#Post ADS3

advertisement

মুরগি রান্নার রেসিপি : মুরগির চাইনিজ সিজলিং , দম মুরগি, মুরগির মাংসের টিক্কা

 

মুরগি রান্নার রেসিপি : মুরগির চাইনিজ সিজলিং , দম মুরগি, মুরগির মাংসের টিক্কা

আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি ।


মুরগির চাইনিজ সিজলিং


যা যা লাগবে:হাড় ছাড়া মুরগির মাংস ৫০০ গ্রাম, ভাঁজ খোলা পেঁয়াজ ১ কাপ, মাখন ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, রসুন কুচি ৩ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, ময়দা ৪ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ২টি, সয়াবিন তেল আধা কাপ, সিজলিং ডিশ ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ৩ টেবিল চামচ,লবণ পরিমাণমতো।


রান্নার প্রক্রিয়া:১. মুরগির মাংস আঙুলের মতো লম্বা করে কেটে নিন। মাংসের সঙ্গে লবণ, ডিমের সাদা অংশ ও ময়দা একসঙ্গে মেখে ডুবো তেলে ভেজে নিন।২. কড়াইয়ে অল্প তেল দিয়ে রসুন কুচি ভেজে পেঁয়াজ ও মাংস দিয়ে কিছুক্ষণ নেড়ে লবণ, কাঁচা মরিচ, টমেটো সস ও চিলি সস দিয়ে নামিয়ে নিন।৩. সিজলিং ডিশ গ্যাসের চুলায় ৩০ মিনিট গরম করুন। চুলা থেকে নামিয়ে বাটার ব্রাশ করে মাংসের মিশ্রণ ঢেলে পরিবেশন করুন।


দম মুরগি


উপকরণ: -মুরগি ২টি (দুই কেজি) – পেঁয়াজ কুচি ২ কাপ, -আদা মিহি কুচি ১ টেবিল চামচ, -রসুন কুচি ১ টেবিল চামচ, -কাঁচা মরিচ ফালি ৪টি, -শুকনামরিচ ফালি ৩ টি,-শুকনা মরিচগুঁড়া ১ ১/২ চা চামচ -গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,– বেরেস্তা আধা কাপ, -গরমমসলা গুঁড়া ১ চা-চামচ,-জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ,– দারুচিনি ৪ টুকরা,– এলাচি ৪টি, লবঙ্গ ৪টি, -তেজপাতা ২টি, -হলুদ গুঁড়া আধা চা-চামচ, -টমেটো বড় করে কাটা ১ কাপ,– লবণ পরিমাণমতো, -মাঠা ৪ কাপ, -মিষ্টিদই ২ টেবিল চামচ -সরিষার তেল ১ কাপ।


প্রণালি: মুরগি পরিষ্কার করে পছন্দমতো টুকরা করে হলুদ, লবণ, দই ও মাঠা দিয়ে মাখিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন।আপনারা চাইলে একটু ভেজে নিতে পারেন তবে খেয়াল রাখবেন যেন সেদ্ধ না হয়। হাঁড়িতে তেল, পেঁয়াজ, আদা ও রসুন বিছিয়ে মাংস সমান করে বিছিয়ে দিন। বেরেস্তা ও গরমমসলার গুঁড়া বাদে বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দেওয়ার পর ২ কাপ পানি দিয়ে ঢেকে দিন। ঢাকনার ওপর গরম পানির হাঁড়ি বসিয়ে ১ ঘণ্টা অল্প জ্বালে রান্না করুন। ঝোল কমে এলে বেরেস্তা ও গরমমসলার গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ চুলায় রাখুন,যতক্ষন পর্যন্ত বেরেস্তা ঝোলের সাথে না মিশে। ঝোল কমে মাখা মাখা হলে নামিয়ে নিন।


Post a Comment

0 Comments

advertisement

advertisement