#Post ADS3

advertisement

মুরগি রান্নার রেসিপি : মুরগির মাংসের সাদা ভুনা, মুরগির মাংসের ঝাল ফ্রেইজি

মুরগি রান্নার রেসিপি : মুরগির মাংসের সাদা ভুনা, মুরগির মাংসের ঝাল ফ্রেইজি

 আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি ।


মুরগির মাংসের সাদা ভুনা


উপকরণ-মুরগির মাংস ১/২ কেজি,টকদই ১/২ কাপ,পেঁয়াজ কুচি ৩টি,পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ,আদ বাটা ১ টেবিল চামচ,রসুন বাটা ১ টেবিল চামচ,জিরা গুড়া ১ চা চামচ,গোলমরিচ গুড়া ১ চা চামচ,লবণ স্বাদমত,চিনি স্বাদমত,টেস্টিং সল্ট ১/২ চা চামচ,তেজপাতা ১টি,কাঁচামরিচ ১২টি,সয়াবিন তেল ২ টেবিল চামচ


প্রণালী-প্রথমে মুরগির মাংস, টকদই, অর্ধেকটা পেঁয়াজ কুচি, আদ বাটা, রসুন বাটা, জিরা গুড়া, গোলমরিচ গুড়া, লবণ ভালভাবে মেখে আধাঘন্টা মেরিনেট করে রাখতে হবে।এবার তেল গরম করে বাকি পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে।এবার মেরিনেট করা মাংস কড়াতে ঢেলে একটু ভেজে ঢেকে দিতে হবে পানি বের হবার জন্য।মাংস কষে যখন পানি কমে আসবে তখন ৬-৭টি মরিচ ফালি দিয়ে আর একটু কষাতে হবে।পুরোপুরি কষান হয়ে গেলে পরিমাণমত পানি দিয়ে ঢেকে দিতে হবে।মাংস হয়ে আসলে তাতে বেরেস্তা, বাকি মরিচ ফালি, টেস্টিং সল্ট ও চিনি দিয়ে নেড়ে আর দুই মিনিট রান্না করে চুলা নিবিয়ে দিতে হবে। এ অবস্থায় ঢাকা দিয়ে রাখতে হবে আরো ১৫ মিনিট।এরপর পরিবেশনের জন্য তৈ্রী মজাদার মুরগির মাংসের সাদা ভুনা।


মুরগির মাংসের ঝাল ফ্রেইজি


যা যা লাগবে:ছোট করে কাটা মুরগির মাংস ৫০০ গ্রাম, টমেটো কুচি ১ কাপ, টমেটো সস আধা কাপ, চিলি সস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ফালি ৪টি, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, সয়াবিন তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, টকদই ৪ টেবিল চামচ, ভাঁজ খোলা পেঁয়াজ ১ কাপ, মরিচ গুঁড়া ২ চা চামচ, তেজপাতা ২টি, ধনেপাতা কুচি পরিমাণমতো।


রান্নার প্রক্রিয়া:১. কড়াইয়ে তেল গরম করে তেজপাতাসহ সব মসলা দিয়ে কষিয়ে টমেটো কুচি দিন।২. মুরগির মাংস ও টকদই দিয়ে কষিয়ে পেঁয়াজ দিয়ে ঢেকে হালকা আঁচে দিন।৩. মাংস সিদ্ধ হলে টমেটো সস, চিলি সস, লবণ, কাঁচা মরিচ ফালি, ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।


Post a Comment

0 Comments

advertisement

advertisement