#Post ADS3

advertisement

মুরগি রান্নার রেসিপি :ঝাল ঝাল মুরগির মাংস, নারিকেলের দুধে মুরগির মাংস

 

মুরগি রান্নার রেসিপি :ঝাল ঝাল মুরগির মাংস, নারিকেলের দুধে মুরগির মাংস

আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি ।


ঝাল ঝাল মুরগির মাংস


উপকরণ :১. মুরগি ১ টি (দেড় কেজি),২. আলু বড় ২টি,৩. পেঁয়াজ কুচি ১/২ কাপ,৪. আদা বাটা ১ টে চামচ,৫. রসুন বাটা ১ টে চামচ,৬. জিরা বাটা/গুঁড়া ১ চা চামচ,৭. মরিচ গুঁড়া দেড় চা চামচ,৮. হলুদ গুঁড়া ১ চা চামচ,৯. তেজপাতা ৩টি,১০. দারুচিনি ৩ টুকরা (দেড় ইঞ্চির),১১. এলাচ ৪/৫ টি,১২. আস্ত জিরা ১ চা চামচ (নাও দিতে পারেন),১৩. কাঁচামরিচ ৫/৬ টি,১৪. ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ,১৫. গরম মসলা গুঁড়া ১ চা চামচ,১৬. লবণ স্বাদমতো,১৭. তেল ১/৪ কাপ ।


প্রনালি : প্যানে তেল গরম করে আস্ত জিরা ও আস্ত গরম মসলা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ বাদামি হলে তাতে অল্প পানি দিয়ে সব মসলা (ভাজা জিরা ও গরমমসলা গুঁড়া বাদে) কষিয়ে নিন।মসলা কষানো হলে আলু কষিয়ে মুরগি মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি দেয়ার দরকার নেই। মুরগি থেকে যে পানি বের হবে তা দিয়েই মুরগি কষিয়ে নিন।মুরগি কষানোর পানি শুকিয়ে গেলে ঝোলের জন্যে পরিমাণমতো পানি দিন। তেল ছেড়ে আসলে কাঁচামরিচ, ভাজা জিরা ও গরমমসলা গুঁড়া ছড়িয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।


নারিকেলের দুধে মুরগির মাংস


উপকরণ:মুরগির মাংসঃ ১২ পিস (১ টি মুরগি ১২ টুকরা করে নিতে হবে),মরিচ গুঁড়াঃ ১ চা চামচ,হলুদ গুঁড়াঃ ১ চা চামচ,ধনিয়া গুঁড়াঃ ১ চা চামচ,গরম মশলাঃ আধা চা চামচ,আদা বাটাঃ ১ চা চামচ,রসুন বাটাঃ ১ চা চামচ,তেলঃ ১/৪ কাপ,,নারকেল দুধঃ ২ কাপ,ধনে পাতা কুচিঃ অল্প,লবণঃ স্বাদমতো,পেঁয়াজ কুচিঃ ১/২ কাপ,পেঁয়াজ বাটাঃ ১/২ কাপ


প্রণালী:১. তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে।২. বাদামি হলে পেঁয়াজ বাটা দিয়ে দিতে হবে।৩. পানি শুকিয়ে গেলে সব গুঁড়া আর বাটা মসলা দিয়ে দিন।৪. এখন নারকেল দুধ দিয়ে ২ বার কষিয়ে মুরগির মাংস অল্প আঁচে রান্না করুন।৫. হয়ে গেলে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

Post a Comment

0 Comments

advertisement

advertisement