class 7 science assignment answer. 2nd week assignment

Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated

 

class 7  science assignment answer. 2nd week assignment

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন চেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার  বেং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।


চলছে এসাইন্টমেন্ট সপ্তাহ। শিক্ষার্থীরা ব্যস্ত সকলে সঠিক সময়ে এসাইন্টমেন্ট জমা দিতে। শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে আজ নিয়ে এলাম সপ্তম শ্রেণীর বিজ্ঞান এসাইন্টমেন্ট নিয়ে। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।


সপ্তম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট

প্রশ্ন ১:পৃথিবীতে অনেক ভাইরাস,ছত্রাক ,ব্যাক্টেরিয়া ও  এন্টিমিবা আছে। এদের সবার গঠন ,বৈশিষ্ট এক রকম নয় এদের মধ্যে কিছু ভাইরাস এবং ব্যাক্টেরিয়া  কিছু উপকার করে থাকে।


Assignment Answer links   

সব এ্যাসাইনমেন্টর উত্তর লিংক

ক.এমিবিক আমাশয় কোন অণুজীবের কারণে হয়?

উত্তরঃএন্টামিবা নামক এক ধরণের এককোষীয় প্রাণির আক্রমণে এমিবিক আমাশয় হয়। এমিবা ঘটিত আমাশয় বড় ছেলে মেয়েদের হয়ে থাকে কিন্তু ৫ বছরের কম বয়সী ছেলে মেয়েদের ক্ষেত্রে এই হার কম।


খ। ব্যাক্টেরিয়াকে আদিকোষী বলা হয় কেন ?

উত্তরঃযেসব কোষের নিউক্লিয়াস সুগঠিত নয় তাকে আদি কোষ বলে। ব্যাকক্টেরিয়ার কোষে কোনো সুগঠিত নিউক্লিয়াস থাকে না বলে একে আদি কোষি জীব বলা হয়। ব্যাক্টেরিয়ার কোষের নিউক্লিয়াসে কোনো পর্দা থাকে না। ফলে নিউক্লিয়াস বস্তু সাইটোপ্লাজমে ছড়ানো থাকে। এসব কোষে মাইট্রোকন্ড্রিয়া ,প্লাস্টিড ,এন্ডোপ্লাজমিক রেটিকুলাম ইত্যাদি অঙ্গাণু থাকে না।



গ.উদ্দীপকের প্রথম  অণুজীবটি উদ্ভিদের কোন কোন রোগ সৃষ্টি করে ব্যাখ্যা করো।


উত্তর:উদ্দীপকের প্রথম অণুজীবটির নাম হলো ভাইরাস। জীবিত জীব দেহ ছাড়া বা জীবদেহের বাইরে এরা জীবনের কোনো লক্ষণ দেখায় না। এ কারণেই ভাইরাস প্রকৃত পরজীবী।

এই অণুজীবটি মানবদেহে মানব দেহের নানা ছড়ায়। উদ্ভিদদেহে নানা রকম রোগ সসৃষ্টি করে। যেমন:


১.ধান গাছের টুংরো রোগ এই ভাইরাসের কারণে হয়। যার ফলে ধান অতি তাড়াতাড়ি ঝরে যায়।


২.তামাকের মোজাইক রোগ এই ভাইরাসের কারণে হয়। এর ফলে তামাকের পাতা বিবর্ণ হয়ে যায়।


ঘ। উদ্দীপকের দ্বিতীয়ও অণুজীবটির গুরুত্ত বিশ্লেষণ কর।


উত্তর:উদ্দীপকের দ্বিতীয় অণুজীবটির নাম হলো বেক্টেৰিয়া। অর্থনৈতিক ক্ষেত্রে এই জীবটির অবদান অনেক  গুরুত্বপূর্ণ।

Assignment Answer links   

সব এ্যাসাইনমেন্টর উত্তর লিংক

১.চিকিৎসা ক্ষেত্রে:

চিকিৎসা ক্ষেত্রে ব্যাক্টেরিয়া ব্যবহার করা হয়ে থাকে। এন্টিবায়োটিক ঔষধ তৈরিতে ব্যাকটেরিয়াকে কাজে লাগানো হয় এবং সেই সকল ঔষধ বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমানে বৈদেশিক মুদ্রা অর্জিত হয়।

২.কৃষি ক্ষেত্রে:

পাট থেকে আঁশ ছাড়াতে ব্যাক্টেরিয়া সাহায্য করে। দই তৈরি করতে ব্যাক্টেরিয়া সাহায্য করে। কৃষিক্ষেত্রে অগ্রগতি সাধনে ব্যাক্টেরিয়ার ভুমিকা অনেক। তাছাড়া আবর্জনা পচাতে ব্যাক্টেরিয়া সাহায্য করে।

৩.মানব জীবনে:

মানবদেহে ভিটামিন (ভিটামিন বি ,ভিটামিন কে ),ফলিক এসিড ,বায়োটিন তৈরী করতে ব্যাক্টেরিয়া সাহায্য করে ,তাছাড়া মৃত জীব পকেটে ব্যাক্টেরিয়া সাহায্য করে। তাছাড়া মৃত জীব পচাতে ব্যাক্টেরিয়া সাহায্য করে

৪.গবেষণায় ব্যাক্টেরিয়া:

ব্যাক্টেরিয়া জীন প্রকৌশলের মহাভিত্তি। কিছু কিছু ক্ষেত্রে কাঙ্কিত বৈশিষ্ট্য পাওয়ার জন্য জিনগত পরিবর্তনের কাজে ব্যাক্টেরিয়া ব্যবহার করা হয়।


সংক্ষিপ্ত প্রশ্ন:ছত্রাককে মৃতজীবী বলা হয় কেন?

উত্তর:ছত্রাক সমাঙ্গদেহী অসবুজ উচিদ। এদের দেহে ক্লোরোফিল থাকে না। খাদ্যের জন্য এরা মৃত জীবদেহের উপর নির্ভরের করে। এছাড়াও মৃত জীবদেহে বা জৈব পদার্থে পূর্ণ এমন মাটিতে জন্মায়। এ কারণে ছত্রাককে মৃতজীবী বলা হয়।


২.ভাইরাসকে অকোষীয় জীব বলা হয় কেন?

উত্তর:ভাইরাসের দেহ প্রাচীর ,প্লাজমালেমা ,সুগঠিত নিউক্লিয়াস ,সাইটোপ্লাজম ,ইত্যাদি কিছুই না থাকার জন্য ভাইরাসকে অকোষীয় জীব বলা হয়। এটি শুধু প্রোটিন আবরণ ও নিউক্লিক এসিড নিয়ে গঠিত।অকোষীয় জীবের ভেতরে প্রাথমিক সদস্য হলো ভাইরাস। সংখ্যালগু জীব বিজ্ঞানীরা ভাইরাসকে বিবেচনা করেন ভাইরাসের প্রাণী হিসেবে। কিন্তু বেশিরভাগ তা মনে করেন না। তাদের প্রধান আপত্তির কারণ হলো কোনো পরিসিটিতে ভাইরাস অটোপাইসিসি করতে সক্ষম নয় ,যার মানে হলো নিজেদের বংশবৃদ্ধি করতে পারেন না। এদরে বংশবৃদ্ধির জন্য এদের অন্য কোষের উপর নির্ভর করতে হয়ে।

 

Assignment Answer links   

সব এ্যাসাইনমেন্টর উত্তর লিংক

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
Site is Blocked
Sorry! This site is not available in your country.