফেইন 


বর্ণনা [Description] : প্যারাসিটামল এবং ক্যাফেইন একটি দ্রুত কার্যকর ও নিরাপদ ব্যথানাশক ঔষধ যার জ্বর উপশমকারী কার্যকারিতা রয়েছে। ইহা বিশেষভাবে সেই সমস্ত রোগীদের ক্ষেত্রে উপযোগী যারা কোন কারণে এসপিরিন অথবা অন্যান্য ব্যথানাশক সহ্য করতে পারেনা। ক্যাফেইন এর ইপস্থিতি প্যারাসিটামলের কার্যকারিতাকে বৃদ্ধি করে।


ব্যবহার [Use] : মাথাব্যথা, মাইগ্রেন, দাঁতে ব্যথা, নিউরালজিয়া, সোর থ্রোট, পিঠ ব্যথা, জ্বর, ঠান্ডা এবং ফ্লু এর ব্যথা।


গ্রহন মাত্রা [Dose] : প্রাপ্ত বয়স্কঃ ১-২ টি ট্যাবলেট প্রতি ৪-৬ ঘন্টা পরপর। দৈনিক সর্বোচ্চ মাত্রা ৪ গ্রাম (৮ টি ট্যাবলেট)।


প্রতিক্রিয়া ও সতর্কতা [Adverse Effects & Precautions] : প্যারাসিটামলের পার্শ প্রতিক্রিয়া সমূহ সাধারণতঃ মৃদু, যদিও হেমাটোলজিক্যাল রিয়্যাকশন যেমন, থ্রম্বোসাইটোপিনিয়া, লিউকোপিনিয়া, প্যানসাইটোপিনিয়া, নিউট্রোপিনিয়া এবং এগ্রানুলোসাইটোসিস এর রিপোর্ট রয়েছে। 



প্যানক্রিয়াটাইটিস, স্কিন রাস এবং অপরাপর এলার্জিক রিয়্যাকশন মাঝে মাঝে দেখা যায়। নিম্নলিখিত ক্ষেত্রে প্যারাসিটামল এবং ক্যাফেইন সতর্কতার সাথে গ্রহন করা উচিত। যকৃত ও কিডনির সমস্যায়, অন্যান্য হেপাটোটক্সিক ঔষধ গ্রহনকারী রোগীদের ক্ষেত্রে।


প্রতিনির্দেশনা [Contra-indication] : বৃক্কের মারাত্নক অকার্যকারিতা ও যকৃতের অসুখ (ভাইরাল হেপাটাইটস)-এ প্যারাসিটামল ব্যবহার করা যাবে না। প্যারাসিটামলের অথবা ক্যাফেইনের প্রতি অতিসংবেদনশীলতা।


গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার [Use in Pregnancy & Lactation] : প্যারাসিটামল এবং ক্যাফেইন গ্রহনের পূর্বে সতর্কতা অবলম্বন করা উচিত। স্তন্যদানরত অবস্থায় প্যারাসিটামল এবং ক্যাফেইন গ্রহন করা যেতে পারে।


অন্য ঔষধের সঙ্গে প্রতিক্রিয়া [Drug Interaction] : প্যারাসিটামল এবং ক্যাফেইন ক্লোরামফেনিকেল এবং কোমারিন এন্টি-কোয়াগুল্যান্ট এর ক্ষমতা বৃদ্ধি করে। এলকোহল এবং অন্যান্য এন্টি-ইপিলেপটিক ঔষধ গ্রহনকারীদের ক্ষেত্রে প্যারাসিটামল হেপাটোটকিসসিটি বৃদ্ধির ঝুঁকি বেশী।



মাত্রাধিক্য [Over Dose] : প্যারাসিটামলের মাত্রাধিক্যতার ক্ষেত্রে প্রথম ২৪ ঘন্টার মধ্যে যে সমস্ত উপসর্গসমূহ দেখা যায় তার মধ্যে রয়েছে প্যালোর, বমিভাব, বমি, ক্ষুধামন্দা এবং পেট ব্যথা। মাত্রাধিক্যের ১২ থেকে ৪০ ঘন্টার মধ্যে যকৃতের ক্ষতি বোঝা যেতে পারে। গ্লুকোজ বিপাক-এর অস্বাভাবিকতা ও মেটাবোলিক এসিডোসিস হতে পারে।


Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2