আগে ও পরে কন*ডম ছাড়া যৌ*’ন মি’লন করলে বাচ্চা হয় না?

 



মাসিকের সময়ে শারীরিক মিলন করলে গর্ভধারনের সম্ভাবনা থাকে না, তবে এই সময়ে শারীরিক মিলন থেকে বিরত থাকাই ভালো। বৈজ্ঞানিক ভিত্তিতে জানা যায় মাসিক হওয়ার ৭ দিন আগে ও পরের সময়ে শারীরিক মিলন করলে গর্ভ ধারণের সম্ভাবনা কম থাকে এবং এর মাঝামাঝি সময়গুলোতে গর্ভ ধারণের সমূহ সম্ভাবনা থাকে।


জন্মনিয়ন্ত্রণের জন্য সকলেই গর্ভনিরোধক ট্যাবলেট কিংবা কন্ডোমের উপরই ভরসা করেন। কিন্তু, আধুনিক পদ্ধতি ছাড়াই সম্পূর্ণ প্রাকৃতিকভাবেজন্ম নিয়ন্ত্রণ করা যেতে পারে। এই সম্পর্কে ধারনা থাকলে চিকিত্‍সকেরা কাছেও যাওয়ার প্রযোজন পড়ে না। মহিলাদের স্বাভাবিক ঋতুচক্র প্রাকৃতিকভাবে নির্ধারিত। এতে এমন কিছুদিন রয়েছে, যাকে নিরাপদ দিন বা সেফ পিরিয়ড বলা হয়। এই দিনগুলিতে সহবাস করলেও গর্ভধারণের ঝুঁকি থাকে না।


সেফ পিরিয়ডের দিনগুলিও প্রকৃতিগতভাবে নির্দিষ্ট। এই কারণেই একে প্রাকৃতিক পরিবার পরিকল্পনা বলা যেতেই পারে। চিকিত্‍সকেরা এতে অনেক সময় ক্যালেন্ডার পদ্ধতিও বলে থাকেন। এই পদ্ধতি কার্যকর করতে অবশ্যই জানা দরকার ঋতুচক্রের নিরাপদ দিন কোনগুলি।


এই পদ্ধতির জন্য সবার আগে জানতে হবে মাসিক ঋতুচক্র নিয়মিত হয় কিনা। হলে তা কত দিন অন্তর হয়। সবচেয়ে কম যত দিন পর পর মাসিক হয়, তা থেকে ১৮ দিন বাদ দিতে হবে। পিরিয়ড শুরুর প্রথম দিন থেকে এই দিনটিই হল প্রথম অনিরাপদ দিন। আবার সবচেয়ে বেশি যতদিন পরপর পিরিয়ড হয়, তা থেকে ১০ দিন বাদ দিলে মাসিক শুরুর প্রথম দিন থেকে এই দিনটিই হল শেষ অনিরাপদ দিন।


ধরু আপনার পিরিয়ড ২৮ থেকে ২০ দিন অন্তর হয়। তবে ২৮-১৮= ১০, অর্থাত্‍ পিরিয়ড শুরুর পর থেকে প্রায় নয় দিন আপনার জন্য নিরাপদ, এই দিনগুলিতে কোন পদ্ধতি ব্যবহার না করেও সহবাস অনায়াসেই করা সম্ভব। ১০ নম্বর দিন থেকে অনিরাপদ দিন শুরু। তাই এই দিন থেকে সহবাসে সংযত হতে হবে।


৩০ দিন হল দীর্ঘতম মাসিকচক্র। তাই ৩০-১০= ২০, অর্থাত্‍ ২০ নম্বর দিনটিই হল শেষ অনিরাপদ দিন। ২১তম দিন থেকে আবার অবাধে সহবাস করা যেতে পারে। এতে গর্ভধারণের সম্ভাবনা নেই। তবে, এতে ১০ থেকে ২০ দিনের মধ্যে অবাধ সহবাসের ফলে গর্ভধারন হতে পারে।


এই বিষয়েটি সহজভাবে বোঝালে পিরিয়ড শুরুর প্রথম সাতদিন ও শেষের প্রথম সাতদিন সহবাস করা নিরাপদ। তবে, পিরিয়ড নিয়মিত না হলে এই পদ্ধতি কার্যকর হবে না। এছাড়াও প্রাকৃতিক জন্মনিয়ন্ত্রণ ৮০ শতাংশ নিরাপদ।


সাধারণত, পিরিয়ডের হিসেবে গন্ডগোল, অনিরাপদ দিবসে সহবাস, অনুমিত পিরিয়ডের ফলে প্রাকৃতির গর্ভনিরোধকের পদ্ধতি ব্যর্থ হতে পারে। তাই, সঠিকভাবে জানতে একবার অন্তত চিকিত্‍সকেরা পরামর্শ নেওয়া প্রয়োজন।


আবার কিছু পুরুষের শুক্রাণুর আয়ু বেশি হওয়ায় তারা এতে সাফল্য নাও পেতে পারেন। সেক্ষেত্রে অনুরাপদ দিবসে দুই দিন বাড়িয়ে নেওয়া প্রয়োজন। একে অনেকে প্রোগ্রামড সেক্স বলে। অনেকেই এ বিষয়ে সংশয় পোষণ করেন, কিন্তু একবার এই পদ্ধতিতে অভ্যস্ত হয়ে গেলে এটি অনেক বেশি সহজ ও আরামদায়ক। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।


If you have sexual intercourse during menstruation, there is no possibility of pregnancy, but it is better to refrain from sexual intercourse during this time. It is scientifically known that if you have sexual intercourse 7 days before and after menstruation, you are less likely to get pregnant and you are more likely to get pregnant in between.




Everyone relies on birth control pills or condoms for birth control. However, birth can be controlled completely naturally without modern methods. There is no need to go to the doctors if you have any idea about this. The normal menstrual cycle of women is naturally determined. There are some days that are called safe days. Having sex these days does not pose a risk of pregnancy.




The days of the safe period are also naturally fixed. This is why it can be called natural family planning. Physicians often refer to it as a calendar method. To make this method work, you must know what are the safest days of the menstrual cycle.




For this method, first of all you need to know if the menstrual cycle is regular. If so, how many days is it? At least 18 days should be deducted from the number of days after menstruation. This is the first unsafe day since the first day of the period. This is the last unsafe day from the first day of menstruation, except for 10 days, which is the longest period in a row.




Suppose your period is 28 to 20 days apart. However 26-18 = 10, which means that almost nine days after the start of the period is safe for you, these days it is possible to have intercourse effortlessly without using any method. Unsafe days start from day 10. So from this day on sexual intercourse must be restrained.




30 days is the longest menstrual cycle. So 30-10 = 20, that is, day 20 is the last unsafe day. From the 21st day onwards sexual intercourse can be done again. There is no possibility of pregnancy. However, it can lead to pregnancy as a result of free intercourse in 10 to 20 days.




Simply put, it is safe to have sex during the first seven days of the period and the first seven days after the end. However, this method will not work if the period is not regular. Also, natural birth control is 80 percent safe.




Typically, periods of infertility, unprotected day intercourse, and infertile periods may result in natural contraceptive methods failing. Therefore, physicians need to be consulted at least once to know exactly.




Again, some men may not have success because of the long lifespan of sperm. In that case it is necessary to extend the day by two days. Many call it programmed sex. Many people are skeptical about this, but once you get used to this method, it is much easier and more comfortable. The most important thing is that there are no side effects.

Post a Comment

Previous Post Next Post

POST ADS1

POST ADS 2