#Post ADS3

advertisement

মুরগি রান্নার রেসিপি : মুরগির সুস্বাদু কাবাব, মুরগির মোসাল্লাম, মুরগির মাংসের টিক্কা

 

মুরগি রান্নার রেসিপি : মুরগির সুস্বাদু কাবাব, মুরগির মোসাল্লাম, মুরগির মাংসের টিক্কা

আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি ।


মুরগির মাংসের টিক্কা


যা যা লাগবে:মুরগির মাংসের কিমা ২ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচা মরিচ ৩টি, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, ঘি ৩ টেবিল চামচ,টকদই আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাজু ও পোস্ত বাটা একসঙ্গে মিলিয়ে ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।


রান্নার প্রক্রিয়া:১. মুরগির কিমা, লবণ, আদা বাটা দিয়ে একসঙ্গে মেখে ছোট ছোট মার্বেলের মতো বল করে ২০ মিনিট রেখে দিন।২. এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, কাজু ও পোস্ত বাটা দিয়ে মসলা ভুনে বলগুলো দিন। সঙ্গে দই দিয়ে কষান। পানি দেওয়া যাবে না।৩. ঘন হয়ে এলে কাঁচা মরিচ, ঘি, গরম মসলা গুঁড়া ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।


মুরগির মোসাল্লাম


যা যা লাগবে:এক কেজি ওজনের আস্ত মুরগি ১টি, পেঁয়াজ বাটা ১ কাপ, কাঁচা মরিচ ৫টি, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ৩ টেবিল চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, সয়াবিন তেল বা ঘি ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, দই আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাজু ও পোস্ত বাটা ৩ টেবিল চামচ, কিশমিশ বাটা ২ টেবিল চামচ, কেওড়া পানি ১ চা চামচ, আলু সিদ্ধ ২টি, ডিম সিদ্ধ ২টি, কাজু ও পেস্তা কুচি মিলিয়ে একসঙ্গে ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।


রান্নার প্রক্রিয়া:১. মুরগির ভেতরটা ভালোভাবে পরিষ্কার করে নিন।২. সিদ্ধ ডিম ও আলু সামান্য লবণ দিয়ে ভেজে নিন।৩. এবার ডিম ও আলু মুরগির পেটের ভেতর ঢুকিয়ে হাত, পা ও পেট ভালো করে সেলাই করে হালকা ভেজে নিন।৪. ওই তেলে সব মসলা কষিয়ে নিন।৫. মসলা কষানো হলে মুরগি দিন। অল্প অল্প করে দই দিন। মাখা মাখা হয়ে এলে কাজু ও পেস্তা কুচি, পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে নামিয়ে নিন।


মুরগির সুস্বাদু কাবাব


যা যা লাগবে:মুরগির মাংসের কিমা ২ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, টকদই ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাজু কুচি ১ টেবিল চামচ, পেস্তা কুচি ১ টেবিল 


চামচ, কিশমিশ কুচি ১ টেবিল চামচ, জিরা, ধনে, গরম মসলা একসঙ্গে টালা গুঁড়া ১ টেবিল চামচ, টোস্টের গুঁড়া পরিমাণমতো, ডিমের সাদা অংশ ৩টি, লবণ পরিমাণমতো।


রান্নার প্রক্রিয়া:১. মুরগির মাংসের কিমার সঙ্গে টোস্টের গুঁড়া, ডিমের সাদা অংশ ও সয়াবিন তেল ছাড়া সব উপকরণ মেখে চপের আকারে গড়ে নিন।২. ডিমের মধ্যে চুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন।


Post a Comment

0 Comments

advertisement

advertisement