#Post ADS3

advertisement

মুরগি রান্নার রেসিপি : চিকেন বটি কাবাব কোর্মা, বাঁধাকপি দিয়ে মুরগি,চিকেন বটি কাবাব কোর্মা, কাঁচা ঝালে মুরগি ভুনা

 

মুরগি রান্নার রেসিপি : চিকেন বটি কাবাব কোর্মা, বাঁধাকপি দিয়ে মুরগি,চিকেন বটি কাবাব কোর্মা, কাঁচা ঝালে মুরগি ভুনা

আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি ।


কাঁচা ঝালে মুরগি ভুনা

উপকরণ :১. মুরগি ১টি (টুকরা করে কাটা),২. আদা পেস্ট ১ চা চামচ,৩. রসুন পেস্ট ২ চা চামচ,৪. পেঁয়াজ পেস্ট ৩ টেবিল চামচ,৫. পেঁয়াজকুচি ১ কাপ,৬. জিরা পেস্ট ১ চা চামচ,৭. ধনিয়াগুঁড়া ১ চা চামচ,৮. হলুদগুঁড়া ১.৫ চা চামচ,৯. কাঁচামরিচ পেস্ট (কাঁচা ও পাকা) ৮টি,১০. লেবুর রস ১ চা চামচ,১১. এলাচ ৩টি,১২. দারুচিনি ১.৫ ইঞ্চি,১৩. ১ কাপ,১৪. লবণ স্বাদমতো,১৫. ঘি ১ চা চামচ,১৬. কাঁচা ও পাকা মরিচ ৪-৫টি।

প্রণালি :> মুরগির মাংসগুলো ভালো করে ধুয়ে অল্প আদা, রসুন ও লবণ মাখিয়ে রাখুন।> কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি একটু লাল করে ভেজে মাংসগুলো দিয়ে কষাতে থাকুন। এবার সব মসলা দিয়ে অল্প পানিসহ কষাতে হবে। আলুও দিতে পারেন ২-৩টি।> মসলার গন্ধ চলে গেলে অল্প পানি দিয়ে ঢেকে দিন। সিদ্ধ হলে কাঁচা ও পাকা মরিচ দিয়ে দমে দিতে হবে। নামানোর আগে এক চামচ ঘি দেবেন।


বাঁধাকপি দিয়ে মুরগি

উপকরণ:দেশি মুরগি ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, বাঁধাকপি ২ কাপ (বড় করে কাটা) রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া পরিমাণমতো, মরিচের গুঁড়া পরিমাণমতো, জায়ফল জয়ত্রী বাটা আধা চা-চামচ,ধনে বাটা ১ চা-চামচ, আস্ত গরমমসলা ও জিরা টেলে গুঁড়া করা আধা চা-চামচ, তেজপাতা ২টি, আস্ত দারুচিনি ২ টুকরা, আস্ত এলাচি ৪-৫টি।প্রণালি:মুরগি ভালো করে ধুয়ে নিয়ে লবণ, আদা, রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষান। একে একে ধনে বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আস্ত গরমমসলা, তেজপাতা, লবণ দিয়ে ভালো করে কষাতে হবে। পরিমাণমতো পানি দিতে হবে। কষানো শেষে মসলা থেকে তেল ছাড়লে ম্যারিনেট করা মাংস দিন। ভালো করে নাড়তে হবে জায়ফল জয়ত্রী বাটা দিয়ে। মাংস সেদ্ধ হয়ে এলে বাঁধাকপির টুকরো দিন। বাঁধাকপি দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন। ৫-১০ মিনিট করে জিরা, গরমমসলার গুঁড়া দিতে হবে। একটু ঘি দিয়ে নামিয়ে ফেলুন।


চিকেন বটি কাবাব কোর্মা

উপকরণ :১. মুরগির মাংস ৫০০ গ্রাম,২. আদাবাটা এক চা চামচ,৩. রসুনবাটা দেড় চা চামচ,৪. পেঁয়াজ কুচি একটি,৫. পোস্তদানা এক চা চামচ,৬. ধনিয়া এক চা চামচ,৭. মৌরি আধা চা চামচ,৮. জয়ফল এক চা চামচ,৯. জয়ত্রি একটি,১০. এলাচ তিনটি,১১. দারুচিনি এক টুকরা,১২. টক দই দুই টেবিল চামচ,১৩. তেল পরিমাণমতো,১৪. মরিচের গুঁড়া এক চা চামচ,১৫. বেসন এক চা চামচ,১৬. লবণ স্বাদমতো।

প্রণালি :> প্রথমে একটি প্যানে পোস্তদানা, ধনিয়া, মৌরি সেঁকে নিয়ে তাতে জয়ফল, জয়ত্রি, এলাচ, দারুচিনি, ভাজা পেঁয়াজ ও পানি দিয়ে শিলপাটায় ভালো করে বেটে নিন। এবার মুরগির মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা ও লবণ দিয়ে মেরিনেটের জন্য দুই ঘণ্টা রেখে দিন। এবার অন্য একটি প্যানে তেল দিয়ে মেরিনেট করা মুরগির মাংস ভেজে নিন। এবার প্যানের এই ভাজা মুরগির মাংসের মধ্যে শিলপাটায় বাটা মসলা দিয়ে কষিয়ে নিন। এর পর এতে লবণ, সামান্য চিনি ও মরিচের গুঁড়া মেশান। মাংস সেদ্ধ হয়ে গেলে এতে ফেটানো টক দই দিয়ে দিন। এবার নাড়তে থাকুন। কিছুক্ষণ পর এর মধ্যে বেসন দিয়ে দিন। তেল উঠে এলে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু চিকেন বটি কাবাব কোর্মা।


Post a Comment

0 Comments

advertisement

advertisement