Ad Code

Ticker

6/recent/ticker-posts

ads1

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষাএসাইনমেন্ট সমাধান ২০২১

 

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষাএসাইনমেন্ট সমাধান ২০২১

তােমার চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদাতের আলােকে আল্লাহ তায়ালার একত্ববাদের উপর একটি প্রতিবেদন তৈরি কর।


উত্তর : আল্লাহ তায়ালার একত্ববাদ।


একত্ববাদ শব্দটির আরবি হচ্ছে তাওহিদ। আল্লাহ তায়ালাকে এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাস করাকে তাওহিদ বা একত্ববাদ বলা হয়। তিনি ব্যতীত ইবাদতের যােগ্য কেউ নেই তিনিই হলেন একমাত্র ইলাহ। আল্লাহ তায়ালার প্রতি এমন বিশ্বাস হলাে তাওহিদ। আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয়।


আমরা আমাদের চারপাশে নানা রকম জিনিস দেখতে পাই । সুন্দর সুন্দর ফুলফল গাছপালা তরুলতা পশুপাখি ইত্যাদি। এছাড়া রয়েছে নদী-নালা পাহাড়পর্বত বন-জঙ্গল সাগর-মহাসাগর। আরাে আছে বিশাল আকাশ চন্দ্র, সূর্য গ্রহ নক্ষত্র ইত্যাদি। আমরা খালি চোখে দেখতে পাই না এমন অনেক বস্তু এবং প্রাণীও রয়েছে। এ সবকিছুই সৃষ্টিজগতের অন্তর্গত। এসব কিছুই নিপুণতার সাথে একজন সৃষ্টি করেছেন। আর তিনি হলেন মহান আল্লাহ। তিনি হও (কুন) বলার সাথে সাথে সব কিছু সৃষ্টি হয়ে যায়। এসব কিছুকে মনেপ্রাণে বিশ্বাস করার নামই তাওহীদ।


কালিমা তাইয়্যিবা

******

অর্থ: আল্লাহ ছাড়া কোন ইলাহ বা মাবুদ নেই।


অর্থাৎ পৃথিবীতে ইলাহ বা ইবাদতের ‘যােগ্য একমাত্র আল্লাহ তায়ালা। তিনি ব্যতিত আর কেউ উপাস্য হতে পারে না। আরবি লা ইলাহা শব্দের অর্থ কোন ইলাহ নেই, আর ইল্লাল্লাহ অর্থ আল্লাহ ছাড়া। কালিমার এ অংশটি না-বােধক শব্দ দ্বারা শুরু হয়েছে। লা ইলাহা দ্বারা অন্তর থেকে সব রকমের ভুলভ্রান্তি দূর করতে হয় এবং ইল্লাল্লাহু দ্বারা আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাস স্থাপন করা হয়।


কালিমা শাহাদাত

*******


অর্থ: আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া আর কোন ইলাহ নেই। তিনি একক তার কোন শরীক নেই। আমি আরাে সাক্ষ্য দেই যে, নিশ্চয়ই মুহাম্মদ (স.) তার বান্দা ও রাসূল ।



এ কথার দ্বারা তাওহিদ বা একত্ববাদের সাক্ষ্য দেওয়া হয় অর্থাৎ আমরা এর দ্বারা। সাক্ষ্য দেই যে মহান আল্লাহ এক ও অদ্বিতীয়। তার কোন শরিক বা সমতুল্য নেই।ইবাদতের ক্ষেত্রে আমরা কাউকে তার শরিক করিনা।


আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয় এ বিশ্বাস আমাদের মনের মধ্যে না থাকলে আমরা কোনদিনই মুমিন হতে পারব না। আল্লাহতালাই একমাত্র সৃষ্টিকর্তা, পালনকর্তা ও রিজিকদাতা। তিনিই একমাত্র উপাস্য। তিনি সকল কিছুই সৃষ্টি করেছেন আমাদের জন্য। তাই আমাদের একমাত্র উপাস্য। তিনি সকল কিছুই সৃষ্টি করেছেন আমাদের জন্য। তাই আমাদের সকলের উচিত তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা। আল্লাহ তাআলার আনুগত্য ও ইবাদত করা।

Assignment

Post Navi

Post a comment

0 Comments

ads

Ad Code