Ad Code

Ticker

6/recent/ticker-posts

ads1

করোনার টিকা নেওয়ার আগে ও পরে খাদ্য তালিকা, আর কী এড়িয়ে চলবেন টিকা নেওয়ার আগে-পরে কী খাবেন?

করোনার টিকা নেওয়ার আগে ও পরে খাদ্য তালিকা, আর কী এড়িয়ে চলবেন টিকা নেওয়ার আগে-পরে কী খাবেন?

 দুয়েকটি বিচ্ছিন্ন পার্শ্বপ্রতিক্রিয়ার খবর শুনে উদ্বিগ্ন? ঠিক করেছেন করোনার টিকাই নেবেন না? বিরাট ভুল করবেন। কারণ ইতোমধ্যেই যে লাখ লাখ মানুষ টিকা নিয়ে ফেলেছে, আপনি কিন্তু সেই দলের বাইরেই থেকে যাবেন। রয়ে যাবেন বিশাল ঝুঁকিতে।


পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় যাদের কাটছেই না, তাদের জন্য গবেষকরা বিভিন্ন সময়ে দিয়ে যাচ্ছেন নানান পরামর্শ। কোভিড-১৯ টিকাকে শরীরে মানিয়ে নিতে শরীরটা একটু ফিট রাখার দরকার আছে বটে। আর তাই ভ্যাকসিন নেওয়ার আগে পরে খাবারের তালিকায় একটুখানি মনযোগ দিলেই হয়।


করোনা টিকা নিয়ে এখন পর্যন্ত অনেকের মনে অনেক প্রশ্ন তৈরি হয়েছে। কাদের টিকা নেওয়া জরুরি, কাদের টিকা নেওয়ায় ভয় রয়েছে, কখন টিকা নেওয়া যাবে এমন আরো হাজারো প্রশ্ন। এদিকে টিকা নেওয়ার আগে ও পরে শরীর হাইড্রেট রাখার প্রতি জোর দিয়েছেন চিকিৎসকরা। সেই সঙ্গে টিকা নেওয়ার পরে খাবারের বিষয়ে বেশে কিছু নিয়ম চলতে বলা হয়েছে। করোনার ভ্যাকসিন নেওয়ার পর ‍সুস্থ থাকার জন্য কয়েকটি বিষয়ে টিপস দিয়েছেন পুষ্টি বিশেষজ্ঞ পূজা মাখিজা।


হাইড্রেশন

ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে সবাই হাইড্রেশনের ওপর জোর দিয়েছেন। কারণ ওই সময় শরীর ডিহাইট্রেড হলে ব্যথা বেশি হতে পারে। এজন্য ভ্যাকসিন নেওয়ার পর পানি, স্যুপ, জুস এ জাতীয় খাবার বেশি করে খেতে হবে।


অ্যালকোহল

অ্যালকোহল শরীরের রোগ প্রতিরোধক্ষমতাকে নষ্ট করে দেয় সেই সঙ্গে শরীর ডিহাইড্রেট করে।


রাতের ঘুম

রাতের ঘুম অনেক জরুরি। কারণ ভ্যাকসিন নেওয়ার পর শরীরে বিশ্রাম দরকার। আবার ভালো ঘুম না হলে শরীরের ৭০ শতাংশ রোগ প্রতিরোধক্ষমতা নষ্ট হয়ে যায়।


পানি, পানি ও পানি


করোনার ভ্যাকসিন নেওয়ার সময় শরীরটাকে হাইড্রেটেড রাখতে হবে, অর্থাৎ পর্যাপ্ত পানি পান করতে হবে। পানি কম পান করার অভ্যাস যাদের তারা অনেক সময় সাধারণ তৃষ্ণাটাকেও এড়িয়ে যান। আর ওই অবস্থায় শরীরের ভেতরের অনেক কার্যক্রম এমনিতেই বিগড়ে যায়। সুতরাং টিকা নেওয়ার আগে-পরে নিয়ম করে পানি পান করুন।


অ্যালকোহল দূরে থাক


মদ্যপান করেন যারা, তারা পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য করোনার টিকাকে দুষতে পারবেন না কিছুতেই। কারণ অ্যালকোহল শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে বেশ দুর্বল করে দেয়। তাই টিকা নেওয়ার ইচ্ছে থাকলে আগেই অ্যালকোহল থেকে দূরে থাকুন। অ্যালকোহল রিসার্চ জার্নালে এমন পরামর্শই দিয়েছেন গবেষকরা।


প্রসেস করা খাবার নয়


টিকাকে শরীরে খাপ খাওয়ানোর সঙ্গে স্বাস্থ্যকর খাবারের সম্পর্ক নিয়ে বড়সড় নিবন্ধ ছেপেছে ব্রিটিশ জার্নাল নিউট্রিশন। তাতে জোর দেওয়া হয়েছে শস্যদানা থেকে তৈরি সরাসরি খাবারে। ইংরেজিতে যাকে বলে হোল গ্রেইন ফুড। এ তালিকায় আছে যব, বার্লি, গমের রুটি, বিভিন্ন জাতের শস্যদানা ও বাদামজাতীয় খাবার।


কোভিড-১৯ টিকা নেওয়ার আগে ও পরে বেশি করে ফাইবার সমৃদ্ধ খাবারেও জোর দেওয়া হয়েছে নিউট্রিশন-এ প্রকাশিত প্রতিবেদনে। পাশাপাশি বাদ দিতে বলা হয়েছে চিনি ও চিনিযুক্ত খাবার। অধিক চিনিযুক্ত খাবার আমাদের মধ্যে দুশ্চিন্তা বাড়িয়ে নিদ্রার ব্যাঘাত ঘটায় বলেও উল্লেখ করা হয়েছে। টিকা ভালোমতো কাজ করতে ঘুমটাও কিন্তু জরুরি।


ঠিকঠাক ডায়েট


টিকার চিন্তায় একেবারে খাওয়া ছেড়ে দেবেন না আবার। শরীরে শক্তির যোগান দেওয়া চাই। কারণ পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকায় মাথা ঘোরানো ও দুর্বলতার কথা এসেছে অনেকবার। এমনকি দুর্বল গঠনের অনেকে টিকা নেওয়ার পর দুশ্চিন্তাতেই জ্ঞান হারিয়েছেন বলে জানা গেছে নিউট্রিশন জার্নালের প্রতিবেদনে। এসব এড়াতে খেয়াল রাখতে হবে, শরীরের জ্বালানিতে যেন ঘাটতি না পড়ে। এক্ষেত্রে শরীরের গঠন অনুযায়ী আমিষ জাতীয় খাবার পাতে রাখুন নিয়ম করে।


Post Navi

Post a comment

0 Comments

ads

Ad Code