Ad Code

Ticker

6/recent/ticker-posts

ads1

বিফ আখনি/ইয়াখনি রান্নার রেসিপিঈদ স্পেশাল টিপস সহ Recipe ।। আধুনিক রান্নার রেসিপি 2021

 

বিফ আখনি/ইয়াখনি রান্নার রেসিপিঈদ স্পেশাল টিপস সহ Recipe ।। আধুনিক রান্নার রেসিপি 2021

বিফ আখনি/ইয়াখনি রান্নার রেসিপিঈদ স্পেশাল টিপস সহ Recipe ।। আধুনিক রান্নার রেসিপি 2021


চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন মাজার শরীফের ওরসে এই বিরিয়ানি রান্না করা হয়ে থাকে।


আখনি সাধারণত মশলা দিয়ে একটি বিশেষ পানি তৈরির পদ্ধতির নাম। সেই পানি দিয়ে পোলাও রান্না হবে এবং আলাদা করে রান্না করা মাংস মেশানো হবে তার সঙ্গে। এটিই আখনির বিশেষত্ব।অনান্য বিরিয়ানির মতো এটি বাসমতী কিংবা পোলাও এর চাল দিয়ে নয়, বরং রান্না করা হয় সাধারণ ভাতের চাল দিয়ে।


উপকরণঃ


মাংসের জন্য-

গরুর মাংস ১ কেজি, তেল আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, ধনে বাটা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়া ২ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ আধা চা-চামচ, জায়ফল-জয়ত্রী আধা চা-চামচ, মেথি ও মৌরি বাটা আধা চা-চামচ, তেজপাতা ৩-৪টা, গরম মসলা বাটা আধা চা-চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ।


ভাতের চাল রান্নার জন্য-

সেদ্ধ চাল ১ কেজি, লবণ পরিমাণ মতো, তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৮-১০টা, কিশমিশ ১ টেবিল চামচ, আখনি পানি-৭ কাপ।


আখনি পানি তৈরির জন্য-

পানি - ১৪ কাপ, রসুন- ৩ টি , আদা কুচি - ২ টেবিল চামচ, এলাচ- ৮টা, লবঙ্গ - ৮ টা , দারচিনি - ৪টা মাঝারি টুকরা, তেজপাতা- ৪ টা, আস্ত গোল মরিচ – ১০/১২টা , মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ।


সব উপকরণ দিয়ে এক ১৪ কাপ পানি চাপিয়ে দিন চুলায়। মশলা সেদ্ধ হয়ে পানি ৭ কাপে নেমে আসলে ছেঁকে নিন পানি।


প্রণালিঃ


মাংসে সব মসলা মেখে আধা ঘণ্টা রেখে তেলে পিঁয়াজ লাল করে ভেজে মাংস ঢেলে দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। মাংস সেদ্ধ হওয়ার জন্য প্রয়োজনে পানি দিতে হবে। পানি শুকিয়ে এলে নামিয়ে নিতে হবে। এবার পোলাওয়ের সব মসলা ৭ কাপ পানিতে ফুটিয়ে নিতে হবে। ফুটানো পানিতে চাল ঢেলে পানি শুকিয়ে এলে মাংস দিতে হবে। ভালোভাবে নেড়ে কিশমিশ ও মরিচ দিয়ে কম আঁচে ঢেকে রাখতে হবে।


©/কপি: Tosun's Orb


Post Navi

Post a Comment

0 Comments

ads

Ad Code