#Post ADS3

advertisement

আলঝেইমার যত্নে সাইকোট্রপিক ড্রাগগুলির ব্যবহার এবং অপব্যবহার, স্মৃতি শক্তি রোগের জন্য আলঝেইমা ওষধ

আলঝাইমার যত্নে সাইকোট্রপিক ড্রাগগুলির ব্যবহার এবং অপব্যবহার, আলঝেইমার রোগের জন্য ড্রাগ চিকিত্সা

 


দীর্ঘ ২০ বছর পরীক্ষা চালানোর পর বিশ্বে প্রথমবারের মতো আলঝেইমার বা স্মৃতি শক্তি কমে যাওয়া রোগের ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার ওষুধটির ছাড়পত্র দেয় মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএ (FDA)।


এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন এই ওষুধটি মস্তিষ্কে অ্যালঝেইমার সৃষ্টিকারী এক ধরনের প্রোটিন কমাতে সক্ষম। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যে প্রায় এক লাখ মানুষের মধ্যে আলঝেইমারের মৃদু উপসর্গ রয়েছে। ফলে দেশটিতে এটি অনুমোদন পেলে এসব রোগীদের চিকিৎসায় ইতিবাচক পরিবর্তন আসতে পারে।


অ্যাডুকেনুম্যাব নামের ওষুধটি উদ্ভাবন করেছে মার্কিন প্রতিষ্ঠান বায়োজেন। আলঝেইমার রোগে যথাযথভাবে কাজ না করায় ২০১৯ সালের মার্চে এর ট্রায়াল স্থগিত করা হয়েছিল। মস্তিষ্কের রোগ প্রতিরোধের তুলনায় ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়ার মাত্রা নিয়েও সমালোচনার মুখে পড়ে বায়োজেন।

আলঝেইমার রোগের জন্য ড্রাগ চিকিত্সা

ডিমেনশিয়া নিরাময়ের জন্য কোনও ওষুধ এখনও নেই, তবে কিছু লক্ষণ থেকে মুক্তি দেওয়া প্রায়শই সম্ভব। আলঝাইমার রোগের প্রধান ওষুধের চিকিত্সা সম্পর্কে আরও জানুন Al আলঝেইমার রোগ বা অন্য কোনও সাধারণ ধরণের ডিমেনশিয়া নিরাময় করতে পারে এমন কোনও ড্রাগ চিকিত্সা নেই।


তবে আলঝাইমার রোগের জন্য ওষুধ রয়েছে যা কিছু লোকের জন্য কিছুক্ষণের জন্য লক্ষণগুলি কমিয়ে দেয় বা তাদের অগ্রগতি কমিয়ে দেয়। এই ওষুধগুলি মস্তিষ্কের অন্তর্নিহিত রোগের অগ্রগতি মন্থর করে না বা থামায় না।


ওষুধ আলঝাইমার রোগের জন্য কোনও ব্যক্তির চিকিত্সার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হতে পারে। তবে ওষুধগুলি কেবল কিছু লক্ষণগুলির সাথে সহায়তা করতে পারে এবং এটি কেবল কোনও ব্যক্তির যত্নের একটি অংশ হওয়া উচিত। তথ্য ও পরামর্শ, ক্রিয়াকলাপ, সহায়তা এবং চিকিত্সা যাতে ড্রাগগুলি জড়িত না সেগুলি কাউকে আলঝাইমার রোগের সাথে ভালভাবে বাঁচতে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ। আলঝাইমার রোগে আক্রান্ত ব্যক্তি দেখতে পারেন


আলঝাইমার রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত প্রধান ওষুধগুলি কী কী?

অনেক ওষুধের কমপক্ষে দুটি নাম থাকে:


ওষুধের মূল পদার্থের জন্য একটি নাম (যেমন প্যারাসিটামল)

ব্র্যান্ডের নাম (যেমন পানাডল বা ক্যালপোল)।

প্যাকেজিংয়ে কখনও কখনও ওষুধগুলি কেবলমাত্র পদার্থের নাম (যেমন প্যারাসিটামল) দিয়ে তৈরি করা হয়। আলঝাইমার রোগের জন্য চারটি ওষুধ রয়েছে:


পদার্থের নাম ব্র্যান্ড নামের উদাহরণ (ইউকে):

ডোনেপিল


আরিসেপট


রিভস্টিগমাইন


নির্বাসিত


গ্যালানটামাইন


রেমিনাইল, আকিউমার এক্সএল *, গালস্যা এক্সএল *, গ্যাটালিন এক্সএল *


মেম্যানটাইন


এবিক্সা, নিমদাটাইন, আলজোক

* এক্সএল এমন একটি ড্রাগকে বোঝায় যা ধীর-অবিরত আকারে। ড্রাগগুলি গ্রহণ দেখুন Taking


ডোনেপিজিল, রিভাসটিগমাইন এবং গ্যালানটামাইন একইভাবে কাজ করে এবং তারা সবাই ‘এসিটাইলকোলিনস্টেরেস ইনহিবিটার’ নামে পরিচিত। (এটি প্রায়শই ‘cholinesterase inhibitors’ এ সংক্ষিপ্ত করা হয়))


মেম্যান্টাইন অন্যান্য ওষুধের সাথে আলাদাভাবে কাজ করে এবং এটি একটি ‘এনএমডিএ রিসেপ্টর প্রতিপক্ষ’ হিসাবে পরিচিত।


ড্রাগগুলি যা রোগের অগ্রগতিতে পরিবর্তন বা বিলম্ব করতে পারে

এই বিভাগে ড্রাগগুলি আলঝাইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের জ্ঞান এবং ফাংশন উভয়ের সুবিধার সাথে ক্লিনিকাল অবক্ষয়কে বিলম্বিত করতে পারে। এই বিভাগে বর্তমানে অনুমোদিত কোনও ওষুধ না থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) দ্বারা পর্যালোচনাাধীন বেশ কয়েকটি রয়েছে এবং ক্লিনিকাল ট্রায়ালে পরীক্ষিত হচ্ছে। এই ওষুধগুলির রোগের অন্তর্নিহিত জীববিজ্ঞান পরিবর্তন করা, এর অগ্রগতি কমিয়ে দেওয়া বা বন্ধ করার লক্ষ্য নিয়ে।


ড্রাগগুলি যা লক্ষণগুলির চিকিত্সা করে

জ্ঞানীয় লক্ষণ (স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনা)

আলঝাইমারের অগ্রগতির সাথে সাথে মস্তিষ্কের কোষগুলি মারা যায় এবং কোষগুলির মধ্যে সংযোগগুলি হারাতে থাকে, যার ফলে জ্ঞানীয় লক্ষণগুলি আরও খারাপ হয়। এই ওষুধগুলি অ্যালঝাইমার দ্বারা মস্তিষ্কের কোষগুলিতে যে ক্ষতির সৃষ্টি হয় তা বন্ধ করে না, তারা মস্তিষ্কের স্নায়ু কোষগুলির মধ্যে এবং এর মধ্যে বার্তা বহন করার সাথে জড়িত কিছু রাসায়নিককে প্রভাবিত করে সীমিত সময়ের জন্য লক্ষণগুলি হ্রাস বা স্থিতিশীল করতে সহায়তা করতে পারে।


নিম্নলিখিত ওষুধগুলি স্মৃতি এবং চিন্তা সম্পর্কিত লক্ষণগুলি চিকিত্সার জন্য নির্ধারিত হয়।


কোলাইনস্টেরেজ ইনহিবিটরস (আরিসেটে, এক্সেলোন, রাজাদিনি)

Cholinesterase (KOH-luh-NES-ter-ays) বাধাগুলি স্মৃতি, চিন্তাভাবনা, ভাষা, রায় এবং অন্যান্য চিন্তার প্রক্রিয়া সম্পর্কিত লক্ষণগুলি চিকিত্সার জন্য নির্ধারিত হয়। এই ওষুধগুলি এসিটাইলকোলিন (a-SEA-til-KOHlean) এর ভাঙ্গন রোধ করে। অ্যাসিটেলকোলিন একটি রাসায়নিক মেসেঞ্জার যা স্মৃতিশক্তি এবং শেখার জন্য গুরুত্বপূর্ণ। এই ওষুধগুলি স্নায়ু কোষগুলির মধ্যে যোগাযোগকে সমর্থন করে।


Cholinesterase প্রতিরোধকারীরা সাধারণতঃ


ডোনেপিজিল (অ্যারিসেপ্টে): আলঝাইমার রোগের সমস্ত পর্যায়ে চিকিত্সার জন্য অনুমোদিত।

রিভাস্টিগমাইন (এক্সেলোন®): পার্কিনসন রোগের সাথে যুক্ত হালকা থেকে মাঝারি অ্যালঝাইমার পাশাপাশি হালকা থেকে মধ্যপন্থী ডিমেনেশিয়ার জন্য অনুমোদিত।

গ্যালানটামাইন (রাজাদিনি): আলঝাইমার রোগের হালকা থেকে মাঝারি পর্যায়ে অনুমোদিত।

যদিও সাধারণত ভালভাবে সহ্য করা হয়, তবে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে এগুলির মধ্যে সাধারণত বমি বমি ভাব, বমিভাব, ক্ষুধা হ্রাস এবং অন্ত্রের চলাফেরার বাড়তি ফ্রিকোয়েন্সি অন্তর্ভুক্ত থাকে।


গ্লুটামেট নিয়ন্ত্রক (নামদা®)

গ্লুটামেট নিয়ন্ত্রকদের মেমরি, মনোযোগ, কারণ, ভাষা এবং সাধারণ কাজ সম্পাদন করার ক্ষমতা উন্নত করার জন্য নির্ধারিত হয়। এই জাতীয় ড্রাগ গ্লুটামেটের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে কাজ করে। গ্লুটামেট একটি ভিন্ন রাসায়নিক মেসেঞ্জার যা মস্তিষ্কের তথ্য প্রক্রিয়ায় সহায়তা করে।


এই ড্রাগ হিসাবে পরিচিত:


মেম্যান্টাইন (নামডে®): মাঝারি থেকে গুরুতর আলঝাইমার রোগের জন্য অনুমোদিত।

মাথাব্যথা, কোষ্ঠকাঠিন্য, বিভ্রান্তি এবং মাথা ঘোরা সহ পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।


কলিনস্টেরেজ ইনহিবিটার + গ্লুটামেট নিয়ন্ত্রক (নমজারিক)

এই জাতীয় ওষুধটি কোলিনস্টেরেজ ইনহিবিটার এবং একটি গ্লুটামেট নিয়ন্ত্রকের সংমিশ্রণ।


ডোনেপিজিল এবং মেম্যান্টাইন (নমজারিক): মাঝারি থেকে গুরুতর আলঝাইমার রোগের জন্য অনুমোদিত।

সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে বমি বমি ভাব, বমিভাব, ক্ষুধা হ্রাস, অন্ত্রের গতি বৃদ্ধি, মাথাব্যথা, কোষ্ঠকাঠিন্য, বিভ্রান্তি এবং মাথা ঘোরাঘুরি অন্তর্ভুক্ত।


অ-জ্ঞানীয় লক্ষণ (আচরণগত এবং মানসিক লক্ষণ)

আলঝাইমারগুলি কেবল স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনার চেয়ে বেশি প্রভাবিত করে। একজন ব্যক্তির জীবনমান বিভিন্ন ধরণের আচরণগত এবং মানসিক লক্ষণগুলির দ্বারা প্রভাবিত হতে পারে যা স্মৃতিভ্রংশতা, যেমন ঘুমের ব্যাঘাত, আন্দোলন, বিভ্রান্তি এবং বিভ্রান্তির সাথে ঘটে। কিছু ওষুধগুলি একটি সময়ের জন্য এই অ-জ্ঞানীয় লক্ষণগুলির চিকিত্সা করার দিকে মনোনিবেশ করে, যদিও ওষুধগুলি যুক্ত করার আগে আচরণগুলি পরিচালনা করার জন্য অ-ড্রাগের কৌশলগুলি চেষ্টা করা গুরুত্বপূর্ণ।


এই মুহুর্তে, এফডিএ ডিমেনশিয়া রোগীদের মধ্যে অনিদ্রা দূর করার জন্য একটি ওষুধ অনুমোদন করেছে, তবে অন্যান্য অজ্ঞানীয় লক্ষণগুলিকে সম্বোধনকারী ওষুধে ট্রায়াল চলছে।


অরেক্সিন রিসেপ্টর বিরোধী (বেলসমারা)

ডিমেনশিয়াতে বসবাসকারী ব্যক্তিদের অনিদ্রার চিকিত্সার জন্য নির্ধারিত, এই ড্রাগটি ঘুম জাগ্রত চক্রের সাথে জড়িত এক ধরণের নিউরোট্রান্সমিটার ওরেক্সিনের কার্যকলাপকে বাধা দেয় বলে মনে করা হয়:


সুভোরেক্সান্ট (বেলসোমেরা): হালকা থেকে মাঝারি আলঝাইমার রোগের জন্য অনুমোদিত।

সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি অন্তর্ভুক্ত করে তবে এর মধ্যে সীমাবদ্ধ নয়: প্রতিবন্ধী সতর্কতা এবং মোটর সমন্বয়ের ঝুঁকি (প্রতিবন্ধী ড্রাইভিং সহ), হতাশা বা আত্মঘাতী চিন্তাভাবনার অবনতি, জটিল ঘুমের আচরণ (যেমন ঘুম-হাঁটা এবং ঘুম-ড্রাইভিং), ঘুম পক্ষাঘাত এবং আপোস করা শ্বাসযন্ত্রের কাজ।


ক্ষতিকর দিক


বমি বমি ভাব, বমি বমি ভাব, ক্ষুধা হ্রাস, পেশী বাধা এবং অন্ত্রের চলাচলের বৃদ্ধি ফ্রিকোয়েন্সি।


বমি বমি ভাব, বমি বমিভাব, ক্ষুধা হ্রাস এবং অন্ত্রের গতিবিধির বৃদ্ধি ফ্রিকোয়েন্সি।


বমি বমি ভাব, বমি বমিভাব, ক্ষুধা হ্রাস এবং অন্ত্রের গতিবিধির বৃদ্ধি ফ্রিকোয়েন্সি।


মাথা ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বিভ্রান্তি এবং মাথা ঘোরা


বমি বমি ভাব, বমি বমি ভাব, ক্ষুধা হ্রাস, অন্ত্রের চলাফেরার ফ্রিকোয়েন্সি, মাথাব্যথা, কোষ্ঠকাঠিন্য, বিভ্রান্তি এবং মাথা ঘোরা।


প্রতিবন্ধী সচেতনতা এবং মোটর সমন্বয়, হতাশা বা আত্মঘাতী চিন্তাভাবনার অবনতি, জটিল ঘুমের আচরণ, ঘুমের পক্ষাঘাত, শ্বাসকষ্টের সাথে আপস করা।

Post a Comment

0 Comments

advertisement

advertisement