#Post ADS3

advertisement

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষাএসাইনমেন্ট সমাধান ২০২১

  

১ম সপ্তাহের শ্রেণী:৭ম  ইসলাম ও নৈতিক শিক্ষা Assignment Answer 2021

ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর

আমাদের চারপাশে সৃষ্টিজগতের মাঝে মহান আল্লাহর একত্ববাদের অসংখ্য নমুনা বিদ্যমান। বাস্তব উদাহরণসহ এককত্ববাদের প্রমাণ উল্লেখ করে একটি পােস্টার তৈরি কর।


 উত্তর : আল্লাহ তা’আলা এক ও অদ্বিতীয়। তাঁর কোন অংশীদার নেই। তিনি সকল ক্ষেত্রে পূর্ণতার অধিকারী এবং তার মধ্যে কোন অপূর্ণতার লেশমাত্র নেই। এই নিখিল বিশ্ব পরিচালনার ক্ষেত্রে তার কোন অংশীদার বা সমকক্ষ নেই এবং তিনিই একমাত্র ইলাহ বা উপাস্য অন্য কেউ তার মর্যাদায় আসীন হতে পারে না। পবিত্র কুরআনে আল্লাহ তা’আলার একত্ববাদের অনেক প্রমাণ রয়েছে। স্তব উদাহরণসহ এককত্ববাদের প্রমাণ উল্লেখ করা হল :

 সূর্যঃ আমরা সকলেই জানি সূর্য প্রতিদিন পূর্বে উদিত হয় আর পশ্চিমে অস্ত যায়। এই মহাবিশ্বে যদি দুইজন স্রষ্টা থাকতাে তাহলে কিন্তু সূর্যের উদয়-অস্ত নিয়ে সমস্যা হতাে। এক স্রষ্টা বলতাে সূর্য পশ্চিমে উদিত হােক আর এক স্রষ্টা বলতাে সূর্য পূর্বে উদিত হােক। আর যদি এমন হয় তাহলে পৃথিবীর সকল নিয়ম উল্টো হয়ে যেতাে বা এই পুরাে মহাবিশ্ব যে নিয়মে চলে তার ঠিক থাকতাে না, যার ফলে পৃথিবী ধ্বংস হয়ে যেতাে।


 অন্যান্যঃ একটি দেশে যদি দুইজন প্রধানমন্ত্রী থাকে তাহলে যেমন তাদের মধ্যে দ্বন্দ লাগতাে এবং তারা যেভাবে যুদ্ধ করতাে তাতে সেই দেশের সব কিছু ধ্বংস হয়ে যেতাে।


এরকম আরাে অনেক বাস্তব উদাহরন আছে যার দ্বারা বুঝা যায় কোনাে স্রষ্টা যদি দুইজন থাকে তাহলে কোনাে কিছুই নির্দিষ্ট নিয়মে চলবে না। যার জন্য স্রষ্টা একজন।

আর আমরা উপরােক্ত সব উদাহরন থেকে বুঝতে পারি সেই স্রষ্টা মহান আল্লাহ তায়ালা এবং এর দ্বারা তার একত্ববাদ প্রকাশ পায়।

Assignment

Post a Comment

0 Comments

advertisement

advertisement