What is carbamazepine?

ঔষধের কার্যাবলী

 

Generic Name:Carbamazepine200/200CR


Carbamazepine_drugs club


INDICATIONS: Epilepsy Carbamazepine is indicated for use as an anticonvulsant drug. Evidence supporting efficacy of Tegretol as an anticonvulsant was derived from active drug-controlled studies that enrolled patients with the following seizure types: 1. Partial seizures with complex symptomatology (psychomotor, temporal lobe). Patients with these seizures appear to show greater improvement than those with other types. 2. Generalized tonic-clonic seizures (grand mal). 3. Mixed seizure patterns which include the above, or other partial or generalized seizures. Absence seizures (petit mal) do not appear to be controlled by Carbamazepine (see PRECAUTIONS, General). Trigeminal Neuralgia Carbamazepine is indicated in the treatment of the pain associated with true trigeminal neuralgia. Beneficial results have also been reported in glossopharyngeal neuralgia. This drug is not a simple analgesic and should not be used for the relief of trivial aches or pains.


DOSE:



Seizure Disorder

Initial: 200 mg orally twice daily

Increase by 200 mg/day increments weekly

Target: 800-1200 mg/day divided three to four time daily

Trigeminal Neuralgia

Initial: 100 mg orally twice daily


Increase by 100 mg/day increments weekly

Target: 400-800 mg/day divided twice daily

Bipolar Disorder

Initial: 200 mg twice daily

Increase by 200 mg as often as daily in acute mania as tolerated

Slower titration results in fewer side effects

Target: 200-1600 mg per day

Target serum level: 4 to 12 mcg/ml


Dose

Elderly

Initial: 100 mg orally twice daily

Increase by 100 mg/day increments weekly

Target: 400-1000 mg/day divided three to four times daily


CONTRAINDICATIONS : Carbamazepine should not be used in patients with a history of previous bone marrow depression, hypersensitivity to the drug, or known sensitivity to any of the tricyclic compounds, such as amitriptyline, desipramine, imipramine, protriptyline, nortriptyline, etc. Likewise, on theoretical grounds its use with monoamine oxidase inhibitors is not recommended. Before administration of Carbamazepine, MAO inhibitors should be discontinued for a minimum of 14 days, or longer if the clinical situation permits. Coad ministration of carbamazepine and nefazodone may result in insufficient plasma concentrations of nefazodone and its active metabolite to achieve a therapeutic effect. Coad ministration of carbamazepine with nefazodone is contraindicated.

উপাদান : কার্বামাজেপিন বিপি। ২০০ মি.গ্রা, সিআর ট্যাবলেট এবং ১০০ মি.গ্রা./৫ মি.লি. সাসপেনশন।


নির্দেশনা : নিম্নলিখিত ক্ষেত্রে এনলেপটিক® (কার্বামাজেপিন) নির্দেশিত পার্শিয়াল এবং সেকেন্ডারী জেনারাইলজড টনিক ক্লনিক সিজার (মৃগীরোগ)। প্রাইমারী জেনারাইলজড টনিক ক্লনিক সিজার। ট্রাইজেমিনাল নিউরালজিয়া। বাইপলার ডিজঅর্ডার প্রতিরোধ।


মাত্রা ও ব্যবহারবিধি :

ইপিলেপসি : প্রারম্ভিক- ২০০ মি.গ্রা. দিনে ২ বার ট্যাবলেট অথবা সিআর ট্যাবলেট অথবা ১ চা চামচ দিনে ৪ বার (দৈনিক ৪০০ মি.গ্রা.)। কাঙ্খিত ফলাফল না পাওয়া পর্যন্ত সপ্তাহন্তে প্রতিদিন ২০০ মি.গ্রা. করে দৈনিক ২ বার অথবা ৪ বার করে সেবন বৃদ্ধি করা যেতে পারে।


১২ – ১৫ বছরের শিশুদের ক্ষেত্রে: সেবন মাত্রা দৈনিক ১০০০ মি.গ্রা. এর বেশি বৃদ্ধি করা উচিত নয় এবং ১৫ বছরের উর্দ্ধে এ সেবন মাত্রা ১২০০ মি.গ্রা. বেশি বৃদ্ধি করা উচিত নয়।

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে এ সেবন মাত্রা ১৬০০ মি.গ্রা. পর্যন্ত হতে পারে।

অব্যাহত মাত্রা-সাধারণত দৈনিক ৮০০-১২০০ মি.গ্রা.।


৬ – ১২ বছর শিশুদের ক্ষেত্রে : প্রারম্ভিক- ১০০ মি.গ্রা. দিনে ২ বার ট্যাবলেট অথবা সিআর ট্যাবলেট অথবা ১-২ চা চামচ দিনে ৪ বার (দৈনিক ২০০ মি.গ্রা.)। কাঙ্খিত ফলাফল না পাওয়া পর্যন্ত সপ্তাহন্তে প্রতিদিন ১০০ মি.গ্রা. করে দৈনিক ২ বার অথবা ৪ বার করে সেবন বৃদ্ধি করা যেতে পারে। সেবন মাত্রা দৈনিক ১০০০ মি.গ্রা. এর বেশি বৃদ্ধি করা উচিত নয়।

অব্যাহত মাত্রা – সাধারণত দৈনিক ৪০০-৮০০ মি.গ্রা. ।


৬ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে : প্রতি কেজিতে ১০-২০ মি.গ্রা. হারে ট্যাবলেট অথবা সিআর ট্যাবলেট দিনে ২বার অথবা ৩ বার অথবা সাসপেনশন দিনে ৪ বার। কাঙ্খিত ক্রিয়া না পাওয়া পর্যন্ত সপ্তাহন্তে সেবন বৃদ্ধি করা যেতে পারে।

অব্যাহত মাত্রা – সাধারণত দৈনিক প্রতি কেজিতে ৩৫ মি.গ্রা. এর নিচের মাত্রাতে কাঙ্খিত ক্রিয়া পাওয়া যায়। যদি কাঙ্খিত ক্রিয়া লক্ষিত না হয় তাহলে প্লাজমা মাত্রা পরিমাপ করে দেখতে হবে যে তা থেরাপিউটিক মাত্রার ভেতর রয়েছে কিনা। প্রতিদিন প্রতি কেজিতে ৩৫ মি.গ্রা. এর বেশি সেবনের ক্ষেত্রে কার্বামাজেপিন এর নিরাপত্তা প্রতিষ্ঠিত নয়।


যৌথ চিকিৎসা : কার্বামাজেপিন একাকি অথবা অন্য খিঁচুনী প্রতিরোধক এর সাথে ব্যবহার করা যেতে পারে। যখন অন্য খিঁচুনী প্রতিরোধক এর সাথে ব্যবহার করা হয় তখন কার্বামাজেপিন এর সেবন ধীরে ধীরে বৃদ্ধি করা যেতে পারে এবং অন্য ওষুধের সেবন ধীরে ধীরে হ্রাস করতে হবে। শুধুমাত্র ফিনাইটয়েন এর সেবন বৃদ্ধি করতে হবে।


ট্রাইজেমিনাল নিউরালজিয়া : প্রারম্ভিক- প্রথম দিন ১০০ মি.গ্রা. দিনে ২ বার ট্যাবলেট অথবা সিআর ট্যাবলেট অথবা ১-২ চা চামচ দিনে ৪ বার সাসপেনশন হিসেবে দৈনিক সর্বমোট ২০০ মি.গ্রা.। ট্যাবলেট অথবা সিআর ট্যাবলেট এর ক্ষেত্রে প্রতি ১২ ঘন্টায় ১০০ মি.গ্রা. করে অথবা সাসপেনশনের ক্ষেত্রে প্রতি ১২ ঘন্টায় ৫০ মি.গ্রা. সেবন বৃদ্ধি করা যেতে পারে। দৈনিক ১২০০ মি.গ্রা. এর বেশি সেবন বৃদ্ধি করা উচিত নয়।

অব্যাহত মাত্রা – সাধারণত দৈনিক ৪০০-৮০০ মি.গ্রা. হারে সেবন করলেই ব্যথা থেকে নিরাময় পাওয়া যায়। কিছু কিছু রোগীদের ক্ষেত্রে এ মাত্রা ২০০ মি.গ্রা. এবং কারো কারো ক্ষেত্রে ১২০০ মি.গ্রা. পর্যন্ত হতে পারে। প্রতি ৩ মাসে এক বার সেবন হ্রাস করার চেষ্টা করা উচিত অথবা সেবন বন্ধ করা উচিত। কার্বামাজেপিন সেবনের সাথে খাবার গ্রহণের কোন সম্পর্ক নেই।


সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : নিম্নলিখিত ক্ষেত্রে কার্বামাজেপিন ব্যবহার করা যাবে না কার্বামাজেপিন অথবা এর কোন উপাদানের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে

এট্রিও ভেনট্রিকুলার ব্লক বোনমেরু ডিপ্রেশন পোরফাইরিয়াস ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট। যারা বিগত ১৪ দিনের মধ্যে কোন মনোএমাইনো অক্সিডেজ এন্টিডিপ্রেসেন্ট গ্রহণ করেছে


সাবধানতা : কার্বামাজেপিন ঝিঁমুনি এবং ঘুম ঘুম ভাব তৈরী করতে পারে। তাই গাড়ী অথবা মেশিন চালানোর ক্ষেত্রে বিশেষ সতর্কতা নেয়া উচিত। এলার্জি দেখা দিতে পারে। যদি কোন র‌্যাশ, চুলাকানি অথবা অন্য কোন অনাকাঙ্খিত প্রতিক্রিয়া দেখা যায় তখন সাথে সাথে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। 

কদাচিৎ ক্ষেত্রে যকৃতে অসুবিধা দেখা দিতে পারে। যদি চুলকানি, চামড়ায় হলদেটে ভাব অথবা ভিন্ন রকম গাঢ় মূত্র, বমি, পেটে ব্যথা,ক্ষুধামন্দা অথবা ফ্লু এর লক্ষণ দেখা যায় তবে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। কার্বামাজেপিন ইস্ট্রোজেন, প্রজেস্ট্রেরন ইত্যাদি হরমোনাল কন্ট্রাসেপটিভ এর রক্তের মাত্রা হ্রাস করে। 

ফলে জন্ম বিরতি করণ ওষুধের কার্যকারিতা হ্রাস পেতে পারে। যেসব মহিলারা জন্ম বিরতিকরণ ওষুধ সেবন করছেন তাদের ক্ষেত্রে কমপক্ষে ৫০ মি.গ্রা. ইস্ট্রোজেন মাত্রার জন্ম বিরতি করণ ট্যাবলেট অথবা কনডম ব্যবহার করা উচিত। কার্বামাজেপিন এর সেবন হঠাৎ বন্ধ করা উচিত নয়। যদি সেবন হ্রাস প্রয়োজন হয় তবে ধীরে ধীরে একজন বিশেষজ্ঞের তত্ত্বাবধানে সেবন হ্রাস করা উচিত।

সতর্কতা : মিশ্র সিজার এবং এবসেন্স সিজার, বয়স্ক লোক, হার্ট, লিভার, কিডনী এবং মানসিক অসুস্থতা, গ্লুকোমা, অন্য ওষুধের দ্বারা সৃষ্ট রক্তের সমস্যা, পূর্বে কার্বামাজেপিন এর চিকিৎসা বন্ধ করা হয়েছে পার্শ্ব প্রতিক্রিয়া এবং এলার্জির কারণে, এ সকল ক্ষেত্রে বিশেষ সতর্কতা নিতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া : ঝিঁমুনি, ঘুম ঘুম ভাব, শুষ্ক মুখ, এটাকশিয়া, পেটে ব্যথা, বমি বমি ভাব,ক্ষুধামন্দা, লিউকোপেনিয়া, প্রোটিন ইউরিয়া, ব্রাডিকার্ডিয়া, হাইপোটেনশন এবং হার্টফেইলর। ইরাইথোমেটাস স্কিন র‌্যাশ অথবা এ্যাপ্লাসটিক এনিমিয়া ও কদাচিত পরিলক্ষিত হয়।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : কার্বামাজেপিন সেবনের প্রথম ২ মাসের মধ্যে জন্মবিরতিকরণ ওষুধ নিচ্ছেন এমন মহিলাদের ক্ষেত্রে গ্যালাকটোরিয়া দেখা দিতে পারে। ফিনাইটয়েন কার্বামাজেপিন এর মেটাবলিজম বৃদ্ধি করে। তাই সেবন মাত্রা বৃদ্ধি করতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগনেন্সি ক্যাটাগরি-ডি। কার্বামাজেপিন এবং এর ইপোক্সাইড মেটাবোলাইট মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। সম্ভাব্য ক্ষতিকর প্রতিক্রিয়ারোধে মাতৃদুগ্ধ সেবন অথবা ওষুধ সেবন বন্ধ করতে হবে।

What is carbamazepine?
Carbamazepine is an anticonvulsant. It works by decreasing nerve impulses that cause seizures and nerve pain, such as trigeminal neuralgia and diabetic neuropathy.

Carbamazepine is also used to treat bipolar disorder.

Carbamazepine may also be used for purposes not listed in this medication guide.

Important Information
You should not take carbamazepine if you have a history of bone marrow suppression, if you are allergic to it, or take an antidepressant such as amitriptyline, desipramine, doxepin, imipramine, or nortriptyline.

TELL YOUR DOCTOR ABOUT ALL OTHER MEDICINES YOU USE. Some drugs can raise or lower your blood levels of carbamazepine, which may cause side effects or make this medicine less effective. Carbamazepine can also affect blood levels of certain other drugs, making them less effective or increasing side effects.

Carbamazepine may cause serious blood problems or a life-threatening skin rash or allergic reaction. Call your doctor if you have a fever, unusual weakness, bleeding, bruising, or a skin rash that causes blistering and peeling.

Some people have thoughts about suicide while taking seizure medicine. Stay alert to changes in your mood or symptoms. Report any new or worsening symptoms to your doctor.

Do not stop taking this medicine without asking your doctor first, even if you feel fine.

If you are pregnant, do not start or stop taking carbamazepine without your doctor’s advice.

Before taking this medicine
You should not take carbamazepine if you have a history of bone marrow suppression, or if you are allergic to carbamazepine or to an antidepressant such as amitriptyline, desipramine, doxepin, imipramine, or nortriptyline.

Do not use carbamazepine if you have taken an MAO inhibitor in the past 14 days. A dangerous drug interaction could occur. MAO inhibitors include furazolidone, isocarboxazid, linezolid, phenelzine, rasagiline, selegiline, and tranylcypromine.

Carbamazepine may cause severe or life-threatening skin rash, and especially in people of Asian ancestry. Your doctor may recommend a blood test before you start the medication to determine your risk.

Tell your doctor if you have ever had:

heart problems;

liver or kidney disease;

glaucoma;

porphyria;

low sodium levels;

depression, mood disorder; or

suicidal thoughts or actions.

You may have thoughts about suicide while taking carbamazepine. Your doctor should check your progress at regular visits. Your family or other caregivers should also be alert to changes in your mood or symptoms.

Do not start or stop taking seizure medication during pregnancy without your doctor’s advice. Carbamazepine may harm an unborn baby, but having a seizure during pregnancy could harm both mother and baby. The benefit of preventing seizures may outweigh any risks to the baby.

Tell your doctor right away if you become pregnant.

If you are pregnant, your name may be listed on a pregnancy registry to track the effects of this medicine on the baby.

Carbamazepine can make birth control pills or implants less effective. Use a barrier form of birth control (such as a condom or diaphragm with spermicide) to prevent pregnancy.

You should not breastfeed while you are using carbamazepine.
কার্বামাজেপাইন কী?
কার্বামাজেপাইন একটি অ্যান্টিকনভালস্যান্ট। এটি স্নায়ু প্রবণতা হ্রাস করে কাজ করে যা খিঁচুনি এবং স্নায়ুর ব্যথা সৃষ্টি করে যেমন ট্রিজিমিনাল নিউরালজিয়া এবং ডায়াবেটিক নিউরোপ্যাথি।

বাইপোলার ডিসঅর্ডার চিকিত্সার জন্য কার্বামাজেপাইনও ব্যবহৃত হয়।

কার্বামাজেপাইন এই ওষুধ গাইডে তালিকাভুক্ত নয় এমন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

গুরুত্বপূর্ণ তথ্য
আপনার অস্থি মজ্জা দমন করার ইতিহাস থাকলে কার্বামাজেপিন গ্রহণ করা উচিত নয়, যদি আপনার এটি থেকে অ্যালার্জি থাকে বা অ্যামিট্রিপটাইলাইন, ডেসিপ্রেমিন, ডক্সেপিন, ইমিপ্রামাইন, বা নর্ট্রিপটাইলিনের মতো অ্যান্টিডিপ্রেসেন্ট গ্রহণ করা উচিত।

আপনার ব্যবহারকারীর সমস্ত অন্যান্য মেডিসিন সম্পর্কে আপনার ডক্টরকে বলুন। কিছু ওষুধগুলি কার্বামাজেপাইন আপনার রক্তের মাত্রা বাড়াতে বা হ্রাস করতে পারে, যার ফলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে বা এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে। কার্বামাজেপাইন কিছু অন্যান্য ওষুধের রক্তের স্তরকেও প্রভাবিত করতে পারে, সেগুলি কম কার্যকর করে তোলে বা পার্শ্ব প্রতিক্রিয়া বাড়ায়।

কার্বামাজেপিন রক্তের গুরুতর সমস্যা বা প্রাণঘাতী ত্বকের ফুসকুড়ি বা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আপনার যদি জ্বর হয়, অস্বাভাবিক দুর্বলতা হয়, রক্তপাত হয়, ক্ষত হয় বা কোনও ত্বকে ফুসকুড়ি হয় যা ফোসকা এবং খোসা ছাড়ায় your

জব্দ করার medicineষধ গ্রহণের সময় কিছু লোকের আত্মহত্যার বিষয়ে চিন্তাভাবনা থাকে। আপনার মেজাজ বা লক্ষণগুলির পরিবর্তনগুলি সম্পর্কে সতর্ক থাকুন। নতুন বা আরও খারাপের লক্ষণগুলি আপনার ডাক্তারের কাছে জানান।

প্রথমে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা না করে এই ওষুধটি খাওয়া বন্ধ করবেন না, এমনকি আপনার যদি ভাল মনে হয়।

আপনি যদি গর্ভবতী হন তবে আপনার ডাক্তারের পরামর্শ ব্যতীত কার্বামাজেপিন গ্রহণ শুরু করবেন না বা বন্ধ করবেন না।

এই ওষুধ খাওয়ার আগে
আপনার যদি অস্থি মজ্জা দমন করার ইতিহাস থাকে বা আপনার যদি কার্বামাজেপিন বা অ্যামিট্রিপ্টাইলাইন, ডেসিপ্রেমিন, ডক্সেপিন, ইপিপ্রামিন বা নর্ট্রিপটলাইন হিসাবে অ্যান্টিডিপ্রেসেন্টের সাথে অ্যালার্জি থাকে তবে আপনার কার্বামাজেপিন গ্রহণ করা উচিত নয়।

আপনি যদি গত 14 দিনে কোনও এমএও ইনহিবিটার গ্রহণ করেন তবে কার্বামাজেপিন ব্যবহার করবেন না। একটি বিপজ্জনক ড্রাগ ইন্টারঅ্যাকশন ঘটতে পারে। এমএও ইনহিবিটারগুলিতে ফুরাজোলিডোন, আইসোকারবক্সজিড, লাইনজোলিড, ফেনেলজাইন, রসগিলিন, সেলিগিলিন এবং ট্রানাইলসিপ্রোমিন অন্তর্ভুক্ত রয়েছে।

কার্বামাজেপাইন ত্বকের গুরুতর বা প্রাণঘাতী ত্বকে ফুসকুড়ি হতে পারে এবং বিশেষত এশীয় বংশধরদের মধ্যে। আপনার ঝুঁকি নির্ধারণের জন্য আপনার ওষুধ শুরু করার আগে আপনার ডাক্তার রক্ত ​​পরীক্ষা করার পরামর্শ দিতে পারেন।

আপনার যদি কখনও থাকে তবে আপনার ডাক্তারকে বলুন:

হৃদপিণ্ডজনিত সমস্যা;

লিভার বা কিডনি রোগ;

গ্লুকোমা;

পোরফিয়ারিয়া;

কম সোডিয়াম স্তর;

হতাশা, মেজাজ ব্যাধি; বা

আত্মঘাতী চিন্তা বা ক্রিয়া।

কার্বামাজেপিন গ্রহণের সময় আপনার আত্মহত্যার বিষয়ে ধারণা থাকতে পারে। আপনার ডাক্তারের নিয়মিত পরিদর্শনকালে আপনার অগ্রগতি পরীক্ষা করা উচিত। আপনার পরিবার বা অন্যান্য যত্নশীলদেরও আপনার মেজাজ বা লক্ষণগুলির পরিবর্তন সম্পর্কে সতর্ক হওয়া উচিত।

আপনার চিকিত্সকের পরামর্শ ছাড়া গর্ভাবস্থায় জব্দ ওষুধ খাওয়া শুরু বা বন্ধ করবেন না। কার্বামাজেপিন একটি অনাগত শিশুর ক্ষতি করতে পারে তবে গর্ভাবস্থায় জব্দ করা মা এবং শিশু উভয়েরই ক্ষতি করতে পারে। খিঁচুনি প্রতিরোধের সুবিধা শিশুর জন্য কোনও ঝুঁকি ছাড়িয়ে যেতে পারে।

আপনি গর্ভবতী হয়ে পড়লে এখনই আপনার ডাক্তারকে বলুন।

আপনি যদি গর্ভবতী হন তবে আপনার নামটি শিশুর উপর এই ওষুধের প্রভাবগুলি ট্র্যাক করার জন্য একটি গর্ভাবস্থা রেজিস্ট্রিতে তালিকাভুক্ত হতে পারে।

কার্বামাজেপাইন জন্ম নিয়ন্ত্রণের বড়ি বা ইমপ্লান্টকে কম কার্যকর করতে পারে। গর্ভাবস্থা রোধ করতে জন্ম নিয়ন্ত্রণের একটি বাধা ফর্ম (যেমন স্পার্মাইসিস সহ কনডম বা ডায়াফ্রাম) ব্যবহার করুন।

কার্বামাজেপিন ব্যবহার করার সময় আপনার বুকের দুধ খাওয়ানো উচিত নয়।
How should I take carbamazepine?
Take carbamazepine exactly as prescribed by your doctor. Follow all directions on your prescription label and read all medication guides or instruction sheets. Your doctor may occasionally change your dose.

Take with food.

Swallow the extended-release tablet or capsule whole and do not crush, chew, or break it. Tell your doctor if you cannot swallow a pill whole.

The chewable tablet must be chewed before you swallow it.

Shake the oral suspension (liquid) before you measure a dose. Use the dosing syringe provided, or use a medicine dose-measuring device (not a kitchen spoon).

It may take up to 4 weeks before your symptoms improve. Keep using the medication as directed and call your doctor promptly if this medicine seems to stop working as well in preventing your seizures.

You will need frequent medical tests.

Store at room temperature away from moisture, heat, and light.

Do not stop using carbamazepine suddenly, even if you feel fine. Stopping suddenly may cause increased seizures. Follow your doctor’s instructions about tapering your dose.

See also:
Carbamazepine dosage information (in more detail)

What happens if I miss a dose?
Take the medicine as soon as you can, but skip the missed dose if it is almost time for your next dose. Do not take two doses at one time.

What happens if I overdose?
Seek emergency medical attention or call the Poison Help line at 1-800-222-1222.

Overdose symptoms may include severe drowsiness, weak or shallow breathing, and loss of consciousness.

What should I avoid while taking carbamazepine?
Drinking alcohol with this medicine can cause side effects, and can also increase your risk of seizures.

Grapefruit may interact with carbamazepine and lead to unwanted side effects. Avoid the use of grapefruit products.

Avoid driving or hazardous activity until you know how this medicine will affect you. Your reactions could be impaired.

Carbamazepine could make you sunburn more easily. Avoid sunlight or tanning beds. Wear protective clothing and use sunscreen (SPF 30 or higher) when you are outdoors.

Carbamazepine side effects
Get emergency medical help if you have signs of an allergic reaction to carbamazepine (hives, difficult breathing, swelling in your face or throat) or a severe skin reaction (fever, sore throat, burning in your eyes, skin pain, red or purple skin rash that spreads and causes blistering and peeling).

Seek medical treatment if you have a serious drug reaction that can affect many parts of your body. Symptoms may include: skin rash, fever, swollen glands, muscle aches, severe weakness, unusual bruising, or yellowing of your skin or eyes.

Report any new or worsening symptoms to your doctor, such as: sudden mood or behavior changes, depression, anxiety, insomnia, or if you feel agitated, hostile, restless, irritable, or have thoughts about suicide or hurting yourself.

Call your doctor at once if you have:

a skin rash, no matter how mild;

loss of appetite, right-sided upper stomach pain, dark urine;

slow, fast, or pounding heartbeats;

anemia or other blood problems – fever, chills, sore throat, mouth sores, bleeding gums, nosebleeds, pale skin, easy bruising, unusual tiredness, feeling light-headed or short of breath; or

low levels of sodium in the body – headache, confusion, severe weakness, feeling unsteady, increased seizures.

Common carbamazepine side effects may include:

dizziness, loss of coordination, problems with walking;

nausea, vomiting; or

drowsiness.

This is not a complete list of side effects and others may occur. Call your doctor for medical advice about side effects. You may report side effects to FDA at 1-800-FDA-1088.

See also:
Carbamazepine side effects (in more detail)

What other drugs will affect carbamazepine?
Sometimes it is not safe to use certain medications at the same time. Some drugs can affect your blood levels of other drugs you take, which may increase side effects or make the medications less effective.

Using carbamazepine with other drugs that make you drowsy can worsen this effect. Ask your doctor before using opioid medication, a sleeping pill, a muscle relaxer, or medicine for anxiety, depression, or seizures.

Many drugs can interact with carbamazepine, and some drugs should not be used together. This includes prescription and over-the-counter medicines, vitamins, and herbal products. Not all possible interactions are listed in this medication guide. Tell your doctor about all your current medicines and any medicine you start or stop using.
আমি কিভাবে carbamazepine নেওয়া উচিত?
আপনার ডাক্তার দ্বারা নির্ধারিত ঠিক মত carbamazepine নিন। আপনার প্রেসক্রিপশন লেবেলের সমস্ত দিকনির্দেশ অনুসরণ করুন এবং সমস্ত ওষুধের গাইড বা নির্দেশাবলী পড়ুন। আপনার ডাক্তার মাঝে মাঝে আপনার ডোজ পরিবর্তন করতে পারেন।

খাবার নিয়ে নিন।

বর্ধিত-রিলিজ ট্যাবলেট বা ক্যাপসুল পুরো গিলান এবং এটিকে পিষে, চিবানো বা ভাঙবেন না। যদি আপনি একটি বড়ি পুরোটা গিলতে না পারেন তবে আপনার ডাক্তারকে বলুন।

আপনি এটি গিলার আগে চিবিয়ে যাওয়া ট্যাবলেটটি অবশ্যই চিবানো উচিত।

আপনি কোনও ডোজ পরিমাপ করার আগে ওরাল সাসপেনশন (তরল) কাঁপুন। সরবরাহিত ডোজিং সিরিঞ্জ ব্যবহার করুন বা medicineষধ ডোজ-মাপার ডিভাইস (রান্নাঘরের চামচ নয়) ব্যবহার করুন।

আপনার লক্ষণগুলির উন্নতি হতে 4 সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। নির্দেশিত হিসাবে ওষুধটি ব্যবহার করা চালিয়ে যান এবং আপনার খিঁচুনি রোধে যদি এই ওষুধটি কাজ করা বন্ধ করে দেয় বলে মনে হয় তবে অবিলম্বে আপনার ডাক্তারকে কল করুন।

আপনার ঘন ঘন মেডিক্যাল টেস্টের প্রয়োজন হবে।

ঘরের তাপমাত্রায় আর্দ্রতা, তাপ এবং আলো থেকে দূরে রাখুন।

ঠিকঠাক মনে হলেও কার্বামাজেপিন হঠাৎ ব্যবহার বন্ধ করবেন না। হঠাৎ থামানো খিঁচুনির কারণ হতে পারে। আপনার ডোজ টেপা সম্পর্কে আপনার ডাক্তারের নির্দেশাবলী অনুসরণ করুন।

আরো দেখুন:
কার্বামাজেপাইন ডোজ তথ্য (আরও বিস্তারিতভাবে)

আমি যদি একটি ডোজ মিস করি তবে কী হবে?
যত তাড়াতাড়ি সম্ভব ওষুধটি গ্রহণ করুন, তবে আপনার পরবর্তী ডোজটির প্রায় সময় হলে মিসড ডোজটি এড়িয়ে যান। একবারে দুটি ডোজ গ্রহণ করবেন না।

আমি ওভারডোজ করলে কী হয়?
জরুরী চিকিত্সা যত্ন নেওয়ার জন্য বা 1-800-222-1222 এ পয়জন হেল্প লাইনে কল করুন।

অতিরিক্ত মাত্রার লক্ষণগুলির মধ্যে তীব্র তন্দ্রা, দুর্বল বা অগভীর শ্বাস এবং চেতনা হ্রাস অন্তর্ভুক্ত থাকতে পারে।

কার্বামাজেপিন গ্রহণের সময় আমার কী এড়ানো উচিত?
এই ওষুধের সাথে অ্যালকোহল পান করলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে এবং আপনার খিঁচুনির ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

আঙ্গুরফল কার্বামাজেপিনের সাথে যোগাযোগ করতে পারে এবং অবাঞ্ছিত পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আঙুরের পণ্য ব্যবহার এড়িয়ে চলুন।

ড্রাইভিং বা বিপজ্জনক কার্যকলাপ এড়িয়ে চলুন যতক্ষণ না আপনি জানেন যে এই ওষুধটি কীভাবে আপনার প্রভাব ফেলবে। আপনার প্রতিক্রিয়া প্রতিবন্ধী হতে পারে।

কার্বামাজেপাইন আপনাকে আরও সহজে রোদে পোড়াতে পারে। সূর্যের আলো বা ট্যানিং বিছানা এড়িয়ে চলুন। সুরক্ষিত পোশাক পরুন এবং আপনি বাইরে থাকাকালীন সানস্ক্রিন (এসপিএফ 30 বা তার বেশি) ব্যবহার করুন।

কার্বামাজেপাইন পার্শ্ব প্রতিক্রিয়া
আপনার যদি কার্বামাজেপিনের (এলার্জি, শ্বাসকষ্ট, আপনার মুখ বা গলাতে ফোলাভাব) বা ত্বকের তীব্র প্রতিক্রিয়া (জ্বর, গলা, আপনার চোখে জ্বলন, ত্বকের ব্যথা, লাল বা বেগুনি রঙের ত্বকে অ্যালার্জির লক্ষণ রয়েছে তবে জরুরি চিকিৎসা সহায়তা পান emergency ফুসকুড়ি যা ছড়িয়ে পড়ে এবং ফোসকা এবং ছোলার কারণ হয়)।

আপনার যদি গুরুতর ওষুধের প্রতিক্রিয়া থাকে যা আপনার দেহের অনেকগুলি অংশকে প্রভাবিত করতে পারে তবে চিকিত্সা করুন। লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: ত্বকের ফুসকুড়ি, জ্বর, ফোলা গ্রন্থিগুলি, পেশীর ব্যথা, গুরুতর দুর্বলতা, অস্বাভাবিক ক্ষত বা আপনার ত্বক বা চোখের হলুদ হওয়া।

আপনার ডাক্তারের কাছে কোনও নতুন বা অবনতিজনিত লক্ষণগুলি প্রতিবেদন করুন, যেমন: হঠাৎ মেজাজ বা আচরণের পরিবর্তন, হতাশা, উদ্বেগ, অনিদ্রা বা যদি আপনি উদ্বেগযুক্ত, প্রতিকূল, অস্থির, বিরক্ত বোধ করেন বা আত্মহত্যা বা নিজেকে আহত করার বিষয়ে চিন্তাভাবনা করেন।

আপনার কাছে থাকলে আপনার ডাক্তারকে একবারে কল করুন:

ত্বকের ফুসকুড়ি, তা যতই হালকা হোক না কেন;

ক্ষুধা হ্রাস, ডান দিকের ওপরের পেটের ব্যথা, অন্ধকার প্রস্রাব;

ধীর, দ্রুত, বা ধীরে ধীরে হৃদস্পন্দন;

রক্তাল্পতা বা রক্তের অন্যান্য সমস্যা – জ্বর, ঠান্ডা লাগা, গলা ব্যথা, মুখের ঘা, রক্তক্ষরণ মাড়ি, নাকফোঁড়া, ফ্যাকাশে ত্বক, সহজ ক্ষত, অস্বাভাবিক ক্লান্তি, হালকা মাথাওয়ালা বা শ্বাসকষ্ট অনুভূত হওয়া; বা

শরীরে সোডিয়ামের কম মাত্রা – মাথাব্যথা, বিভ্রান্তি, তীব্র দুর্বলতা, অস্থিরতা বোধ করা, খিঁচুনি বেড়ে যাওয়া।

সাধারণ কার্বামাজেপাইন পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

মাথা ঘোরা, সমন্বয় হ্রাস, হাঁটাতে সমস্যা;

বমি বমি ভাব বমি; বা

তন্দ্রা

এটি পার্শ্ব প্রতিক্রিয়াগুলির একটি সম্পূর্ণ তালিকা নয় এবং অন্যরাও হতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে চিকিত্সকের পরামর্শ জন্য আপনার ডাক্তার কল করুন। আপনি এফডিএ-তে 1-800-FDA-1088 এ পার্শ্ব প্রতিক্রিয়া জানাতে পারেন।

আরো দেখুন:
কার্বামাজেপাইন পার্শ্ব প্রতিক্রিয়া (আরও বিস্তারিতভাবে)

অন্যান্য কোন ওষুধগুলি কার্বামাজেপিনকে প্রভাবিত করবে?
কখনও কখনও একই সময়ে কিছু ওষুধ ব্যবহার করা নিরাপদ নয়। কিছু ওষুধ আপনার গ্রহণ করা অন্যান্য ওষুধের রক্তের স্তরকে প্রভাবিত করতে পারে, যা পার্শ্ব প্রতিক্রিয়া বাড়াতে বা ওষুধগুলিকে কম কার্যকর করতে পারে।

অন্যান্য ওষুধের সাথে কার্বামাজেপিন ব্যবহার করা যা আপনাকে ক্লান্ত করে তোলে এই প্রভাবটি আরও খারাপ করতে পারে। আফিওড ওষুধ, ঘুমের বড়ি, পেশী শিথিলতা বা উদ্বেগ, হতাশা বা আক্রান্ত হওয়ার জন্য ওষুধ ব্যবহার করার আগে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

অনেক ওষুধ কার্বামাজেপিনের সাথে যোগাযোগ করতে পারে এবং কিছু ওষুধ একসাথে ব্যবহার করা উচিত নয়। এর মধ্যে রয়েছে প্রেসক্রিপশন এবং ওভার-দ্য কাউন্টার ওষুধ, ভিটামিন এবং ভেষজ পণ্য। সমস্ত সম্ভাব্য মিথস্ক্রিয়া এই ওষুধ গাইডে তালিকাভুক্ত নয়। আপনার সমস্ত বর্তমান ওষুধ এবং আপনি যে কোনও ওষুধ ব্যবহার শুরু করেন বা ব্যবহার শুরু করেন সে সম্পর্কে আপনার ডাক্তারকে বলুন।

Leave a Reply

Your email address will not be published.